মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইরানের লক্ষ্য যুক্তরাষ্ট্র-ইসরায়েলের ৩৫ স্থাপনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০২০, ১:৫৬ পিএম

যুক্তরাষ্ট্রের ড্রোন হামলায় জেনারেল কাসেম সোলাইমানি নিহতের প্রতিশোধ নিতে যুক্তরাষ্ট্র এবং ইসরায়েলের গুরুত্বপূর্ণ ৩৫টি স্থাপনাকে টার্গেটে রেখেছে ইসলামি প্রজাতন্ত্র ইরান। দেশটির ইসলামি বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) এক জ্যেষ্ঠ কমান্ডারের বরাতে বিষয়টি নিশ্চিত করেছে ব্রিটিশ গণমাধ্যম ‘দ্য মিরর’।
আইআরজিসি কমান্ডার ঘোলামালি আবু হামজেহ বলেছেন, মধ্যপ্রাচ্যের গুরুত্বপূর্ণ মার্কিন ও ইসরায়েলি স্থাপনাগুলো অনেক আগেই চিহ্নিত করে রেখেছে ইরান। তবে বিশেষ কোনো টার্গেটের নাম এখনই প্রকাশ করা হচ্ছে না।
তিনি আরও বলেন, অঞ্চলটিতে যুক্তরাষ্ট্রের ৩৫টি স্থাপনা ও তেল আবিব (ইসরায়েলের) পর্যন্ত আমাদের হামলার আওতায় রয়েছে। যে কোনো সময় বিশ্ব এক গুরুত্বপূর্ণ আক্রমণ দেখবে।
দক্ষিণাঞ্চলীয় কেরমান প্রদেশের কমান্ডার জেনারেল গোঘামালি আবুহামজেহ বলেছেন, ‘ইসরায়েলের রাজধানী তেল আবিবসহ ৩৫টি লক্ষ্যবস্তু আমাদের আওতায়। কাজেই কাসেম সোলেইমানি হত্যার প্রতিশোধ নিতে যেখানে আমেরিকানরা আমাদের আওতায় থাকবে, সেখানেই তাদের শাস্তি দেওয়া হবে।’
পারস্য উপসাগরের জাহাজগুলো সম্ভাব্য হামলার লক্ষ্যবস্তু হতে পারে বলেও আশঙ্কা জাগিয়েছেন সোলেইমানির নিজ শহর কেরমানের বিপ্লবী গার্ডসের এই কমান্ডার। এর আগে মার্কিন হামলায় জেনারেল কাসেম সোলেইমানি নিহত হওয়ার ঘটনায় প্রতিশোধের ইঙ্গিত জানিয়ে মসজিদের চূড়ায় ‘যুদ্ধপতাকা’ উড়িয়েছে ইরান। শনিবার ইরানের কম প্রদেশের পবিত্র মসজিদ জামকারান’র সর্ব্বোচ্চ গম্বুজে রক্তলাল পতাকা ওড়ায় ইরান।
আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, ইতিহাসে এই প্রথমবারের মতো ইরান জামকারান মসজিদে রক্তলাল পতাকা ওড়ালো। এই পতাকা ওড়ানোকে সোলেইমানি হত্যার দায়ে আমেরিকার ওপর ইরানের বদলা নেওয়ার অঙ্গীকার হিসেবে দেখা হচ্ছে।
উল্লেখ্য, গত শুক্রবার সকালে ইরাকের আন্তর্জাতিক বিমানবন্দরে মার্কিন যুক্তরাষ্টের ড্রোন হামলায় জেনারেল কাসেম সোলেইমানিসহ আটজন নিহত হন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে ওই হামলা চালানো হয়েছে বলে নিশ্চিত করেছে মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন।
আজ রোববার তেহরান বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে সোলেইমানির জানাজা অনুষ্ঠিত হবে। ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলি খামেনি নিজে এ জানাজা পড়াবেন বলে একটি সূত্র পার্স টুডেকে জানিয়েছে।
দক্ষিণাঞ্চলীয় কেরমান প্রদেশ সোলাইমানির জন্মভূমি। এখানেই আগামী মঙ্গলবার জেনারেল কাসেম সোলেইমানি সমাহিত হবেন বলে ধারণা করা হচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Joynal Sohel ৬ জানুয়ারি, ২০২০, ৯:৫৫ এএম says : 0
আমেরিকাকে এর উপর্যুক্ত জবাব দেওয়া হোক।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন