বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

হামাসের রকেট হামলা থেকে বেঁচে গেলেন নেতানিয়াহু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ ডিসেম্বর, ২০১৯, ৭:১৩ পিএম

ইসরায়েলের প্রধানমন্ত্রীকে লক্ষ্য করে এবার রকেট হামলা চালালো ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। তবে মাঝ পথেই সেই রকেট ধ্বংস করতে সক্ষম হয় ইসরায়েলের সেনাবাহীনি। ফলে, অল্পের জন্য আক্রমণের হাত থেকে রক্ষা পেলেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু।

জানা গেছে, গত বুধবার সস্ত্রীক একটি নির্বাচনী প্রচারে গিয়েছিলেন তিনি। সেখানে তার বক্তৃতা চলাকালীন সময়ে বেজে ওঠে অ্যালার্ম। সঙ্গে সঙ্গে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়া হয় প্রধানমন্ত্রীকে।

ইসরায়েলের সেনা জানিয়েছে, গাজা থেকে রকেট ছোড়া হয়েছিল প্রধানমন্ত্রীকে লক্ষ্য করে। ইসরায়েলের আয়রন ডোম মিসাইল সিস্টেম সেই রকেট মাঝপথেই ধ্বংস করে। শুধু তাই নয়, পাল্টা উত্তরও দেয়া হয়েছে গাজার কয়েকটি জঙ্গি ঘাঁটি ধ্বংস করে। যদিও ঘাঁটিগুলি সম্পর্কে বিস্তারিত কিছু জানানো হয়নি।

এদিকে, সরকার গঠন নিয়ে অচলাবস্থা কাটছে না ইসরায়েলে। জোট গঠন নিয়ে অচলাবস্থা অব্যাহত৷ তাই আবার নির্বাচনের সিদ্ধান্ত নিয়েছে সে দেশের পার্লামেন্ট। এর ফলে এক বছরের মধ্যে তৃতীয়বার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন ইসরায়েলের ভোটদাতারা। আগামী ২ মার্চ ভোটগ্রহণ হবে৷ গত নির্বাচনে কোনও একটি দল সরকার বানাবার মতো গরিষ্ঠতা পায়নি৷ সরকার বানানোর জন্য তাই ভোট পরবর্তী জোট দরকার ছিল৷ দীর্ঘ আলোচনার পরেও সেই জোট তৈরি হয়নি। দলগুলো এখন একে অপরকে দোষারোপ করছে।

চলতি বছরে এপ্রিল ও সেপ্টেম্বরে দুবার নির্বাচন হয় ইসরায়েলে৷ সেখানে বেনইয়ামিন নেতানিয়াহুর দক্ষিণপন্থী লিকুদ ৩১ ও বেনি গান্টস এর ব্লু অ্যান্ড হোয়াইট পার্টি ৩২ আসনে জেতে৷ এরপর নেতানিয়াহু ও গ্রান্টস সরকার গঠন করা নিয়ে আলোচনা করেন৷ কিন্তু তাতে কোনও ফল হয়নি৷ নেতানিয়াহু ভিডিও বার্তায় বলেছেন, '‘আমাদের ওপর জোর করে নির্বাচন চাপিয়ে দেয়া হল।’ তিনি সরাসরি এর জন্য গ্রান্টসকে দায়ী করেছেন।

জোট গঠন করা যায়নি বলে দলের ভিতরেও খানিক কোণঠাসা হয়ে পড়েছেন নেতানিয়াহু। ফলে ইসরায়েলেরবিভিন্ন অঞ্চলে ঘুরে ঘুরে তিনি নির্বাচনী প্রচার শুরু করে দিয়েছেন। তারই মধ্যে বুধবার এই ঘটনা ঘটায় উত্তেজনা আরও বেড়েছে। বিরোধীদের বক্তব্য, গাজা এবং হামাস নিয়ে নরম মনোবভাব দেখাচ্ছেন প্রধানমন্ত্রী। যদিও এ দিনের ঘটনার পর ফের বক্তৃতা করেন নেতানিয়াহু। সেখানে তিনি বলেন, ‘এর আগে ইসরায়েলের উপর যারা আক্রমণ চালিয়েছে, রকেট ছুড়েছে, তারা কেউ আর এখন বেঁচে নেই। এ দিন যারা রকেট আক্রমণ চালালো, তারাও যেন মৃত্যুর জন্য তৈরি থাকে।’

হামাস অবশ্য ইসরায়েলে রকেট হামলা নিয়ে এখনও পর্যন্ত কোনও বিবৃতি দেয়নি। ইসরায়েলের পাল্টা হামলায় তাদের কোনও ক্ষতি হয়েছে কি না, সে বিষয়েও হামাসের তরফে কোনও বিবৃতি দেওয়া হয়নি। সূত্র: এপি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
তালহা ২৭ ডিসেম্বর, ২০১৯, ১১:২৬ এএম says : 0
বদমাইশটা মরলেই ভালো হতো
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন