বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

৫ হাজার স্থাপনা উচ্ছেদ উদ্ধার ৫৬৬ একর জমি

দেশব্যাপী অবৈধ দখল উচ্ছেদের প্রথম পর্যায়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০১৯, ১২:০২ এএম

নদী-নালা ও খালের অবৈধ দখল উচ্ছেদ অভিযানের ১ম পর্যায়ে সারাদেশে প্রায় সাড়ে ৫ হাজারের বেশি অবৈধ স্থাপনা উচ্ছেদসহ প্রায় ৫৬৬ একর জমি উদ্ধার হয়েছে বলে জানিয়েছেন পানি সম্পদ সচিব কবির বিন আনোয়ার।
৬৪ জেলার জেলা পানি সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা কমিটি মাধ্যমে নদীভাঙ্গন কবলিত সত্যিকারের ভ‚মিহীনদের আশ্রয়ন ও পুনর্বাসনের ব্যবস্থা গ্রহণ করার তাগিদ দেন। গতকাল রোববার সচিবালয়ে পানি সম্পদ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সারাদেশে নদী-নালা ও খালের অবৈধ দখল উচ্ছেদ অভিযানের ২য় পর্যায়ের প্রস্তুতি এবং বেড়িবাধে আশ্রয়গ্রহণকারী ভ‚মিহীন মানুষের পুণর্বাসন সভায় এ নিদেশনা দেয়া হয়।

সভায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়, প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রতিনিধি সাথে নিয়ে সকল জেলা প্রশাসকদের সাথে একটি ভিডিও কনফারেন্স আয়োজন করা হয়। অনুষ্টানে এ তথ্য জানান পানি সম্পদ মন্ত্রণালয়ের সচিব। সচিব বলেন, আমরা ৫০ ভাগের বেশি অগ্রগতি অর্জন করতে সক্ষম হয়েছি এবং এই অভিযানের পর সীমানা চিহ্নিতকরনের জন্য দ্রæত বৃক্ষরোপন কার্যক্রম শুরু করতে চাচ্ছি। উচ্ছেদকৃত জায়গা প্রয়োজনে সামাজিক কার্যক্রমে ব্যবহারের জন্য দেয়া যেতে পারে। আমরা যেন মাসে অন্তত দুইবার অভিযান পরিচালনা করতে পারি প্রত্যেক জেলায় সেদিকে নজর রাখতে হবে।

পানি সচিব বলেন, কোন পরিস্থিতিতে যদিতালিকাভুক্ত কোন স্থাপনা উচ্ছেদ থেকে বাদ পরে সেখানে তা বাদ দেয়া যাবে না। আইনের পক্ষে ও রাষ্ট্রেবর পক্ষে এ অভিযানে আমরা কোন বাধাই মানবো না। সকল জেলার সাথে মতবিনিময়কালে সচিব সব জেলার প্রতিক্রিয়া ও উচ্ছেদ অভিযান সংশ্লিষ্ট বিদ্যমান সমস্যা শুনেন এবং তা সমাধানে দিকনির্দেশনা প্রদান করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন