বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের পক্ষ নিল জাপান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০১৯, ১:৩২ পিএম

মিয়ানমারের রোহিঙ্গা ইস্যুতে জাপান মিয়ানমারের পক্ষে অবস্থান নিয়েছে। মিয়ানমারে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইচিরো মারাইয়ামা বলেছেন, জাপান সরকার দৃঢ়ভাবে বিশ্বাস করে যে, মিয়ানমারের রাখাইনে কোনো গণহত্যা সংঘঠিত হয়নি। আর রাষ্ট্রীয়ভাবে বা অনুমোদনেও এমন কোন ঘটনা ঘটেনি। জাপানী রাষ্ট্রদূত আরও বলেন, তারা এমনটাই প্রত্যাশা করেন যে, আন্তর্জাতিক বিচার আদালত বা আইসিজে-তে গাম্বিয়ার দায়ের করা গণহত্যার মামলায় মিয়ানমারের বিরুদ্ধে কোন অস্থায়ী আদেশ বা ব্যবস্থা নেওয়া হবে না। খবর ভিওএ।
মিয়ানমারের সংবাদ মাধ্যম জানিয়েছে যে, শুক্রবার জাপানের রাষ্ট্রদূত ইয়াঙ্গুনে এক সংবাদ সম্মেলনে একথা বলেন। আর এমন সময় রাষ্ট্রদূত এই কথা বললেন, যখন বিচার আদালতে এখনও মামলাটি বিচারাধীন। আর জাপানই প্রথম দেশ যারা আইসিজে-র মামলায় মিয়ানমারের পক্ষে অবস্থান নিয়েছে।
এদিকে, জাতিসংঘ তার কার্যক্রম পরিচালনার জন্য যে বাজেট অনুমোদন করেছে তাতে প্রথমবারের মতো মিয়ানমার ও সিরিয়ার যুদ্ধাপরাধ তদন্তে অর্থ বরাদ্দ রাখা হয়েছে। বিশেষজ্ঞ মহল এটিকে ইতিবাচক ঘটনা হিসেবে দেখলেও জাপানই প্রথম দেশ যারা আইসিজের মামলায় মিয়ানমারের পক্ষে অবস্থান নিয়েছে। সূত্র : ভয়েস অব আমেরিকা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
jack ali ৩০ ডিসেম্বর, ২০১৯, ৪:১১ পিএম says : 0
May Allah's Curse on Japan.. Ameen
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন