শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

প্রবাস জীবন

নিউজার্সির আটলান্টিক সিটি স্কুল বোর্ডের নির্বাচিত সদস্য হিসেবে শপথ নিলেন বাংলাদেশী-আমেরিকান সুব্রত চৌধুরী

যুক্তরাষ্ট্র সংবাদদাতা | প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০২০, ১০:০৭ এএম

অসামপ্রদায়িক চেতনায় উজ্জীবিত হয়ে আটলান্টিক সিটি স্কুল বোর্ড এর নির্বাচিত সদস্য হিসাবে শপথ গ্রহন করলেন বাংলাদেশী আমেরিকান মিডিয়া ব্যক্তিত্ব সুব্রত চৌধুরী। আটলান্টিক সিটি স্কুল বোর্ড এর সভা কক্ষে অনুষ্ঠিত শপথ অনুষ্ঠানে সুব্রত চৌধুরীকে শপথ বাক্য পাঠ করান আটলান্টিক সিটি স্কুল বোর্ড এর সলিসিটর ট্র্যাসি রাইলি। তিন জানুয়ারি শুক্রবার শপথ অনুষ্ঠানে মুসলিম, হিন্দু, খ্রীষ্টান ও বৌদ্ধ সম্প্রদায়ের পবিএ চার ধর্মগ্রন্থ পবিত্র কোরআন, গীতা, বাইবেল ও ত্রিপিটকে হাত রেখে শপথ নেন সুব্রত চৌধুরী। শপথ গ্রহনের সময় তাঁর পরিবারের সদস্যরা তাঁর সাথে উপস্থিত ছিলেন। শপথ গ্রহন শেষে তিনি স্কুল বোর্ড এর সভায় যোগ দেন।এসময় হল ভর্তি বিভিন্ন কমিউনিটির বিপুল সংখ্যক লোকজন তাঁকে করতালি ও হর্ষধবনির মাধ্যমে অভিনন্দিত করেন ।
গত পাঁচ নভেম্বর,মংগলবার অনুষ্ঠিত আটলান্টিক সিটির স্কুল বোর্ড নির্বাচনে বাংলাদেশি আমেরিকান সুব্রত চৌধুরী বিপুল ভোটে জয়লাভ করেছিলেন। আগামী তিন বছর পর্যন্ত তিনি আটলান্টিক সিটি স্কুল বোর্ড এর সদস্য পদে আসীন থাকবেন। শপথ গ্রহনের পর সুব্রত চৌধুরী তাঁর প্রতিক্রিয়া ব্যক্ত করে বলেন, চলতি বছর সারা পৃথিবীতে ‘ মুজিব বর্ষ ‘ পালিত হবে। সেই 'মুজিব বর্ষতে মুজিব আদর্শের একজন সৈনিক হিসাবে যে অসামপ্রদায়িক চেতনা অন্তরে লালন করে বড় হয়েছি সেই অসামপ্রদায়িক চেতনারই বহি:প্রকাশ ঘটালাম আজকের শপথ অনুষ্ঠানে। এর মাধ্যমে তার প্রতি আমার শ্রদ্ধা ও ভালোবাসার বহি:প্রকাশ ঘটালাম। এছাড়া ঝঞ্জা বিক্ষুব্ধ পৃথিবীতে ধর্ম নিয়ে যে হানাহানি চলছে তার বিরুদ্ধে এটা আমার একটা মৌন প্রতিবাদ। তাছাড়া গত নির্বাচনে আটলান্টিক সিটির বিভিন্ন কমিউনিটির লোকজন আমাকে ভোট দিয়ে নির্বাচিত করেছেন, তাদের প্রতি কৃতজ্ঞতা ও সম্মান প্রদর্শনের জন্যই আমার এই ক্ষুদ্র প্রয়াস মাত্র।

সুব্রত চৌধুরীর জন্ম বাংলাদেশের চট্টগ্রামে। পটিয়া উপজেলার কচুয়াই গ্রামের বাসিন্দা দীপেশ চৌধুরী ও রাধা চৌধুরীর জ্যৈষঠ সন্তান সুব্রত চৌধুরী ২০১২ সালে অভিবাসীর মর্যাদা নিয়ে সপরিবারে যুক্তরাষ্ট্রে আসেন। আটলান্টিক কাউন্টি গভর্নমেন্ট এর হিউম্যান সার্ভিসেস স্পেশালিষট পদে কর্মরত সুব্রত চৌধুরী যুক্তরাষ্ট্রে আসার পর থেকেই সংবাদ মাধ্যমের সাথে যুক্ত হয়ে নিরলসভাবে কমিউনিটি সাংবাদিকতায় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছেন এবং বস্তুনিষ্ঠ সাংবাদিকতার জন্য কমিউনিটির সর্বমহলে তিনি বেশ প্রশংসিতও হয়েছেন। কমিউনিটি সাংবাদিকতায় গুরুত্বপূর্ণ ভূমিকার জন্য ইতোমধ্যে তিনি পুরস্কৃতও হয়েছেন। তিনি ইতোমধ্যে ইউএস কংগ্রেসম্যান জেফ ভ্যান ড্রিউ এর কাছ থেকে “কংগ্রেসনাল প্রোক্লমেশন ” ,নিউজারসি রাজ্য সিনেটর ক্রিস এ ব্রাউন এর কাছ থেকে “ সিনেট কমেনডেসন” লাভ করেছেন।
সুব্রত চৌধুরী সাংবদিকতার পাশাপাশি ছড়া, গল্প লিখে থাকেন,অনুবাদক হিসাবেও তাঁর খ্যাতি আছে।ইতোমধ্যে ছড়া গ্রন্থ 'বিশ্ব বেহায়া' ও 'আতু বুতু কাতু কুতু' শিরোনামে তাঁর রূপকথার বই প্রকাশিত হয়েছে। আবৃত্তি শিল্পী হিসাবে প্রবাসের সাংস্কৃতিক কর্মকাণ্ডে তাঁর সদর্প বিচরণ রয়েছে।আটলান্টিক সিটির পরিচিত ও প্রিয় মুখ সুব্রত চৌধুরী সামাজিক কর্মকাণ্ডেও নিজেকে সক্রিয় রেখেছেন।বাংলাদেশ এসোসিয়েশন অব আটলান্টিক কাউনটি,এলায়েন্স অব সাউথ এশিয়ান আমেরিকান লেবার (আসাল), সাউথ জার্সি পয়েটস কালেকটিভ,এনএএসিপি, হিস্পানিক এসোসিয়েশন অব আটলান্টিক কাউণ্টি এর সাথে ওতপ্রোতভাবে জড়িত থেকে সামাজিক কর্মকাণ্ডে নিজেকে ব্যাপৃত রেখেছেন।তিনি যুক্তরাষ্ট্রের মূলধারার সামাজিক ও রাজনৈতিক কর্মকাণ্ডেও নিজেকে সক্রিয় রেখেছেন।সুব্রত চৌধুরী ইউনাইটেড স্টেটস প্রেস এজেনসীর একজন গর্বিত সদস্য। এছাড়া তিনি আমেরিকা-বাংলাদেশ প্রেস ক্লাবেরও একজন সদস্য।
তাছাড়া সাংস্কৃতিক ব্যক্তিত্ব সুব্রত চৌধুরী প্রথম এশিয়ান আমেরিকান হিসাবে আটলান্টিক কাউন্টির “সংস্কৃতি ও ঐতিহ্য বিষয়ক পরামর্শক পর্ষদ” এর সদস্য হিসাবে আগামী তিন বছরের জন্য নিয়োগ পেয়েছেন।
সুব্রত চৌধুরী চট্টগ্রাম এর বোয়ালখালী উপজেলার উওর ভূর্ষি গ্রামের শৈবাল শংকর চৌধুরী ও স্বর্গীয়া রানী চৌধুরীর কনিষ্ঠ জামাতা।তিনি স্ত্রী লাকী চৌধুরী, দুই সন্তান অর্ঘ্য চৌধুরী ও অদ্রি চৌধুরীকে নিয়ে আটলান্টিক সিটির চেলসি হাইটসে বসবাস করেন।
আটলান্টিক সিটির স্কুল বোর্ড নির্বাচনে তাঁকে বিজয়ী করার জন্য তিনি বাংলাদেশি কমিউনিটিসহ অন্যান্য কমিউনিটির ভোটারদের আন্তরিক ধন্যবাদ জানান। এ ছাড়া নির্বাচনী প্রচারে যারা নিরলস পরিশ্রম করেছিলেন, তাঁদের প্রতিও তিনি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। তিনি তাঁর নতুন দায়িত্ব যাতে সৎ,নিষ্ঠা ও যোগ্যতার সাথে পালন করতে পারেন সেজন্য সবার দোয়া, আশীর্বাদ,সমর্থন ও সহযোগীতা কামনা করেছেন। শপথ অনুষ্ঠানে আটলান্টিক সিটি কাউন্সিলের সভাপতি জর্জ টিবিট, আটলান্টিক সিটি কাউন্সিলের সহসভাপতি এম ও ডেলগারডো, কাউন্সিলওম্যান লা টয়া ডান্সটন, কাউন্সিলর মোঃ হোসাইন মোরশেদ, কাউন্সিলর এম আনজুম জিয়া,বাংলাদেশ এসোসিয়েশন অব সাউথ জারসির ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান আবদুর রফিক, সভাপতি জহিরুল ইসলাম বাবুল, আটলানটিক সিটি ডেমোক্র্যাটিক কমিটির চেয়ারওম্যান গেন ক্যালাওয়ে লুইস, ভিয়েতনামী কমিউনিটি নেতা মি: লি,চাইনীজ কমিউনিটি নেতা মিঃ চাই, ডেমোক্র্যাটিক দলের নেতা ডারউড, পুলিশ কর্মকর্তা সুমন মজুমদার, সংগীত শিল্পী শীলা আজিজ সহ কমিউনিটির গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।
শপথ অনুষ্ঠানে মুসলিম, হিন্দু, খ্রীষ্টান ও বৌদ্ধ সম্প্রদায়ের পবিএ চার ধর্মগ্রন্থ কোরআন, গীতা,বাইবেল ও ত্রিপিটকে হাত রেখে সুব্রত চৌধুরীর শপথ নেওয়ার ঘটনাটি আটলান্টিক সিটির সর্বমহলে বেশ প্রশংসিত হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন