শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

আবারও মাঠ প্রস্তুতের নামে পাহাড় কাটছে কুবি প্রশাসন!

কুমিল্লা বিশ্ববিদ্যালয় সংবাদদাতা | প্রকাশের সময় : ৪ জানুয়ারি, ২০২০, ৭:২৪ পিএম

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে(কুবি) হলের নির্মাণকাজ ও সৌন্দর্যবর্ধন কাজের করে গিয়ে পাহাড় কেটে ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রশাসন। আবারও সমার্বতনের জন্য মাঠ প্রস্তুতের নামে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মাঠ সংলগ্ন পাহাড় কেটে মাটি দিয়ে মাঠের নিচু অংশ ভরাটের কাজ করা হচ্ছে। 

সরজমিনে দেখা যায়, শনিবার (০৪ জানুয়ারি) বিকালে একটি ট্রাক্টরের মাধ্যমে বোঝাই করে মাটি নিয়ে যাওয়া হচ্ছে মাঠের বিভিন্ন স্থানে। পাহাড় কাটার কাজ আগে করা হলেও এখন পাহাড়ের নিচের অংশটুকু বেশী কাটার ফলে ধসে পড়ার সম্ভাবনা রয়েছে।

জানা যায়,আগামী ২৭ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তনের জন্য কেন্দ্রীয় মাঠকে প্রস্তুত করার লক্ষ্যে শ্রমিক দিয়ে পাহাড়ের অংশ কেটে ট্রাক্টরের সাহায্যে অন্য জায়গায় মাটি নিয়ে যাচ্ছে। মাটি সংকট থাকার কারণে পাহাড়ের অংশ কেটে অন্য নিচু জায়গা ভরাট করা হচ্ছে বলে জানান তারা। পাহাড় কাটা সম্পর্কে কাদের নির্দেশনা রয়েছে বললে শ্রমিকদের কেউ কিছু বলতে রাজি হননি।তারপর যেখানে মাটি নিয়ে ভরাট করা হচ্ছে সেখানে কয়েকজন শ্রমিক কে জিজ্ঞেস করলে ইঞ্জিনিয়ার আব্দুল লতিফের সাথে কথা বলতে জানান তারা।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের পশ্চিম পাশের পাহাড়ের কিছু অংশ মেশিনের সাহায্যে কেটে ফেলা হয়েছে। তারপর সেই মাটি ট্রাক দিয়ে নিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে নির্মাণাধীন সড়কদ্বীপ ও নির্মাণাধীন ডরমেটরির নিচু স্থান ভরাট করা হয়ে ছিল।
এ ব্যাপারে কাজের দায়িত্বে থাকা ইঞ্জিনিয়ার মোঃ আব্দুল লতিফ বলেন, এটা প্রশাসনের নির্দেশনা মোতাবেক কাজ করা হচ্ছে। পাহাড়ের নিচের অংশ কেটে এখানে ড্রেনের লাইন করা হবে বলে জানান তিনি।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ড মোহাম্মদ আবু তাহেরকে পাহাড় কাটার কোনো নির্দেশনা প্রশাসন থেকে ছিল কিনা জানতে চাইলে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সমাবর্তনে মাঠকে প্রস্তুত করার জন্যে পাহাড়ের নিচে মাটির যে অংশটুকু ছড়িয়ে ছিটিয়ে আছে তা পরিস্কার ও নিচু জায়গা ভরাট করার কথা বলা হয়েছিল। কিন্তু পাহাড় পর্যান্ত কেটে নষ্ট করার কথা তাদের কিছু বলা হয়নি। আমি এ ব্যাপারে তাদের সাথে কথা বলছি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন