বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মার্কিন ঘাঁটিগুলো থেকে ইরাকি নিরাপত্তাকর্মীরা দূরে থাকুন : কাতাইব হিজবুল্লাহ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০২০, ১২:২৮ পিএম

মার্কিন ঘাঁটি থেকে ইরাকের নিরাপত্তাকর্মীদের কমপক্ষে এক কিলোমিটার দূরে থাকার পরামর্শ দিয়ে নির্দেশনা জারি করেছে দেশটির ইরান-সমর্থিত মিলিশিয়া গ্রুপ কাতাইব হিজবুল্লাহ। গতকাল শনিবার ওই নির্দেশনা জারি করা হয়েছে।

সম্প্রতি ইরাকের কিরকুরে এক রকেট হামলায় এক মার্কিন ঠিকাদার নিহত ও অপর চারজন আহত হলে ইরাক ও সিরিয়ায় কাতাইব হিজবুল্লাহর অবস্থানে হামলা চালায় যুক্তরাষ্ট্র। এসব হামলায় ইরাকের পপুলার মোবিলাইজেশন ইউনিটের (পিএমইউ) অন্যতম সদস্য এই গ্রæপটির অন্তত ২৫ সদস্য নিহত হলে বাগদাদে মার্কিন দূতাবাস অবরোধ করে বিক্ষোভকারীরা। এর জের ধরেই গত শুক্রবার বাগদাদ বিমানবন্দরে হামলা চালিয়ে ইরানের শীর্ষ জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যা করে যুক্তরাষ্ট্র।
সোলাইমানিকে হত্যার চরম প্রতিশোধ নেওয়ার হুমকি দিয়েছে ইরান। শনিবার সন্ধ্যায় বাগদাদে মার্কিন দূতাবাসের কাছে মর্টার হামলা চালানো হয়েছে। এক কিছুক্ষণের মধ্যে মার্কিন সেনা থাকা একটি ইরাকি ঘাঁটিতে দুটি রকেট হামলা চালানো হয়। এসব হামলায় ক্ষয়ক্ষতি সম্পর্কে এখনও কিছু জানা যায়নি।
তেহরান-ওয়াশিংটন উত্তেজনার মধ্যে মার্কিন সেনা অবস্থান থেকে দূরে থাকার পরামর্শ জারি করেছে কাতাইব হিজবুল্লাহ। ওই নির্দেশনায় স্থানীয় সময় রবিবার বিকেল পাঁচটা থেকে ইরাকি নিরাপত্তা কর্মীদের সতর্ক থাকতে বলা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Baki ৬ জানুয়ারি, ২০২০, ১:৫৩ পিএম says : 1
akdom tik bola6a karon war ta US VS Iran Hizbula ata bola6a karon US ar ja base camp a6a Irak a sai base camp a hamlar somoi kono Iraki force mara na jai
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন