ঢাকা মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ০৯ অগ্রহায়ণ ১৪২৭, ০৮ রবিউস সানি ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

উইঘুরদের কবরস্থানগুলোও ধ্বংস করছে চীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ জানুয়ারি, ২০২০, ৪:২৫ পিএম

চীনের জিনজিয়াং প্রদেশের উইঘুর কবি আজিজ ঈসা এলকুন ৩০ বছর আগে চীন সরকারের নিপীড়নের ফলে বাধ্য হয়ে লন্ডনে পাড়ি জমান। সেখানে যাওয়ার পর থেকে তিনি পরিবার বিচ্ছিন্ন। বাবা মায়ের খোঁজ নিতে ফোন পর্যন্ত করতে পারেনি। ফোন দিলেই বাড়িতে এসে হাজির হয় পুলিশ। ২০১৭ সালে এলকুনের বাবা মারা যান। সরকারের দমন পীড়নের ফলে বাবাকে শেষ বারের মতো দেখতেও পারেনি এলকুন।

বাবার কথা মনে পড়তেই গুগল ম্যাপে গিয়ে বাবাকে দাফন করা কবরস্থানে ঢুঁ মারতেন। গত দুই বছর এভাবেই দিন কেটেছে এলকুনের। তবে সম্প্রতি গুগল ম্যাপে গিয়ে দেখেন তার চির চেনা কবরস্থান উধাও।
এলকুনের মতো নিপীড়নের মুখে দেশ ছেড়ে বিদেশে আসা সকল উইঘুরের গল্পও একই রকম। উইঘুর মুসলিমদের নিধনে চীন সরকারের আগ্রাসন থেকে বাদ যায়নি কবরস্থানগুলোও।
সংবাদ মাধ্যম সিএনএন তাদের মাসব্যাপী এক অনুসন্ধান শেষে জানিয়েছে, চীন সরকার এখন পর্যন্ত শতাধিক উইঘুর কবরস্থান ধ্বংস করেছে। যার মধ্যে অধিকাংশই করা হয়েছে গত দুই বছরে।
এই অনুসন্ধান করতে গিয়ে সিএনএন উইঘুরদের সঙ্গে কথা বলেছে এবং স্যাটেলাইটে তোলা ছবি বিশ্লেষণ করেছে। এতে দেখা গেছে ধ্বংসপ্রাপ্ত শতাধিক কবরস্থানের মধ্যে অন্তত ৬০টি কবস্থানের কোনো অস্তিত্ব নেই।
কবরস্থান ধ্বংসের ব্যাপারে চীন সরকারের সঙ্গে সিএএন যোগাযোগ করলেও তারা কোন মন্তব্য করেনি। তবে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেন, ‘জিনজিয়াং সরকার সমস্ত জাতি-গোষ্ঠীকে তাদের কবরস্থান, দাফন-কাফন ও সমাধি পদ্ধতি নির্বাচন করতে পূর্ণ স্বাধীনতা দেয়।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
jack ali ৩ জানুয়ারি, ২০২০, ৪:৫৬ পিএম says : 0
O'Allah [SWT] this china Ibless are oppressing Muslims in every aspect in their Life'''' O'Allah take revenge and save muslims around the world. Ameen
Total Reply(0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন