শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

স্বামীর বাড়িকে স্ত্রীর ‘স্থায়ী ঠিকানা’ কেন বেআইনি নয় : হাইকোর্ট

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

স্বামীর বাড়িকে স্ত্রীর ‘স্থায়ী ঠিকানা’ হিসেবে উল্লেখ করা বাধ্যতামূলক করে দেয়া বাংলাদেশ ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি কেন বেআইনি ঘোষণা করা হবে না-এই মর্মে রুলনিশি জারি করেছেন হাইকোর্ট। এক রিট পিটিশনের পরিপ্রেক্ষিতে গতকাল মঙ্গলবার বিচারপতি জেবিএম হাসান এবং বিচারপতি মো. খায়রুল আলমের ডিভিশন এ রুল জারি করেন।
জনপ্রশাসন মন্ত্রণালয় সচিব, বাণিজ্য মন্ত্রণালয় সচিব, অর্থ বিভাগের সচিবসহ পাঁচ বিবাদীকে চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে। জনস্বার্থে করা রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট আইনুন্নাহার সিদ্দিকা। সরকারপক্ষে শুনানিতে অংশ নেন এটর্নি জেনারেল মাহবুবে আলম।

রুলের বিষয়ে আইনুন্নাহার সিদ্দিকা জানান, গত ১ ডিসেম্বর বাংলাদেশ ব্যাংক একটি নিয়োগ বিজ্ঞপ্তি জারি করে। ওই বিজ্ঞপ্তির ১৪ নম্বর পয়েন্টে বলা হয়-বিবাহিত মহিলা প্রার্থীদের ক্ষেত্রে স্বামীর স্থায়ী ঠিকানাকে প্রার্থীর স্থায়ী ঠিকানা হিসেবে উল্লেখ করতে হবে। নিয়োগ বিজ্ঞপ্তিতে উল্লেখিত এই শর্ত বৈষম্যমূলক। কারণ সংবিধানের ২৮ অনুচ্ছেদে বলা হয়েছে, (১) কেবল ধর্ম, গোষ্ঠী, বর্ণ, নারী-পুরুষভেদ বা জন্মস্থানের কারণে কোনও নাগরিকের প্রতি রাষ্ট্র বৈষম্য দেখাতে পারবে না। (২) রাষ্ট্র ও জনজীবনের সর্বস্তরে নারী-পুরুষের সমান অধিকার লাভ করবেন। ২৯ অনুচ্ছেদে বলা হয়েছে, (১) প্রজাতন্ত্রের কর্মে নিয়োগ বা পদ-লাভের ক্ষেত্রে সব নাগরিকের জন্য সুযোগের সমতা থাকবে। (২) কেবল ধর্ম, গোষ্ঠী, বর্ণ, নারী-পুরুষভেদ বা জন্মস্থানের কারণে কোনও নাগরিক প্রজাতন্ত্রের কর্মে নিয়োগ বা পদ-লাভের অযোগ্য হবেন না কিংবা সেক্ষেত্রে তার প্রতি বৈষম্য প্রদর্শন করা যাবে না। তাই ওই বিজ্ঞপ্তির ১৪ নম্বর পয়েন্টের বৈধতা নিয়ে বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (বøাস্ট) ও ‘নারীপক্ষ’ এ রিট করে। রিটে ‘বাংলাদেশ ব্যাংকের বিজ্ঞপ্তিতে নারীর ঠিকানার শর্তের সমালোচনা’ শিরোনামে একটি জাতীয় দৈনিকে প্রকাশিত প্রতিবেদন যুক্ত করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন