বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

বঙ্গবন্ধু বাংলাদেশ গেমসে নেই স্কোয়াশ!

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ ডিসেম্বর, ২০১৯, ৮:৪১ পিএম

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষ্যে ২০২০ সালের ১৭ মার্চ থেকে ২০২১ সালের ১৭ মার্চ পর্যন্ত সময়কে ‘মুজিববর্ষ’ হিসেবে ঘোষণা করেছেন ক্রীড়াবান্ধব প্রধানমন্ত্রী শেখ হাসিনামুজিববর্ষে দেশের ক্রীড়াঙ্গনের থাকছে নানা আয়োজন। এরই অংশ হিসেবে আগামী বছরের ১ থেকে ১০ এপ্রিল পর্যন্ত ঢাকায় অনুষ্ঠিত হবে বঙ্গবন্ধু বাংলাদেশ গেমস। আগের আসরের মতো এবারও গেমসে ৩১ ডিসিপ্লিনে খেলা হবে। তবে বাদ পড়েছে স্কোয়াশ। সেখানে নতুন করে অন্তর্ভূক্ত হচ্ছে রোলার স্কেটিং। বৃহস্পতিবার তথ্যটি নিশ্চিত করেছেন বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের (বিওএ) উপ-মহাসচিব আশিকুর রহমান মিকু। তিনি বলেন, ‘আমরা বাংলাদেশ গেমস থেকে স্কোয়াশকে বাদ দিয়েছি। আগামী বছর অনুষ্ঠিতব্য বঙ্গবন্ধু বাংলাদেশ গেমসে স্কোয়াশের বদলে খেলবে রোলার স্কেটিং।’

বিস্বস্ত সুত্র জানায়, বাংলাদেশ স্কোয়াশ র‌্যাকেট ফেডারেশনের কর্মকর্তাদের মধ্যে অর্ন্তদ্বন্ধ ও সাধারণ সম্পাদক সোহেল হামিদের বিরুদ্ধে দূর্নীতির অভিযোগ বর্তমানে জাতীয় ক্রীড়া পরিষদে তদন্তনাধীন রয়েছে। শুধু তাই নয়, সোহেলের স্বেচ্ছাচারিতা ও অনিয়মের জন্য বাংলাদেশের স্কোয়াশ পাচ্ছেনা নতুন প্রতিভাবান খেলোয়াড়। যার প্রভাব পড়েছে সদ্য সমাপ্ত নেপাল সাউথ এশিয়ান (এসএ) গেমসে। কাঠমান্ডু থেকে খালি হাতেই ফিরতে হয়েছে জাতীয় স্কোয়াশ দলকে। তাই নানা অভিযোগের ভিত্তিতে এবারের বঙ্গবন্ধু বাংলাদেশ গেমস থেকে স্কোয়াশকে বাদ দেয়া হয়েছে। সূত্রটি আরও জানায়, অষ্টম বাংলাদেশ গেমসের যে সব ডিসিপ্লিনে নারী ইভেন্ট ছিল না, এবার যাচাই বাছাই সাপেক্ষে সে সব ডিসিপ্লিনে নারী ইভেন্টও যুক্ত হতে পারে।

২০১৩ সালে অষ্টম বাংলাদেশ গেমসে ৩১টি ডিসিপ্লিন। এগুলো হলো- অ্যাথলেটিকস (পুরুষ ও নারী), আরচারি (পুরুষ ও নারী), ব্যাডমিন্টন (পুরুষ ও নারী), বাস্কেটবল (পুরুষ), বক্সিং (পুরুষ), সাইক্লিং (পুরুষ ও নারী), ফেন্সিং (পুরুষ ও নারী), ফুটবল (পুরুষ), গলফ (পুরুষ ও নারী), জিমন্যাস্টিকস (পুরুষ ও নারী), হ্যান্ডবল (পুরুষ ও নারী), হকি (পুরুষ), জুডো (পুরুষ ও নারী), রোয়িং (পুরুষ ও নারী), শুটিং (পুরুষ ও নারী), সাঁতার (পুরুষ ও নারী), টেবিল টেনিস (পুরুষ ও নারী), তায়কোয়ান্ডো (পুরুষ ও নারী), টেনিস (পুরুষ ও নারী), ভলিবল (পুরুষ ও নারী), ভারোত্তোলন (পুরুষ ও নারী), কুস্তি (পুরুষ ও নারী), দাবা (পুরুষ ও নারী), ক্রিকেট (পুরুষ), কাবাডি (পুরুষ ও নারী), কারাতে (পুরুষ ও নারী), উশু (পুরুষ ও নারী), খো-খো (পুরুষ ও নারী), শরীর গঠন (পুরুষ), রাগবী (পুরুষ) ও স্কোয়াশ (পুরুষ)।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন