বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ট্রাম্পকে বড় হুমকি মনে করে জার্মানরা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ ডিসেম্বর, ২০১৯, ৬:২৩ পিএম

দুই হাজার জার্মানের কাছে প্রশ্ন করা হয়েছিল, বিশ্ব শান্তির প্রশ্নে কে সবচেয়ে বড় হুমকি বলে তারা মনে করেন? উত্তর কোরিয়া, রাশিয়া, চীন ও ইরানকে ছাপিয়ে সবার ওপরের নামটি ছিল মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

যুক্তরাষ্ট্র জার্মানির অন্যতম ঘনিষ্ঠ বন্ধু হলেও সাধারণ মানুষের কাছে মার্কিন প্রেসিডেন্ট খুবই অপছন্দের। এক জরিপে প্রশ্ন করা হয়েছিল যে, এদের কাকে আপনার বেশি ভয়ঙ্কর মনে হয়- উত্তর কোরিয়ার নেতা কিম জং উন, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং, ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামিনি, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, না যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প?

সর্বোচ্চ ৪১ ভাগ ভোট পড়েছে ট্রাম্পের নামে। দ্বিতীয়তে আছেন কিম জং উন (১৭%)। এরপর পুতিন ও খামিনি সমান আট শতাংশ করে। সবার শেষে রয়েছে চীনা প্রেসিডেন্ট, সাত ভাগ।

জরিপটি করেছে জার্মান সংবাদ সংস্থা ডয়চে প্রেসে-আগেনট্যুর বা ডিপিএ। দুই হাজারেরও বেশি জার্মান নাগরিক এতে অংশ নেন।

গত বছর জুলাইতে একইরকম আরেকটি জরিপ করেছিল যুক্তরাজ্যভিত্তিক জরিপ সংস্থা ‘ইউগভ পোল’। সেখানেও দেখা গেছে, জরিপে অংশ নেয়া ৪৮% জার্মান মনে করেন কিম ও পুতিনের চেয়ে ট্রাম্প বেশি ভয়ঙ্কর। ঐ জরিপে অবশ্য ইরান ও চীনের নেতাদের অন্তর্ভূক্ত করা হয়নি।

আরেক সালতামামি জরিপে দেখা গেছে, জার্মানদের কাছে অন্যান্য ইউরোপীয় নেতাদের তুলনায় চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেলের কদর কমে গেছে।

জার্মানির ফুঙ্কে মিডিয়া গ্রুপের গবেষণা প্রতিষ্ঠান কানতার ইনস্টিটিউটের করা এই গবেষণায় দেখা যায়, জরিপে অংশ নেয়া ৫৭ ভাগ জার্মান ফ্রেঞ্চ প্রেসিডেন্ট ইমানুয়েল মাঁখ্যোর প্রতি বেশি আস্থা রাখেন। আর ৫৩% রাখেন ম্যার্কেলে। এমনকি খুব কম আস্থা রাখেন কার ওপর এমন প্রশ্নের জবাবে ব্যবধান আরো বেড়ে গেছে। ৪৪ ভাগ বলেছেন ম্যার্কেলের ওপর তাদের আস্থা সামান্য, আর ৩২ ভাগের এমন ধারণা মাঁখ্যোকে নিয়ে।

ট্রাম্প অবশ্য এখানেও সবার শেষে। জরিপে অংশগ্রহণকারীরা সবচেয়ে কম আস্থা রাখছেন তার ওপর (৮৯%)। এরপর আছেন তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান (৮৬%) এবং ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন (৭১%)। সূত্র: ডয়চে ভেলে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন