ঢাকা, সোমবার, ৩০ মার্চ ২০২০, ১৬ চৈত্র ১৪২৬, ০৪ শাবান ১৪৪১ হিজরী

ইসলামী বিশ্ব

সউদীতে বাল্য বিয়ে নিষিদ্ধ হলো

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ ডিসেম্বর, ২০১৯, ৬:০২ পিএম

কয়েক বছর ধরে আলোচনা শেষে অবশেষে সউদী আরবে বাল্য বিয়ে নিষিদ্ধ করা হলো। বুধবার (২৫ ডিসেম্বর) সউদী আরবের আইনমন্ত্রী ও সুপ্রিম জুডিসিয়াল কাউন্সিলের চেয়ারম্যান শেখ ওয়ালিদ বিন মোহাম্মদ আল-সামানি এক বিজ্ঞপ্তিতে এ ঘোষণা দেন। খবর দ্য ন্যাশনাল।

সউদী আরবে বাল্যবিয়ে খুব সাধারণ একটি ব্যাপার। দেশটিতে প্রতি সাতজনের মধ্যে একজন মেয়ের ১৮ বছরের কম বয়সে বিয়ে হয়। এর ক্ষতিকর দিকটি বিবেচনা করে সম্প্রতি এ চিত্র পরিবর্তনের উদ্যোগ নিয়েছে সউদী আরবের আইন মন্ত্রণালয়। সেই উদ্যোগের অংশ হিসেবেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ১৮ বছরের বয়সের নিচে বিয়ে নিষিদ্ধ ঘোষণা করেছে সউদী আইন মন্ত্রণালয়। নারী ও পুরুষ উভয়ের জন্যেই বিয়ের সর্বনিম্ন বয়সসীমা ১৮ বছর নির্ধারণ করে দেওয়া হয়েছে।

এর আগে চলতি বছরের জানুয়ারিতে ১৫ বছরের কম বয়সী মেয়েদের বিয়ে নিষিদ্ধ করেছিল সউদী আরব। এবার বিয়ের সর্বনিম্ন বয়সসীমা ১৮ করার মাধ্যমে ১৮ বছরের কম বয়সে বিয়ে নিষিদ্ধ করা হলো। মন্ত্রণালয় বলেছে, এই আইন নারী ও পুরুষ উভয়ের জন্যই প্রযোজ্য। আইন অমান্যকারীদের শাস্তি দেওয়া হবে।

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের মতে, বিশ্বের ১১৭ টি দেশ নির্দিষ্ট পরিস্থিতিতে বাল্য বিবাহের অনুমতি দেয়। এর মধ্যে অনেকগুলো দেশেই আইনগতভাবে বিয়ের বয়স জন্য নির্দিষ্ট কোন বয়স নির্ধারণ করা হয়নি। ইউনিসেফের মতে, বিশ্বে প্রতিদিন ৩৯ হাজার বাল্য বিয়ের ঘটনা ঘটছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন