শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

‘দেশের একমাত্র ক্যান্সার হাসপাতালকে ১০০০ বেডে উন্নীত করা হবে’ -স্বাস্থ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ ডিসেম্বর, ২০১৯, ৭:৪৬ পিএম | আপডেট : ৭:৫০ পিএম, ২৮ ডিসেম্বর, ২০১৯

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, বর্তমান সরকারের আমলেই জাতীয় ক্যান্সার গবেষণা ইন্সটিটিউট ও ৫০ শয্যার ক্যান্সার হাসপাতালটি ৩০০ শয্যায় রূপান্তরিত হয়েছে। তিনি বলেন, হাসপাতালটিকে ৫০০ শয্যায় রূপান্তরিত করা হলো। ইনশাআল্লাহ খুব শিগগিরই দেশের একমাত্র ক্যান্সার গবেষণার এই ইন্সটিটিউট ও হাসপাতালটির শয্যা সংখ্যা ১০০০ বেডে রূপান্তরিত করা হবে।

শনিবার (২৮ ডিসেম্বর) সন্ধ্যায় রাজধানীর জাতীয় ক্যান্সার গবেষণা ইন্সটিটিউট ও হাসপাতালে হাসপাতালটির নতুন ভবন উদবোধন ও ৫০০ শয্যায় বর্ধিতকরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক

স্বাস্থ্যমন্ত্রী বলেন, বর্তমানে এখানে অনেক উন্নত নতুন আধুনিক যন্ত্রপাতি স্থাপন করা হয়েছে। প্রতিদিন এই হাসপাতালে প্রায় ৫৫০ জন রোগী রেডিওথেরাপি এবং ২৭৫ জন রোগী কেমোথেরাপি পাচ্ছেন। অধিকাংশ ক্যান্সার রোগীকে শতকরা ৫০ ভাগেরও বেশি মূল্যবান কেমোথেরাপির ওষুধ বিনামূল্যে প্রদান করা হচ্ছে। এটি ক্যান্সার চিকিৎসায় দেশের সাধারণ মানুষের নানাবিধ সহায়তা করছে।

ক্যান্সার রোগের ভয়াবহতা তুলে ধরে জাহিদ মালেক বলেন, দেশের মোট মৃত্যুর ৬৫ ভাগই হচ্ছে অসংক্রামক রোগের কারনে। মানুষ অসংক্রামক রোগের মধ্যে সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছে ক্যান্সার রোগে। এই রোগ অত্যান্ত ব্যায়বহুল হওয়ায় সাধারণ মানুষ এই রোগের চিকিৎসা করতেই পারে না। এ কারনে বর্তমান সরকার এই ২০২০ সালেই সারাদেশের আট বিভাগে ১০০ শয্যার ৮টি ক্যান্সার হাসপাতাল প্রতিষ্ঠা করবে।

জাতীয় ক্যান্সার হাসপাতালের পরিচালক প্রফেসর ডা. মো. মোয়াররফ হোসেন এর সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিএমএ সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, স্বাচিপ সভাপতি ইকবাল আর্সেনাল, মহাসচিব আব্দুল আজিজ, বাংলাদেশ আওয়ামী লীগের স্বাস্থ্যবিষয়ক সম্পাদক রোকেয়া সুলতানা, অতিরিক্ত সচিব সিরাজুল ইসলাম প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন