শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

গতিশীলতা বড় চ্যালেঞ্জ

প্রশাসনে ২০১৯ সাল কেলেঙ্কারিতে পার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ ডিসেম্বর, ২০১৯, ১২:২১ এএম

অনেক ঘটন-অঘটন, প্রাপ্তি-অপ্রাপ্তি, উদ্বেগ-উৎকণ্ঠা ও আনন্দ-বেদনার স্মৃতি নিয়ে হারিয়ে যাচ্ছে আমাদের জীবনের আরেকটি বছর ২০১৯। এই বছরটিতে নানা কেলেঙ্কারি জড়িয়ে ছিল প্রশাসনে। মাঠ পর্যায়ে কর্মকর্তাদের নারী কেলেঙ্কারিসহ কয়েকটি নেতিবাচক ঘটনায় সারাবছর প্রশাসনে ছিল অস্বস্তি। তবে বহুল প্রতীক্ষিত সরকারি কর্মচারী আইনও এই বছর থেকেই কার্যকর হয়েছে।

চলতি বছর দুই দফা বড় ধরণের পদোন্নতিও দেয়া হয় প্রশাসনে। নতুন মন্ত্রিসভা গঠনের পর এই বছরই দুই দফা পুনর্বিন্যাসও করা হয়। দুর্নীতি ও অনিয়মের বিরুদ্ধে সরকার শুদ্ধি অভিযান এই বছর শুরু করলেও প্রশাসনে তাএখনও সেভাবে দৃষ্টিগ্রাহ্য হয়নি। গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের বালিশ কেলেঙ্কারিসহ দুর্নীতিবাজ কর্মকর্তাদের গ্রেফতার করা হয়েছে। গণপূর্ত অধিদপ্তরের কর্মকর্তাদের মাঝে আতঙ্ক কাটেনি। আগামী বছরে গতিশীল হবে কি না সেইটা জনপ্রশাসনের জন্য বড় চ্যালেঞ্জ।

গত বছরের ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর চলতি বছরের ৭ জানুয়ারি টানা তৃতীয়বারের মতো সরকার গঠন করে আওয়ামী লীগ। ২৪ জন মন্ত্রী, ১৯ জন প্রতিমন্ত্রী ও ৩ জন উপমন্ত্রী নিয়ে গঠন করা হয় নতুন মন্ত্রিসভা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার অধীনে ছয় মন্ত্রণালয় রাখা হয়।

মন্ত্রিসভা গঠনের প্রায় সাড়ে ৪ মাসের মাথায় ১৯ মে তা পুনর্বিন্যাস করা হল। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসানকে তথ্য মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী করা হয়। ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বারকে একই মন্ত্রণালয়ের ডাক ও টেলিযোগাযোগ বিভাগের মন্ত্রী করা হয়। আগে তিনি এই মন্ত্রণালয়য়ের দুটি বিভাগেরওই মন্ত্রী ছিলেন। কিন্তু পুনর্বিন্যাস করায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উপর মোস্তাফা জব্বার নিয়ন্ত্রণ হারান।

এছাড়া স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের অধীন স্থানীয় সরকার বিভাগের মন্ত্রী করা হয়েছে তাজুল ইসলামকে। তাজুল ইসলামকে আগে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী ও স্বপন ভট্টাচার্যকে প্রতিমন্ত্রীর দায়িত্ব দেয়া হয়েছিল। একই মন্ত্রণালয়ের পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের প্রতিমন্ত্রীর দায়িত্ব পান স্বপন ভট্টাচার্য।

এখানে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের উপর কতৃত্ব হারান তাজুল ইসলাম। পরে ১৩ জুলাই মন্ত্রী হিসেবে ইমরান আহমদকে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের দায়িত্ব দেয়া হয়েছে, তিনি আগে এই মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ছিলেন। ওইদিন ফজিলাতুন নেসা ইন্দিরাকে দেয়া হয় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রীর দায়িত্ব। মন্ত্রিসভায় এখন ২৫ জন মন্ত্রী, ১৯ জন প্রতিমন্ত্রী ও তিনজন উপমন্ত্রী রয়েছেন।
গতবছর ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনে টানা তৃতীয়বারের মতো ক্ষমতায় আসে আওয়ামী লীগ। সরকারকে ভোটের সময় যারা সহযোগিতা করেছিল তারা ছিল ফুর ফুরে। আর বিএনপি ক্ষমতায় না আসার কারণে প্রশাসনে কর্মরত থাকা বিএনপিপন্থী অফিসারদের মাঝে হতাশায় নেমে আসে। গত ১ বছর থেকে পদোন্নতি বঞ্চিত এবং অকারণে ওএসডি এবং অবসব গ্রহণ করতে হয়েছে শত শত কর্মকর্তাদের।

নতুন সরকার গঠনের পর এই বছরের ১৬ জুন প্রথমবারের মতো বড় ধরণের পদোন্নতি হয় প্রশাসনে। ওইদিন জনপ্রশাসনে ১৩৬ জন উপসচিবকে যুগ্মসচিব পদে পদোন্নতি দেয়া হয়। গত ১১ জানুয়ারি আওয়ামী লীগ নেতৃত্বাধীন নতুন সরকার ক্ষমতায় আসার পর প্রশাসনে এটাই প্রথম বড় ধরণের পদোন্নতি। যুগ্মসচিবের পর গত ২৩ অক্টোবর প্রশাসনে অতিরিক্ত সচিব পদে পদোন্নতি দেয় সরকার। ওইদিন ১৫৬ জন যুগ্মসচিবকে অতিরিক্ত সচিব পদে পদোন্নতি দিয়ে আদেশ জারি করা হয়।

২০১৯ সালে প্রশাসনে মোট ৩৪ জন কর্মকর্তাকে সচিব করা হয়। ২১ জানুয়ারি একজন, ২৬ ফেব্রুয়ারি ২ জন, ২৬ মে ১১ জন, ২১ জুলাই ৫ জন, ২৪ জুলাই একজন, ১ আগস্ট ৯ জন অতিরিক্ত সচিবকে সচিব পদে পদোন্নতি দেয়া হয়েছে। এছাড়া ২২ অক্টোবর ২ জন, ৫ নভেম্বর একজন, ৫ ডিসেম্বর একজন ও ১৮ ডিসেম্বর একজন সচিব হিসেবে পদোন্নতি পেয়েছেন। চলতি বছর ২২ জন কর্মকর্তাকে সিনিয়র সচিবের মর্যাদা দেয়া হয়। এরমধ্যে ৩১ জানুয়ারি ৫ জন, ১২ ফেব্রুয়ারি একজন, ২৭ ফেব্রুয়ারি ১ জন, ৪ এপ্রিল ২ জন, ১৪ জুলাই একজন, ২৯ আগস্ট একজন ও ১৬ সেপ্টেম্বর ৮ জনকে সিনিয়র সচিব করা হয়। সর্বশেষ ২৩ ডিসেম্বর আরও ৭ সচিবকে সিনিয়র সচিব হিসেবে পদোন্নতি দেয়া হয়।

নারী কেলেঙ্কারি ডিসি আহমেদ কবীরের
গত আগস্ট মাসের শেষের দিকে জামালপুরের তখনকার জেলা প্রশাসক (ডিসি) আহমেদ কবীরের একটি আপত্তিকর ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়। ভিডিওটিতে ডিসি আহমেদ কবীরের সঙ্গে তার অফিসের এক নারীকর্মীকে অন্তরঙ্গ অবস্থায় দেখা যায়। এতে তুমুল সমালোচনার মুখে বিব্রতকর অবস্থায় পড়ে প্রশাসন।

এর পরিপ্রেক্ষিতে প্রাথমিক তদন্তের ভিত্তিতে ২৫ আগস্ট আহমেদ কবীরকে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করে আদেশ জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়। ওই দিনই মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্মসচিব (জেলা ও মাঠ প্রশাসন অধিশাখা) মুশফিকুর রহমানকে আহ্বায়ক করে পাঁচ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়। তদন্ত কমিটি ২২ সেপ্টেম্বর জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিবেদন জমা দেয়। পরে ২৫ সেপ্টেম্বর আহমেদ কবীরকে চাকরি থেকে সাময়িক বরখাস্ত করা হয়।

ইউএনও’র কেলেঙ্কারি
মাঠ প্রশাসনে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আসিফ ইমতিয়াজের নারী কেলেঙ্কারির ঘটনাটি সামনে আসে। বছরের মাঝামাঝি সুনামগঞ্জের হাওর উপজেলা তাহিরপুরে যোগদান করা বিতর্কিত ইউএনও আসিফ ইমতিয়াজকে নিয়ে বিব্রত হয় প্রশাসন। চট্টগ্রামে কাজ করার সময় জেলা প্রশাসকের কাছে আসিফ ইমতিয়াজের বিরুদ্ধে বিচার চান তার বান্ধবী দাবি করা এক তরুণী।

পরে সুনামগঞ্জের তাহিরপুরে উপজেলা ইউএনও হিসেবে তাকে বদলি করা হয়। বদলির পরই তার জীবনের কলঙ্কিত ঘটনাটি আরও ব্যাপকভাবে প্রচার পায়।ওই তরুণীর সঙ্গে শারীরিক সম্পর্ক গড়ে তোলেন আসিফ ইমতিয়াজ। একপর্যায়ে অন্তঃসত্ত্বা হয়ে পড়লে তাকে বিয়ে করতে অস্বীকার করেন আসিফ। এরপর ওই তরুণী জনপ্রশাসন মন্ত্রণালয়ে এ বিষয়ে বিচার চান। এর পরেই তাকে চট্টগ্রাম থেকে সুনামগঞ্জের তাহিরপুরে বদলি করা হয়। পরে গত ৫ সেপ্টেম্বর তাকে ইউএনও’র পদ থেকেও সরিয়ে দেয়া হয়।

দিনাজপুরের ডিসির জন্য এক মুক্তিযোদ্ধার পরিবারের সর্বনাশ!

গত অক্টোবর মাসে এক নারীর সঙ্গে দিনাজপুরের জেলা প্রশাসক (ডিসি) মাহমুদুল আলমের অনৈতিক সম্পর্কে জড়ানোর অভিযোগ উঠে। ওই সময় এক ভিডিও বার্তায় ডিসির সঙ্গে নিজের অনৈতিক সম্পর্কের তথ্য ফাঁস করেন মুক্তিযোদ্ধার সন্তান একজন নারী। সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে ভিডিওটি। ভিডিও বার্তায় ওই নারী জানান, নানা প্রলোভন দেখিয়ে তার সঙ্গে অনৈতিক সম্পর্ক গড়ে তোলেন ডিসি মাহমুদুল আলম। এতে তার সংসারও ভেঙে যায়।

ওই নারী আরও দাবি করেন, জামালপুরের ডিসির নারী কেলেঙ্কারি ফাঁস হওয়ার পর আমার সঙ্গে যোগাযোগ বন্ধ করে দেন দিনাজপুরের ডিসি মাহমুদুল আলম। ঘটনা জানাজানি হলে আমাকে হত্যার হুমকি দেয়া হয়। মুক্তিযোদ্ধা লিখেছেন, ঠুনকো অজুহাতে আমার ছেলেটিকে চাকরিচ্যুত করা হয়েছে। তাকে চাকরি ফিরিয়ে দেয়ার ব্যবস্থা করো। আমার বয়স প্রায় ৮০ বছরের কাছাকাছি। ছেলেটি হঠাৎ চাকরিচ্যুত হওয়ায় একে তো আমি শারীরিকভাবে অসুস্থ তারপর মানসিকভাবে ভেঙে পড়েছি।

জীবন মৃত্যুর সন্ধিক্ষণে হঠাৎ যদি আমার মৃত্যু হয়, আমাকে যেন রাষ্ট্রীয় মর্যাদায় দাফন না করা হয়। এ ঘটনায় তদন্ত কমিটি গঠন করা হয়েছে। প্রতিবাদে মানববন্ধন, বিক্ষোভ সমাবেশ করেছেন মুক্তিযোদ্ধারা। ডিসিকে প্রত্যাহার করা না হলে রাষ্ট্রীয় মর্যাদা নেবেন নাসহ ১১ দফা দাবি দিয়েছেন স্থানীয় মুক্তিযোদ্ধারা।

ইউএনও বীণাকে ওএসডি নিয়ে বিতর্ক
চলতি বছরের ৪ ফেব্রুয়ারি নারায়ণগঞ্জ সদরের উপজেলা নির্বাহী কর্মকর্তা হোসনে আরা বেগম বীনাকে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করে আদেশ জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়। এরপর গত ৯ ফেব্রুয়ারি ফেসবুকে একটি স্ট্যাটাস দেন হোসনে আরা। স্ট্যাটাসে তিনি সন্তান সম্ভবা হওয়ার পর একজন বিশেষ কর্মকর্তা তাকে অযোগ্য হিসেবে উপস্থাপন করে নারায়ণগঞ্জ সদর উপজেলা থেকে বদলির পাঁয়তারা করেই চলেছিল বলে দাবি করেন।

তার সন্তান প্রসবের সম্ভাব্য তারিখ ছিল এপ্রিলের ২০ তারিখ, কিন্তু ওএসডি হওয়ার খবর শুনে প্রচ- মানসিক চাপে ফুসফুসে ব্লাড সার্কুলেশন অস্বাভাবিকভাবে কমে যায়, ফলে পেটের সন্তানের অক্সিজেন সাপ্লাই বন্ধ হয়ে যায় এবং হঠাৎ করেই টের, বাবু নড়াচড়া পুরোপুরি বন্ধ করে দেয় বলে জানান তিনি স্ট্যাটাসে। ৫ ফেব্রুয়ারি তার ৩১ সপ্তাহ বয়সী প্রি-ম্যাচিউর বাচ্চা সিজার করে বের করে ফেলা হয়। এখন সে স্কয়ার হাসপাতালের এনআইসিওতে বেঁচে থাকার জন্য প্রাণপণ যুদ্ধ করে যাচ্ছে বলে স্ট্যাটাসে উল্লেখ করেন তিনি।
এই নিষ্ঠুর অমানবিকতার পৃথিবীতে কোনো কর্তা ব্যক্তিদের কাছে আমি এ অন্যায়ের বিচার চাই না, শুধু আমার সৃষ্টিকর্তাকে বলব তুমি এর বিচার করো!!!’ স্ট্যাটাসে লেখেন সিনিয়র সহকারী সচিব হোসনে আরা।

তার এই স্ট্যাটাস প্রশাসনসহ বিভিন্ন মহলে তুমুল আলোচনা-সমালোচনার জন্ম দেয়। পরে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে জানানো হয়, কাজের চাপে নারায়ণগঞ্জের সন্তানসম্ভবা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) হোসনে আরা বেগম বীনার অসুস্থতা আরও বাড়তে পারে সেজন্য তাকে ওএসডি করা হয়।
কার্যকর সরকারি চাকরি আইন
অবশেষে বহুল প্রতীক্ষিত সরকারি চাকরি আইন, ২০১৮ এই বছরের ১ অক্টোবর থেকে কার্যকর হয়। ২০১৮ সালের ১৪ নভেম্বর সরকারি চাকরি আইনের গেজেট জারি হয়। সংবিধানে প্রজাতন্ত্রের কর্মচারীদের জন্য আইন প্রণয়নের বাধ্যবাধকতা থাকলেও ইতোপূর্বে কোনো সরকারই এ আইন প্রণয়ন করেনি। সরকারগুলো বিধি, নীতিমালা ও প্রয়োজন মতো নির্দেশনাপত্র জারি করে সরকারি কর্মচারীদের পরিচালনা করছে।
আওয়ামী লীগ নেতৃত্বাধীন গত দুটি সরকারের সময় আইনটি করার জন্য কয়েক দফা খসড়া প্রণয়ন করা হলেও খসড়ার বিভিন্ন বিধান নিয়ে বিতর্ক ওঠায় কয়েক দফায়ই উদ্যোগ ভেস্তে গিয়েছিল। যদিও আইনের কয়েকটি ধারা নিয়ে বিভিন্ন মহলের আপত্তি রয়েছে। এছাড়া বিদায় নিতে হয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. এ এফ এম মনজুর কাদিরকে।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন