শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

সূচক ও লেনদেন বেড়েছে সিএসই, ডিএসই, শেয়ারবাজার

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ ডিসেম্বর, ২০১৯, ৯:০৪ পিএম

টানা তিন কার্যদিবস দর পতনের পর বৃহস্পতিবার (২৬ ডিসেম্বর) প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচকের ঊর্ধ্বমুখীতার দেখা মিলেছে। একই সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণ। এদিন ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ২৮ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৪১৮ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ১২ পয়েন্ট বেড়ে ১ হাজার ৫০৮ পয়েন্টে অবস্থান করছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক ৯ পয়েন্ট বেড়ে ৯৯৪ পয়েন্টে দাঁড়িয়েছে।

সবকটি সূচকের উত্থানের সঙ্গে ডিএসইতে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। দিনভর বাজারটিতে লেনদেনে অংশ নেয়া ২০৪টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ৯২টির। আর ৫৬টির দাম অপরিবর্তিত রয়েছে। বেশিরভাগ প্রতিষ্ঠানের দাম বাড়ার পাশাপাশি বেড়েছে লেনদেনের পরিমাণ। দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৩০৫ কোটি ৬ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ২৩৯ কোটি ৪৫ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ৬৫ কোটি ৬১ লাখ টাকা।

টাকার অংকে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে ড্যাফোডিল কম্পিউটারের শেয়ার। কোম্পানিটির ১০ কোটি ২৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা নর্দান জুটের শেয়ার লেনদেন হয়েছে ৮ কোটি ৮২ লাখ টাকার। ৭ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ইউনাইটেড পাওয়ার জেনারেশন।

এছাড়া লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির মধ্যে রয়েছে-ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, খুলনা পাওয়ার, সোনার বাংলা ইন্স্যুরেন্স, রিং শাইন টেক্সটাইল, ব্যাংক এশিয়া, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স এবং স্কয়ার ফার্মাসিউটিক্যালস। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৯১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৪৬৪ পয়েন্টে। বাজারটিতে লেনদেন হয়েছে ৩৯ কোটি ৭৭ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২২৪ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১২৮টির, কমেছে ৬৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন