শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

২০২০ সালে ইরানের ওপর নিষেধাজ্ঞা আরো তীব্রতর হবে : ব্রায়ান হুক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ ডিসেম্বর, ২০১৯, ২:২৬ পিএম

ইরানকে আত্মসমর্পণ করানোর উদ্দেশ্যে ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা তীব্রতর করা হবে বলে জানিয়েছেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের ইরান অ্যাকশন গ্রুপের প্রধান ব্রায়ান হুক। গতকাল সোমবার রাতে ওয়াশিংটনে এক সংবাদ সম্মেলনে তিনি এ হুমকি দেন।
ইরানের অর্থনীতি দুর্বল হয়ে পড়ছে দাবি করে তিনি বলেন, ২০২০ সালে ইরানের ওপর আরো শক্তিশালী নিষেধাজ্ঞা আরোপের চিন্তাভাবনা করছে ওয়াশিংটন।
ব্রায়ান হুক বলেন, মধ্যপ্রাচ্যে নিজের স্বার্থ রক্ষার লক্ষ্যে মার্কিন সরকার কূটনৈতিক প্রচেষ্টার সঙ্গে সামরিক শক্তিকে এক করে ফেলেছে। তিনি ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপ ও ‘সর্বোচ্চ চাপ প্রয়োগের’ নীতিতে সন্তোষ প্রকাশ করে বলেন, এখন পর্যন্ত এ নীতি ফলপ্রসূ ছিল।
মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের ইরান অ্যাকশন গ্রæপের প্রধান ইরাকের জনপ্রিয় আধাসামরিক বাহিনী হাশদ আশ-শাবির ঘাঁটিতে ভয়াবহ মার্কিন বিমান হামলাকে ‘আত্মরক্ষামূলক হামলা’ বলে দাবি করেন।
হুক বলেন, ইরানের সমর্থন নিয়ে হাশদ আশ-শাবি মার্কিন ঘাঁটিতে হামলা চালাচ্ছে বলে তাদেরকে নিষ্ক্রিয় করতে ওই বিমান হামলা চালানো হয়েছে।
গত রোববার বিকালে হাশদ আশ-শাবির কয়েকটি ঘাঁটিতে আগ্রাসী মার্কিন বাহিনীর হামলায় অন্তত ২৫ জন নিহত ও অর্ধশতাধিক জওয়ান আহত হন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন