ঢাকা বৃহস্পতিবার, ০১ অক্টোবর ২০২০, ১৬ আশ্বিন ১৪২৭, ১৩ সফর ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

অযোধ্যায় মসজিদ নির্মাণে বিকল্প জমি দেখাল সরকার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩১ ডিসেম্বর, ২০১৯, ৪:১৪ পিএম

সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে অযোধ্যায় মসজিদ নির্মাণের জন্য বিকল্প জমি চিহ্নিত করল উত্তর প্রদেশের যোগী সরকার। কয়েকটি জমি চিহ্নিত করে সুন্নি ওয়াকফ বোর্ডকে জানানো হবে। এই জমিগুলির মধ্যে থেকে পছন্দসই একটি বেছে নিতে পারবে সুন্নি ওয়াকফ বোর্ড। উত্তরপ্রদেশ সরকার সূত্রে মঙ্গলবার এই খবর পাওয়া গিয়েছে।

অযোধ্যার ‘পঞ্চকোশি পরিক্রমা’ এলাকার বাইরে এই জমিগুলি চিহ্নিত করা হয়েছে। অযোধ্যায় বিশেষ সময় পুজার জন্য যে ১৫ কিলোমিটার বৃত্তাকার পথ পরিক্রম করে থাকেন ভক্তরা, তাকে পঞ্চকোশি পরিক্রমা বলে। ২৭ বছর আগে যেখানে বাবরি মসজিদ ভাঙা হয়েছিল, বাবরি মসজিদের সেই জমি আর তার লাগোয়া ১৫ কিলোমিটার ব্যাসার্ধের এলাকা সুপ্রিম কোর্ট হিন্দুদের দিয়েছে। হিন্দু ও মুসলমান সম্প্রদায়ের এক সময়ে ধর্মীয় উৎসব পড়লে যাতে কোনওরকম সমস্যার সৃষ্টি না হয়, তার জন্যই পঞ্চকোশি পরিক্রমার বাইরে মসজিদের জন্য জমি বাছা হয়েছে বলে জানিয়েছে যোগী আদিত্যনাথের প্রশাসন।

যে পাঁচটি প্লট আপাতত শর্টলিস্ট করা হয়েছে সেগুলি রয়েছে মির্জাপুর, শামসুদ্দিনপুর ও চাঁদপুরে। প্রত্যেকটি জায়গাই ৫ একর জুড়ে মূল অযোধ্যা নগরীর পাশ দিয়ে যাওয়া হাইওয়ের পাশে। উত্তরপ্রদেশ সরকার এগুলিকে চিহ্নিত করে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে ছাড়পত্রের জন্য পাঠিয়েছে। এই প্লটগুলি অযোধ্যা-ফৈজাবাদ রোড, অযোধ্যা-বাসতি রোড, অযোধ্যা-সুলতানপুর রোড এবং অযোধ্যা-গোরক্ষপুর রোডের ধারে অবস্থিত। তবে মসজিদ তৈরির জন্য বিকল্প জমি নেবে কিনা, সেই বিষয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত জানায়নি সুন্নি ওয়াকফ বোর্ড। সূত্র: টিওআই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন