বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

‘খানবাহাদুর আহ্ছানউল্লাহ একজন উজ্জ্বল মনীষী’

সাতক্ষীরা জেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০১৯, ১২:০১ এএম

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় খানবাহাদুর আহ্ছানউল্লাহ (র) এর অবদান ও সম্পৃক্ততা ছিল অনস্বীকার্য। এই বিশ্বদ্যিালয় প্রতিষ্ঠায় যে সমস্ত মুসলিম মনীষী নেতৃত্ব দিয়েছিলেন নবাব সিরাজুল ইসলাম খান, নবাব নওয়াব আলী চৌধুরী, নবাব সলিমুল্লাহ ব্যতীত খানবাহাদুর আহ্ছানউল্লাহ (র) ছিলেন একজন সাধারণ মানুষ। কিন্তু অসাধারণ দক্ষতায় সকলকে ছাড়িয়ে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় তার ভূমিকা ছিল সবচেয়ে উজ্জ্বল। অসামান্য মনীষার বিকিরণে, কর্মের ব্যাপ্তিতে, সুচিন্তার উৎকর্ষে খানবাহাদুর আহ্ছানউল্লাহ ছিলেন বাঙালি মুসলমানের রেনেসাঁযুগের অগ্রগণ্য এক উজ্জ্বল মনীষী। শিক্ষা চেতনায় তার গভীর পর্যবেক্ষণশক্তি, ব্যক্তিত্বের অভিনবত্ব, নিরীক্ষাপ্রবণতা আর স্বজাতিকে ক্রমশ উত্তরণের প্রয়াসে সময়ের প্রয়োজনে তিনি অনিবার্য হয়ে উঠেছিলেন। ঢাকা বিশ^বিদ্যালয় প্রতিষ্ঠার অগ্রগণ্য ভূমিকার বাইরেও অবিভক্ত বাংলার শিক্ষা বিস্তারে তিনি অসংখ্য-অসামান্য অবদান রেখেছিলেন। খানবাহাদুর আহ্ছানউল্লাহ (র.) পরীক্ষার খাতায় রোল নম্বর লেখার প্রবর্তনসহ অসংখ্য শিক্ষা সংস্কারে তিনি অগ্রদূতের ভূমিকা পালন করেছিলেন।
গত শনিবার বিকালে সাতক্ষীরার নলতায় কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশন প্রতিষ্ঠাতা খানবাহাদুর আহ্ছানউল্লাহ এর ১৪৬তম জন্মবার্ষিকী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ে তার ভূমিকা শীর্ষক এক সেমিনারের বক্তারা এসব কথা বলেন।
কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশনের সভাপতি অধ্যাপক ডা. আ.ফ.ম রুহুল হক এমপির সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথির বক্তব্য রাখেন, কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. হারুন-উর রশিদ আসকারী। সেমিনারে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, জাতীয় রাজস্ব বোর্ডের সাবেক চেয়ারম্যান ড. আবদুল মজিদ, সাতক্ষীরার জেলা প্রশাসক এস.এম মোস্তফা কামাল, নলতা কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশনের প্রাক্তন সভাপতি আলহাজ্জ মুহাম্মদ সেলিমউল্লাহ,সাতক্ষীরা মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. হাবিবুর রহমান, ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপ-পরিচালক রেজাউল করিম, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের অধ্যাপক ড. মজিবর রহমান, কলকাতা আহছানিয়া মিশনের সভাপতি অধাপক গোলাম মহিউদ্দীন। খানবাহাদুর আহ্ছানউল্লা ইনস্টিউিটের পরিচালক মো. মনিরুল ইসলামের সঞ্চালনায় সেমিনারে আরও বক্তব্য রাখেন, ঢাকা আহছানিয়া মিশনের পরিচালক ইকবাল মাসুদ, খানবাহদুর আহ্ছানউল্লাহ ইনস্টিটিউটের মহাপরিচালক এ.এফ.এম এনামুল হক, কালিগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মোজাম্মেল হক রাসেল। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন নলতা কেন্দ্রীয় আহ্ছানিয়া মিশনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আলহাজ্জ মো. এনামুল হক।
অনুষ্ঠানে এনবিআরের সাবেক চেয়ারম্যান আব্দুল মজিদ রচিত ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাপর্বে খান বাহাদুর আহ্ছানউল্লার ভূমিকা’ ও আহ্ছানউল্লা ইন্সটিটিউট এর মহা পরিচালক এ এফ এম এনামুল হক রচিত ‘খান বাহাদুর আহ্ছানউল্লা রচনা অভিধান’ শীর্ষক দুটি বইয়ের মোড়ক উন্মোচন করা হয়।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন