শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

‘ক্ষতিগ্রস্ত বাঁধ মেরামত ১০ হাজার ৫৪৬ কোটি টাকার প্রকল্প’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

সাতক্ষীরা ও খুলনার দুর্যোগ বুলবুলে ক্ষতিগ্রস্ত এলাকাসহ অধিক ঝুঁকিপূর্ণ এলাকায় দুর্যোগে জনদুর্ভোগ কমানোর জন্য ৪ হাজার ৪৫১ কি:মি বাঁধ নির্মাণে ১০ হাজার ৫৪৬ কোটি টাকার প্রকল্প নিয়েছে পানি সম্পদ মন্ত্রণালয়। সে খানে নদীতীর ভাঙনের স্থায়ী প্রতিরোধের বিষয়কে প্রাধান্য দেয়া হবে বলে জানিয়েছেন পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক।

গতকাল শুক্রবার সাতক্ষীরার শ্যামনগর ও খুলনা কয়রা উপজেলার বাঁধ পরিদর্শনকালে পানি সম্পদ প্রতিমন্ত্রী একথা বলেন। পরে মন্ত্রণালয় থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সাংবাদিকের এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, নদীর নাব্যতা বৃদ্ধির জন্য ড্রেজিং প্রকল্প চলমান এবং সারাদেশে অবৈধ স্থাপনা উচ্ছেদ অভিযানে আমরা প্রায় সাডে ৫ হাজার স্থাপনা উচ্ছেদসহ ৫৬৬ একর জমি উদ্ধার করা হযেছে। এছাড়া পটুয়াখালী, বরগুনা, বাগেরহাট, পিরোজপুর জন্য চলমান পৃথক প্রকল্পের আওতায় ইতোমধ্যে আমরা ১৯০ কি: মি: অধিক বাঁধ নির্মাণে সক্ষম হয়েছি।
পরিদর্শনকালে পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক মো: মাহফুজুর রহমান, পানি সম্পদের অতিরিক্ত সচিব (রাজস্ব) মাহমুদুল ইসলাম, তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো: আবুল হোসেন ও নির্বাহী প্রকৌশলী মো: আবুল খায়ের উপস্থিত ছিলেন।
দক্ষিণের এলাকাগুলোর জন্য ২০১৩ সালে শুরু হওয়া (সিইআইপি) নামক এই প্রকল্পের আওতায় ৪৫টি পানি নিষ্কাশন অবকাঠামোসহ প্রায় ৬ কি:মি: অধিক নদীতীর সংরক্ষিত হয়েছে যা ২০২০ সালে শেষ হবে। যশোর জেলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিশ্রুত প্রকল্প ভৈরব রিভার বেসিন এলাকার জলাবদ্ধতা দূরীকরণ ও টেকসই পানি ব্যবস্থাপনা উন্নয়ন প্রকল্পের কাজের অগ্রগতি দেখেন। যশোর জেলার উচ্ছেদ অভিযানের অগ্রগতি দেখেন এবং জেলা পানি উন্নয়ন বোর্ডের কর্মকর্তাদের সাথে মতবিনিময় ও দিক-নির্দেশনা প্রদান করেন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন