বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রোহিঙ্গা দম্পতিকে ভারত থেকে বের করা যাবে না

স্থগিতাদেশ কলকাতা হাইকোর্টের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ডিসেম্বর, ২০১৯, ১২:০২ এএম

রোহিঙ্গা দম্পতিকে এই দেশে থেকে বিতাড়িত করা যাবে না। এমনটাই নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্ট। বন্দি উদ্বাস্তু রোহিঙ্গা দম্পতিকে মিয়ানমারে ফেরত পাঠানোর ক্ষেত্রে অন্তর্বর্তী স্থগিতাদেশ জারি করেছেন বিচারপতি সব্যসাচী ভট্টাচার্যের বেঞ্চ। মানবিকতা বিবেচনা করেই আদালতের এই নির্দেশ বলে জানানো হয়েছে। এছাড়া, রাজ্য সরকারকে কোর্টের নির্দেশ, বেঁচে থাকতে গেলে ওই দম্পতির যে ন্যূনতম সুযোগ-সুবিধার প্রয়োজন তার ব্যবস্থা করতে হবে।

২০১৭ সালে ভারতে প্রবেশ করে আব্দুশ শুকুর ও আনোয়ারা বেগম নামে রোহিঙ্গা দম্পতি। তারাই কোর্টে ভারতে থাকতে চেয়ে আবেদন করেছিলেন। সেই আবেদনের প্রেক্ষিতেই আদালতের এই নির্দেশ। গত দু’বছরেরও বেশি সময় ধরে ভারতে অনুপ্রবেশের অপরাধে দমদম জেলে বন্দি রয়েছে তারা। কোর্টের নির্দেশের প্রেক্ষিতে আগামী ১০ জানুয়ারির মধ্যে কেন্দ্র ও রাজ্য সরকারকে এফিডেভিট দিতে বলা হয়েছে। আবেদনকারীকে জবাব দিতে নির্দেশ দেয়া হয়েছে আগামী ১৭ জানুয়ারির মধ্যে। এই মামলার পরবর্তী শুনানি ২০ জানুয়ারি।

কলকাতা হাইকোর্টের নির্দেশে বলা হয়েছে, ভারতীয় সংবিধান, রাষ্ট্রসংঘের নীতি মাথায় রেখে, ‘আবেদনকারী দম্পতির চরম দুর্দশার কথা দেখে ও মানবাধিকার বিবেচনা করে এই নির্দেশ দেয়া হয়েছে। এছাড়া ইন্টারন্যাশনাল ক্রিমিনাল কোর্টে রোহিঙ্গাদের নিয়ে তদন্ত চলছে। তাছাড়া ইউনাইটেড নেশন হাইকমিশনর ফর রিফিউজি এই দম্পতিকে উদ্বাস্তু ঘোষণা করে পরিচয়পত্র দিয়েছে। আপাতত এদেশ থেকে রোহিঙ্গা দম্পতিকে বিতাড়িত করা যাবে না ও রাজ্য সরকারকে তাদের বেঁচে থাকার ন্যূনতম সুযোগ-সুবিধা করে দিতে হবে। মামলার পরবর্তী শুনানি পর্যন্ত এই নির্দেশই বলবৎ থাকবে।’
৬৪ পাতার আবেদনে বন্দি রোহিঙ্গা দম্পতি আশঙ্কা প্রকাশ করে জানিয়েছেন, তাদের উপর অত্যাচার হতে পারে। ফলে তারা আর মিয়ানমারে ফিরতে রাজি নন। দম্পতির আইনজীবী ইন্দ্রজিৎ দে কোর্টে জানিয়েছেন, ‘ওই দম্পতিকে মিয়ানমারে তাড়িয়ে দেয়ার অর্থ মৃত্যুদ-ের সমতুল্য।’ সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন