শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রাশিয়ার নতুন ক্ষেপণাস্ত্র ছুটবে শব্দের গতির ২৭ গুণ দ্রুত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ডিসেম্বর, ২০১৯, ৩:৪০ পিএম

শুষ্ক বাতাসের মধ্য দিয়ে ২০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় শব্দের গতিবেগ ঘণ্টায় এক হাজার ২৩৫ কিলোমিটার। শব্দের এই গতির চেয়ে ২৭ গুণ দ্রুত উড়ে লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম রাশিয়ার নতুন একটি ক্ষেপণাস্ত্র। পারমাণবিক এই ক্ষেপণাস্ত্র ব্যবস্থা গতকাল শুক্রবার আনুষ্ঠানিকভাবে মোতায়েন করার ঘোষণা দেয় রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়।

‘আভানগার্গ’ নামের এই অত্যাধুনিক ‘হাইপারসনিক’ (শব্দের গতির চেয়ে দ্রুততর) ক্ষেপণাস্ত্র ব্যবস্থাটি কোথায় মোতায়েন করা হয়েছে সে বিষয়ে কিছু জানায়নি রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়। তবে মন্ত্রণালয়ের কর্মকর্তা আগে ইঙ্গিত দিয়েছিলেন উরাল পর্বতমালা অঞ্চলে এটি মোতায়েন করা হতে পারে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

রাশিয়ার এই সমরাস্ত্রকে ১৯৫৭ সালে তৎকালীন সোভিয়েত ইউনিয়নের প্রথম স্যাটেলাইট উৎক্ষেপণের সঙ্গে তুলনা করে প্রযুক্তিগত বিরাট সাফল্যের নজির হিসেবে অভিহিত করা হচ্ছে। গত কয়েক বছর ধরে পরীক্ষার পর গতকাল শুক্রবার নতুন এই আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রটি দেশটির সামরিক বাহিনীর একটি ইউনিটে মোতায়েন করা হয়।
রুশ প্রেসিডেন্ট পুতিন বলেন, রাশিয়ার নতুন প্রজন্মের পারমাণবিক অস্ত্র বিশ্বের যেকোনো প্রান্তে থাকা লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম এবং যুক্তরাষ্ট্র নির্মিত ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ফাঁকি দিতে সক্ষম। তবে কিছু পশ্চিমা বিশেষজ্ঞ এই সমরাস্ত্রের প্রোগ্রাম কতটা উন্নত তা নিয়ে প্রশ্ন তুলেছেন।

অ্যাভাঙ্গার্ড আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রগুলোর মধ্যে সর্বোচ্চ ক্ষমতাধর। নিয়মিত ক্ষেপণাস্ত্রের ওয়ারহেড, যা বিচ্ছিন্ন হওয়ার পর অনুমানযোগ্য পথ অনুসরণ করে, তার বিপরীতে এটি লক্ষ্যমাত্রার পথে দ্রততম সময়ে ফাঁকি দেয়ার কাজটি করতে পারে। যাতে করে ক্ষেপণাস্ত্রটিকে প্রতিরোধ করা আরও কঠিন হয়ে দাঁড়ায়।
রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দেয়া তথ্য অনুযায়ী প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু প্রেসিডেন্ট পুতিনকে বলেছেন, প্রথমবারের মতো অ্যাভাঙ্গার্ড নামের এই ক্ষেপণাস্ত্রটিতে সমরাস্ত্রে সজ্জিত করে কমবাট ডিউটিতে যুক্ত হয়েছে। এটি এখন যেকোনো সময় লক্ষ্যবস্তুতে আঘাত হানার জন্য প্রস্তুত।

রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী দেশের সামরিক বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তা ও নেতৃত্বদানকারী জেনারেলদের নিয়ে আয়োজিত এক সম্মেলনে বলেন, ‘সামরিক বাহিনী তথা পুরো জাতির জন্য মাইলফলক এই বিশেষ দিনটিতে আমি আপানাদের অভিনন্দন জানাচ্ছি।’

রুশ স্ট্রাটেজিক মিসাইল ফোর্সের প্রধান জেনারেল সের্গেই কারাকায়েভ সেখানে ছিলেন। তিনি জানান অ্যাভাঙ্গার্ড নামের অত্যাধুনিক এই হাইপারসোনিক ক্ষেপনাস্ত্রটিকে রাশিয়ার ওরেনবার্গ অঞ্চলের দক্ষিণ ইউরাল পর্বতে মোতায়েন সামরিক বাহিনীর একটি ইউনিটের সঙ্গে যুক্ত করা হয়েছে।

২০১৮ সালের মার্চে জাতির উদ্দেশে দেয়া ভাষণে পুতিন অ্যাভাঙ্গার্পসহ আরও বেশ কিছু সম্ভাবনাময় সমরাস্ত্র ব্যবস্থার কথা জানিয়ে বলেন, অভিষ্ট লক্ষ্যে আঘাত হানতে শত্রুপক্ষের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাকে নিমেষই ফাঁকি দিয়ে তা অকার্যকর করার সক্ষমতা আছে এই (অ্যাভাঙ্গার্ড) ক্ষেপণাস্ত্রের। এটি ছুটবে উল্কার গতিতে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন