বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মিয়ানমার-চীন রেল নিয়ে উদ্বেগে ভারত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ ডিসেম্বর, ২০১৯, ৫:৪০ পিএম

ভারতের উদ্বেগ বাড়িয়ে মিয়ানমারের সঙ্গে রেল সংযোগ তৈরি করছে চীন। গোটা প্রকল্পটির দিকে কড়া নজর রেখেছে নয়া দিল্লি। তবে এ বিষয়ে এখনো পর্যন্ত প্রকাশ্যে কোন মন্তব্য করা হয়নি। তবে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রের বক্তব্য, পরবর্তী কালে ওই প্রকল্পের রূপরেখা দেখে মিয়ানমারের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনায় বিষয়টি তোলা হবে।

সাউথ ব্লক সূত্রে খবর, চীনের কুনমিং থেকে মিয়ানমারের দু’টি বন্দরে রেল সংযোগ গড়ার প্রকল্প নিয়েছে বেইজিং। সমস্যা হল, এই রেল সংযোগ রাখাইন প্রদেশের সিতোই বন্দরের পাশ দিয়ে যাবে। বঙ্গোপসাগরের উপর এই সিতোই বন্দরটি ২০১৬ সালে ভারত তৈরি করেছিল। ওই এলাকায় একটি কৌশলগত ঘাঁটি তৈরি করা এবং নরেন্দ্র মোদি সরকারের ‘অ্যাক্ট ইস্ট’ নীতিকে জোরদার করার জন্যই এই বন্দরের নির্মাণ।

কূটনৈতিক সূত্রে জানা গিয়েছে, চীন-মিয়ানমার অর্থনৈতিক করিডরের অঙ্গ হিসেবে চীনা রেল ওই এলাকায় সমীক্ষা করতে শুরু করেছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের আশঙ্কা, এই রেল প্রকল্পের মাধ্যমে রাখাইন প্রদেশে ভারতীয় পরিকাঠামোর উপর নজর রাখাই শুধু নয়, ভবিষ্যতে মিয়ানমারের অন্য বন্দরগুলিরও দখল নিতে চাইছে বেইজিং।

সিতোই বন্দর তৈরির পর ভারতের সঙ্গে সংযোগ তৈরির জন্য দক্ষিণ-পূর্বের দেশগুলির সুবিধা হচ্ছে। সিতোইয়ের সঙ্গে মাল্টি মোডাল ট্রান্সপ‌োর্টের মাধ্যমে যুক্ত করা হয়েছে মিজোরামকে। পাশাপাশি, ভারতের সঙ্গে থাইল্যান্ডের একটি সড়ক যোগাযোগ প্রকল্প শুরু হয়েছে মিয়ানমারের উপর দিয়ে। ২০২০ সালে তার কাজ শুরু হয়ে যাবে বলে মনে করা হচ্ছে। গোটা বিষয়টি বিইজিংয়ের নজরে রয়েছে বলে নয়াদিল্লির কূটনীতিকদের দাবি। সূত্র: ইকোনমিক টাইমস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
এ এইচ ভূইয়া ২৭ ডিসেম্বর, ২০১৯, ৬:০৪ পিএম says : 0
মিয়ানমার তার নাগরিকদের ফিরিয়ে নিলেই ঐ দেশ হবে আমাদের কাছের বন্ধু রাষ্ট্র।
Total Reply(0)
এ এইচ ভূইয়া ২৭ ডিসেম্বর, ২০১৯, ৬:০৪ পিএম says : 0
মিয়ানমার তার নাগরিকদের ফিরিয়ে নিলেই ঐ দেশ হবে আমাদের কাছের বন্ধু রাষ্ট্র।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন