বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

আরও দু’টি ড্যাশ-৮ উড়োজাহাজ কিনতে কানাডার সঙ্গে আলোচনা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ জানুয়ারি, ২০২০, ১২:০২ এএম

কানাডার সরকারি কোম্পানি কানাডা কমার্শিয়াল কর্পোরেশন বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের কাছে আরও দুটি স্বল্পপাল্লার ড্যাশ-৮ কিউ-৪০০ উড়োজাহাজ বিক্রয় করার আগ্রহ প্রকাশ করেছে। গতকাল বৃহস্পতিবার সচিবালয়ে এ-সংক্রান্ত এক আলোচনায় কানাডিয়ান হাইকমিশনারের প্রস্তাবের পর বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী কানাডাকে আনুষ্ঠানিক প্রস্তাব পাঠানোর অনুরোধ জানান। কানাডা প্রতিনিধিদল জানান, কানাডিয়ান কমার্শিয়াল কর্পোরেশন নতুন উড়োজাহাজ দুটি ২০২১ সালের মধ্যেই সরবরাহ করতে সক্ষম হবে। বাংলাদেশের পক্ষ থেকে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মহিবুল হক প্রতিনিধিদলকে বলেন, আনুষ্ঠানিক প্রস্তাব প্রাপ্তির পর বিমান দুটির মূল্য এবং অন্যান্য আনুষঙ্গিক বিষয় পর্যালোচনা সাপেক্ষে তা সন্তোষজনক হলে বাংলাদেশ নতুন উড়োজাহাজ ক্রয় করতে পারে।

উল্লেখ্য, অভ্যন্তরীণ রুটে ও স্বল্প দূরত্বে আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনার জন্য এ বছরই মে-জুন মাসের মধ্যে পূর্বে ক্রয়কৃত নতুন তিনটি ড্যাশ-৮ উড়োজাহাজ ঢাকায় পৌঁছাবে। সচিবালয়ে বাংলাদেশে অবস্থিত কানাডিয়ান দূতাবাসের হাইকমিশনার বেনইত প্রিফনটেইনের নেতৃত্বে একটি প্রতিনিধিদল বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মাহবুব আলীর সঙ্গে তার দফতরে বৈঠককালে এ প্রস্তাব প্রদান করা হয়। বৈঠকে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মহিবুল হক, কানাডিয়ান কমার্শিয়াল কর্পোরেশনের এশিয়া অঞ্চলের পরিচালক মিস ইভোনি চিন ও ঢাকার কানাডিয়ান হাইকমিশনের ট্রেড কমিশনার মোহাম্মদ কামাল উদ্দিন উপস্থিত ছিলেন।

বৈঠকে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের পক্ষ থেকে কানাডার টরেন্টোতে সরাসরি বিমান যোগাযোগ স্থাপনের ক্ষেত্রে কানাডার সহযোগিতা চাওয়া হয়। জবাবে কানাডিয়ান হাইকমিশনার বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের প্রস্তাবিত ঢাকা-ম্যানচেস্টার-টরেন্টো ও ঢাকা-রোম-টরেন্টো রুটে ফ্লাইট পরিচালনার ক্ষেত্রে কানাডার পক্ষ থেকে ফিফ্থ ফ্রিডম অব এয়ার প্রদানের আশ্বাস প্রদান করেন। বাংলাদেশের পর্যটনের উন্নয়নে দ্বিপাক্ষিক সহযোগিতার ভিত্তিতে কাজ করতেও আগ্রহ প্রকাশ করেন তিনি। বৈঠককালে কানাডিয়ান হাইকমিশনার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমানে বাংলাদেশ ও কানাডার দ্বিপাক্ষিক সম্পর্ক অন্যতম ভালো সময় পার করছে। এ সময় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সঙ্গে কানাডার তৎকালীন প্রধানমন্ত্রী পিয়েরে ট্রুডোর সম্পর্কের কথা উল্লেখ করেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (6)
মোঃ তোফায়েল হোসেন ৩ জানুয়ারি, ২০২০, ১:০৭ এএম says : 0
BD losing all foreign currency to CHINA, RUSSIA CANADA AND INDIA. We must invest in human development not in mega project. But our policy makers are ignorant and does not understand.
Total Reply(0)
Anarul Tuhin ৩ জানুয়ারি, ২০২০, ১:০৭ এএম says : 0
বাংলাদেশ সারা জীবন শুধু কিনেই গেল নিজেরা তৈরি করতে পারলো না
Total Reply(0)
Saif Alam ৩ জানুয়ারি, ২০২০, ১:০৮ এএম says : 0
ATR কিনা উচিৎ। ড্যাশ ৮ থেকে বেটার হবে।
Total Reply(0)
MD Elias ৩ জানুয়ারি, ২০২০, ১:০৮ এএম says : 0
সুযোগটা লুফে নেওয়া দরকার
Total Reply(0)
Mohammad Shamsuddoha Tapos ৩ জানুয়ারি, ২০২০, ১:০৮ এএম says : 0
এত নতুন বিমান কিনে কি হবে? আগে চরিত্র ঠিক করেন। ফ্লাইট খালি থাকে কিন্তু কাউন্টারে টিকেট পাওয়া যায় না।
Total Reply(0)
Shaikh Hasan Mahmud Api ৩ জানুয়ারি, ২০২০, ১:০৯ এএম says : 0
বিমান ক্রয় করা ভালো পূর্ণ সমর্থন করি তবে বিমানের অসাধু কর্মকর্তাদের চাটাই করে মাদ্রাসা থেকে ডিগ্রি নেওয়া আল্লাহর অনুগত বান্দাদের বসান দেখবেন এই 5 বছর যা লাভ হয়চে তার চাইতে অধিক লাভবান হবেন ধন্যবাদ জানাই মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী দেশরত্ন শেখ হাসিনাকে আমরা এতো দিন লিজ নেওয়া বিমানে চড়ে যেতাম আজ বাংলাদেশের অনেক বিমান রয়েছে আল্লাহ আপনার নেক হায়াত দান করুন
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন