ঢাকা, মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭, ১৩ যিলহজ ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

সাবেক রাষ্ট্রদূত সৈয়দ মোয়াজ্জেম আলীর ইন্তেকাল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ ডিসেম্বর, ২০১৯, ১২:০০ এএম

বাংলাদেশ সরকারের সাবেক পররাষ্ট্র সচিব ও সাবেক রাষ্ট্রদূত সৈয়দ মোয়াজ্জেম আলী ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। গতকাল দুপুর ১১টা ৫৫ মিনিটে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন তিনি মারা যান। তার বয়স হয়েছিল ৭৫ বছর।

সৈয়দ মোয়াজ্জেম আলীর পারিবারিক সূত্রে জানা গেছে, হঠাৎ করে বাসায় অসুস্থ হয়ে পড়লে তাকে ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) নেয়া হয়। সেখানকার চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন। হার্টঅ্যাটাকে তার মৃত্যু হয়।

সৈয়দ মোয়াজ্জেম আলীর মৃত্যুতে প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা শোক ও তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেছেন।

প্রখ্যাত লেখক সৈয়দ মুজতবা আলীর ভাতিজা সৈয়দ মোয়াজ্জেম আলী। তার জন্ম ১৯৪৪ সালে সিলেটে। বড় ভাই এসএম আলী ছিলেন দেশের জনপ্রিয় ইংরেজি দৈনিক ডেইলি স্টারের প্রতিষ্ঠাতা সম্পাদক।

মোয়াজ্জেম আলী ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে প্রাণিবিদ্যায় মাস্টার্স করেন। ১৯৬৮ সালে পাকিস্তান ফরেন সার্ভিসে যোগ দেয়ার মধ্য দিয়ে ক‚টনীতিক হিসেবে তার যাত্রা শুরু। ১৯৭১ সালে ওয়াশিংটনে দায়িত্ব পালন অবস্থায় বিদ্রোহ করে স্বাধীন বাংলাদেশের প্রতি আনুগত্যের ঘোষণা দেন তিনি। এর পর ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাস প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন।

দীর্ঘ কর্মজীবনে ইরান, ফ্রান্স ও ভুটানে বাংলাদেশের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেন মোয়াজ্জেম আলী। ওয়াশিংটন, ওয়ারশ, জেদ্দার পাশাপাশি নয়াদিল্লি মিশনেও তিনি কাজ করেছেন।

পররাষ্ট্র সচিবের দায়িত্ব পালনের পর ২০০১ সালে অবসরে যান পেশাদার এই কূটনীতিক। পরে ২০১৪ সালে আওয়ামী লীগ সরকার আবার তাকে ক‚টনৈতিক দায়িত্বে ফিরিয়ে এনে হাইকমিশনার করে দিল্লি পাঠায়। ওই দায়িত্ব পালন শেষে স¤প্রতি তিনি দেশে ফেরেন।

সৈয়দ মোয়াজ্জেম আলীর পৈতৃক নিবাস ছিল হবিগঞ্জ জেলার বাহুবল উপজেলার উত্তরসুর গ্রামের খন্দকার বাড়িতে। কিন্তু পরবর্তীতে তাদের পরিবার মৌলভীবাজার চলে যান। তিনি মৌলভীবাজার সরকারি উচ্চ বিদ্যালয় থেকে মেট্টিকুলেশন পাস করেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন