ঢাকা, শনিবার, ১১ জুলাই ২০২০, ২৭ আষাঢ় ১৪২৭, ১৯ যিলক্বদ ১৪৪১ হিজরী

ব্যবসা বাণিজ্য

বড় মূলধনের কোম্পানির জন্য নতুন সূচক আনল ডিএসই

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ ডিসেম্বর, ২০১৯, ১০:০৯ পিএম

বৃহৎ বা বড় মূলধনের কোম্পানির জন্য ‘সিএনআই-ডিএসই সিলেক্ট ইনডেক্স (সিডিএসইটি)’ নামে নতুন সূচক উদ্বোধন করেছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। ডিএসইর চেয়ারম্যান প্রফেসর ড. আবুল হাশেম সোমবার (৩০ ডিসেম্বর) সূচকটির উদ্বোধন করেন। আগামী ১ জানুয়ারি থেকে সূচকটি অফিসিয়ালি ডিএসইর ওয়েবসাইটে সবার জন্য উন্মুক্ত করা হবে।

ডিএসই জানিয়েছে, সূচকটিতে কোম্পানি অন্তর্ভুক্তির ক্ষেত্রে বাজার মূলধন (শীর্ষ স্থানীয়), মৌলভিত্তি (মুনাফা) ও তারল্য (লেনদেন, ট্রেডিং ডে) ইত্যাদি বিবেচনায় নেয়া হয়েছে।

সূচকটিতে বর্তমানে ৪০টি কোম্পানি রয়েছে। সূচকটির ভিত্তি তারিখ ধরা হয়েছে ২০১৫ সালের ৩১ ডিসেম্বর এবং ভিত্তি ভ্যালু হচ্ছে ১০০০ পয়েন্ট। সূচকটি অর্ধ বার্ষিকী অর্থাৎ প্রতি ৬ মাসে পূনর্মূল্যায়ন করা হবে।

ডিএসইর কৌশলগত বিনিয়োগকারী শেনঝেন ও সাংহাই স্টক এক্সচেঞ্জের সমন্বয়ে চীনের কনসোর্টিয়ামের ব্যবসায়িক ও প্রযুক্তিগত সহযোগিতার অংশ হিসেবে প্রাথমিকভাবে ডিএসইতে নতুন এই সূচক চালুর উদ্যোগ নেয়া হয়।

শেনঝেন স্টক এক্সচেঞ্জের সাবসিডিয়ারি কোম্পানি শেনঝেন সিকিউরিটিজ ইনফরমেশন কোম্পানি এবং ডিএসই যৌথভাবে এই সূচকটির ডিজাইন ও ডেভেলপমেন্টের কাজ করেছে।

ড. আবুল হাশেম বলেন, ডিমিউচ্যুয়ালাইজেশন আইনের বিধান অনুযায়ী ডিএসই শেনঝেন স্টক এক্সচেঞ্জ এবং সাংহাই স্টক এক্সচেঞ্জের কনসোর্টিয়ামের সঙ্গে একটি চুক্তি করেছে।

তিনি বলেন, এই কৌশলগত অংশীদারিত্বের আওতায় বাজারে অর্থনীতির উচ্চমানের প্রবৃদ্ধি জন্য প্রযুক্তি, বাজারের উন্নয়ন এবং পণ্যের বিকাশের মতো গুরুত্বপূর্ণ ক্ষেত্রে ডিএসই দীর্ঘমেয়াদী সহযোগিতার পরিকল্পনা করেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ এবং শেনঝেন স্টক এক্সচেঞ্জের মধ্যে পারস্পরিক সহযোগিতার আওতায় প্রাথমিকভাবে ডিএসইর জন্য নতুন সূচক চালুর উদ্যোগ নেয়া হয়েছে। উভয়পক্ষই ডিএসইর নতুন সূচকের জন্য সক্রিয়ভাবে ডিজাইন, ডেভেলপ, চালু, প্রচার এবং সহ-ব্র্যান্ডিংয়ে সম্মত হয়েছে।

তিনি বলেন, এই সহযোগিতামূলক পদক্ষেপটি আমাদের কৌশলগত বিনিয়োগকারীদের জন্য বিশাল এক পদক্ষেপ। আমরা এক সঙ্গে যে অগ্রগতি করেছি তা লক্ষণীয়, যা আমাদের দু’পক্ষের জন্য নতুন সুযোগ তৈরি করেছে। ডিএসইর সূচক উন্নয়নের পরিকল্পনা বাস্তবায়ন তাদের মধ্যে একটি।

অনুষ্ঠানে ডিএসইর ব্যবস্থাপনা পরিচালক (ইনচার্জ) আবদুল মতিন পাটওয়ারী, শেয়ারহোল্ডারাসহ কৌশলগত বিনিয়োগকারীর মনোনীত পরিচালক শিয়ে ওয়েনহাই এবং শেনঝেন সিকিউরিটিজ ইনফরমেশন কোম্পানির জেনারেল ভাইস ম্যানেজার শিং জিং পিং উপস্থিত ছিলেন।

আবদুল মতিন পাটওয়ারী বলেন, ডিএসই ও এর কৌশলগত বিনিয়োগকারীদের মধ্যে কারিগরি সহযোগিতার আওতায় ডিএসই এবং শেনঝেন সিকিউরিটিজ ইনফরমেশন কোম্পানি ঘোষণা করছে যে তিনটি নতুন সূচক ‘সিএনআই-ডিএসই সিলেক্ট ইনডেক্স’, ‘সিএনআই-ডিএসই মিডক্যাপ ইনডেক্স’ এবং ‘সিএনআই-ডিএসই স্মল ক্যাপ ইনডেক্স’ চালু করা হবে। ডিএসই এবং এসএসআইসি আনুষ্ঠানিকভাবে সিএনআই-ডিএসই সিলেক্ট ইনডেক্স চালু করতে যাচ্ছে, যা বাংলাদেশের পুঁজিবাজারের বিনিয়োগযোগ্য বৃহৎ মূলধনের কোম্পানিগুলোর বৃহত্তম অংশের প্রতিনিধিত্ব করবে।

তিনি বলেন, কৌশলগত বিনিয়োগকারীদের মূল সংযোজন প্রস্তাব এবং ডিএসইর সূচকগুলোর উন্নয়ন পরিকল্পনার অংশ হিসেবে ভবিষ্যতের ব্যবসায়ের প্রয়োজনীয়তা মোকাবিলায় আমরা প্রথম মাইলফলক অর্জন করতে যাচ্ছি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন