শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামী প্রশ্নোত্তর

প্রশ্ন : আমার নিকটাত্মীয়, যার ইনকাম হারাম পন্থায়। সে যদি কোনো খাবার বা কোনো কিছু হাদিয়া দেয়, তা গ্রহণ করা বা খাওয়া জায়েজ হবে কি?

মামুন চৌধুরী
ই-মেইল থেকে

প্রকাশের সময় : ২৭ ডিসেম্বর, ২০১৯, ৭:৪৮ পিএম

উত্তর : সাধারণভাবে বলা যায়, জায়েজ হবে না। এসব প্রত্যাখ্যান করে তাদের সঠিক পথে ফিরিয়ে আনার চেষ্টা করবেন। তবে, সরাসরি প্রত্যাখ্যান করা যদি ভালো মনে না করেন, যেমন আত্মীয়তার কারণে এবং তাদের সাথে নসিহতের সম্পর্ক ধরে রাখার জন্য প্রয়োজন মনে করেন, তাহলে অতি সামান্য নেওয়া যাবে। সতর্কতাস্বরূপ এরচেয়ে বেশি কিছু কৌশলে ফিরিয়ে দেবেন। অন্যথায় নিজে জরিমানাস্বরূপ সদকা করে দেবেন। যদি এর কোনোটাই না পারেন, আর একান্তই তাদের সাথে চলতে গিয়ে খাদ্য বা বস্তু গ্রহণ করতে হয়, তাহলে তাদের সম্পদের মধ্যকার হালাল অংশ থেকে সামান্য নিচ্ছেন বলে সতর্কভাবে নিয়ত করবেন। যেমন, হারাম উপার্জনের বাইরে তাদের পৈত্রিক সম্পত্তি কিংবা হালাল আয়। অপারগতার ক্ষেত্রে এটিই মাসআলা।

উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (3)
দেলোয়ার হোসেন ২৭ ডিসেম্বর, ২০১৯, ৯:৩৬ পিএম says : 2
সুদ ভিত্তিক ব্যাংকে চাকরী করলে মহান আল্লাহ তায়ালা কি তার ইবাদত বন্দেগী কবুল করবেন না ? অনেক বে-নামাজি নামাজ না পড়লেও নিজেকে সুদ ভিত্তিক ব্যাংকে চাকরী করা নামাজি থেকে উত্তম মনে করেন । এক ই
Total Reply(0)
দেলোয়ার হোসেন ২৭ ডিসেম্বর, ২০১৯, ৯:৪১ পিএম says : 1
সুদ ভিত্তিক ব্যাংকে চাকরী করলে মহান আল্লাহ তায়ালা কি তার ইবাদত বন্দেগী কবুল করবেন না ? অনেক বে-নামাজি নামাজ না পড়লেও নিজেকে সুদ ভিত্তিক ব্যাংকে চাকরী করা নামাজি থেকে উত্তম মনে করেন । একই কথা রোযা , হজ্জ , যাকাতের ক্ষেত্রেও বলে থাকেন । দয়া করে জানাবেন । আল্লাহ তায়ালা আপনাদের প্রতি রহম করুন ।
Total Reply(0)
Sikdar giasuddin sultan tutul ৭ মে, ২০২১, ৮:০৯ পিএম says : 0
সুতখোরের বাড়িতে ইফতার চলবে কি
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন