রোববার, ২৪ অক্টোবর ২০২১, ০৮ কার্তিক ১৪২৮, ১৬ রবিউল আউয়াল সফর ১৪৪৩ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

দাবানলে পুড়ছে অস্ট্রেলিয়া, লাখো বাসিন্দাদের সরে যাওয়ার নির্দেশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০১৯, ১:৪৭ পিএম

দাবানলে পুড়ছে অস্ট্রেলিয়া। শতাধিক দাবানল এখনো সক্রিয় রয়েছে বিভিন্ন অঞ্চলে। তারই প্রভাবে ভিক্টোরিয়া অঙ্গরাজ্য থেকে লাখো বাসিন্দাদের সোমবার সকালের মধ্যে নিরাপদ স্থানে সরিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছে দেশটির কর্তৃপক্ষ। গতকাল রোববার (২৯ ডিসেম্বর) দেশটির জরুরি বিভাগের প্রধান অ্যান্ড্রো ক্রিসপ এই নির্দেশ দেয়েছে বলে জানা যায়।
ওই নির্দেশে অ্যান্ড্রো ক্রিসপ বলেন, পরিস্থিতির বিচারে এখন আমরা যেকথা বলছি সেটিই আগামীকাল রাজ্যজুড়ে সবাই মিলে মোকাবেলা করতে হবে। সোমবার সকালের আগেই সবাইকে এলাকা ছাড়তে হবে। এর বেশি দেরি করা উচিত হবে না। বিশেষ করে ইস্ট গিপসল্যান্ডে। সেখানে কেউ ছুটি কাটাতে গিয়ে থাকলেও এখন সেখান থেকে চলে যাওয়ার সময় হয়ে এসেছে।
কেননা আগুনে গিপসল্যান্ডের ব্রুথেন, বুচান এবং বোনাং শহরের কাছে তিনটি জায়গায় আগুন জ্বলছে। এ আগুনই বিস্তীর্ণ অঞ্চল গ্রাস করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।
এছাড়া দাবানলের কারণে সিডনিতে নতুন বছরের শুরুতে আতশবাজি না করার আহ্বান জানিয়ে পিটিশিনে সই করেছেন লাখ লাখ মানুষ।
দেশটির কর্তৃপক্ষ জানায়, ৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপর তাপমাত্রা, তীব্র বাতাস এবং বাতাসের দিক দ্রæত পরিবর্তিত হওয়ার কারণে দাবানল পরিস্থিতি ভয়ঙ্কর রূপ ধারণ করছে। অনেক পর্যটক ভিক্টোরিয়া অঙ্গরাজ্যে দাবানল পরিস্থিতির অবনতি হওয়ার কারণে অন্য জায়গায় সরে গেছে।
উল্লেখ্য, বর্তমানে অন্তত ১০০টি দাবানলে পুড়ছে অস্ট্রেলিয়া। এর মধ্যে সবচেয়ে ভয়ঙ্কর দাবানলটিতে ছারখার হচ্ছে নিউ সাউথ ওয়ালস অঙ্গরাজ্যে। সূত্র: রয়টার্স

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন