শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

আমু-তোফায়েলের নেতৃত্বে আ.লীগের নির্বাচন পরিচালনা কমিটি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০২০, ১২:০০ এএম

ঢাকা সিটি কর্পোরেশন নির্বাচনের প্রচার কৌশল নির্ধারণ করে পরিচালনা কমিটি গঠন করেছে আওয়ামী লীগ। দলের উপদেষ্টা পরিষদের সদস্য তোফায়েল আহমে কে প্রধান করে ঢাকা উত্তর সিটি করপোরেশনে (ডিএনসিসি) ও উপদেষ্টা পরিষদের আরেক সদস্য আমির হোসেন আমুকে প্রধান করে ঢাকা দক্ষিণ সিটির (ডিএসসিসি) নির্বাচন পরিচালনা কমিটি গঠন করেছে দলটি। আগামী ৩০ জানুয়ারি এই দুই সিটির নির্বাচন সামনে রেখে নির্বাচন কার্যক্রম পরিচালনায় নেতৃত্ব দেবেন দলের এই দুই বর্ষীয়ান নেতা।
গতকাল সকালে রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যালয়ে দলের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ ও উপদেষ্টা পরিষদের সদস্যদের নিয়ে অনুষ্ঠিত এক যৌথসভায় এই দুই কমিটির অনুমোদন দেওয়া হয়।
বৈঠক সূত্রে জানা যায়, ডিএনসিসি নির্বাচন পরিচালনা কমিটিতে সদস্য সচিব থাকছেন ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এস এম মান্নান কচি এবং ডিএসসিসির কমিটিতে সদস্য সচিব থাকছেন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হুমায়ুন কবির।

দলীয় সূত্র জানায়, ঢাকার দুই সিটি নির্বাচনে মেয়র পদে নৌকার প্রার্থী ও কাউন্সিলর পদে দল সমর্থিত প্রার্থীদের বিজয় নিশ্চিত করতে নির্বাচন পরিচালনা কমিটির সদস্য সংখ্যা এখনো চূড়ান্ত করা হয়নি। কেন্দ্রীয় কমিটি ও উপদেষ্টা পরিষদের যারা যারা কাজ করতে আগ্রহী, তাদের অন্তর্ভুক্ত করা হবে কমিটিতে। কমিটি চূড়ান্ত করে শনিবার (৪ জানুয়ারি) গণভবনে অনুষ্ঠিত যৌথসভায় উপস্থাপন করা হবে। কমিটিতে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের সভাপতি সদস্য হিসাবে অন্তর্ভুক্ত থাকবেন।

যৌথ সভায় দক্ষিণ সিটি নির্বাচনে দলের বর্ষীয়ান নেতা উপদেষ্টা পরিষদ সদস্য সাবেক শিল্পমন্ত্রী আমির হোসেন আমুকে টিম লিডার হিসাবে মনোনীত করা হয়েছে। এই কমিটিতে অন্তর্ভুক্ত আছেন দলের সভাপতিমন্ডলীর সদস্য আব্দুর রাজ্জাক, অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক ও আব্দুর রহমান এবং যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম। বাকিদের নাম দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নেতৃত্বে আজকে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে অনির্ধারিত বৈঠকে চ‚ড়ান্ত করা হবে।

অন্যদিকে, ঢাকা উত্তর সিটি নির্বাচনে দলের উপদেষ্টা পরিষদের আরেক সদস্য ও সাবেক বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদকে টিম লিডার হিসাবে মনোনীত করা হয়েছে। এই টিমে আরও অন্তর্ভুক্ত আছেন দলের সভাপতিমন্ডলীর সদস্য লে. কর্নেল (অব.) ফারুক খান, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ ও ডা. দীপু মনি, সাংগঠনিক সম্পাদক মির্জা আজম ও সংস্কৃতি বিষয়ক সম্পাদক অসীম কুমার উকিলসহ অন্যান্যরা।
এর আগে, যৌথসভার শুরুতে স‚চনা বক্তব্য রাখেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা। ২১তম জাতীয় সম্মেলনের পর নবনির্বাচিত কমিটি প্রথম যৌথসভা এটি। আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সভাপতিত্বে যৌথসভায় দলটির কার্যনির্বাহী সংসদ ও উপদেষ্টা পরিষদের প্রায় সব সদস্য উপস্থিত ছিলেন।

সভা শেষে আওয়ামী লীগের দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া গণমাধ্যমকে জানান, প্রথম এই যৌথসভাটি দলের সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলামকে উৎসর্গকে করেন দলীয় প্রধান শেখ হাসিনা। এছাড়াও সভায় এক মিনিট দাঁড়িয়ে নীরবতা পালন করা হয় এবং শোক প্রস্তাব গৃহীত হয়। এরপর শনিবার (৪ জানুয়ারি) সন্ধ্যা ৬টা পর্যন্ত সভা মুলতবি ঘোষণা করা হয়। শনিবার সন্ধ্যা ৬টায় প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে এই সভা আবার শুরু হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন