বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মার্কিনীদের বহিষ্কারের দাবি জানিয়েছে ইরাকী জনগণ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০২০, ২:৫৬ পিএম

বাগদাদ আন্তর্জাতিক বিমানবন্দরে হামলা চালিয়ে ইরানি জেনারেল কাসেম সোলাইমানি ও হাশেদ নেটওয়ার্কে কমান্ডার আবু মাহদি আল মোহান্দিস হত্যাকান্ড নিজেদের সার্বভৌমত্বের ওপর আঘাত বলে মন্তব্য করেছে ইরাক।
এতে ইরাক সরকাররে ওপর চাপ প্রয়োগ করছে দেশটির সাধারণ মানুষ। ইরাকে নিয়োজিত মার্কিন সেনাদের দেশ থেকে বহিষ্কারের দাবি উঠেছে বলেও জানা গেছে।-খবর ডয়চে ভেলের
ইরাকের বিরোধী শিয়া রাজনৈতিক দলের নেতারা দেশ থেকে মার্কিন সেনাদের বহিস্কারের দাবি জানিয়েছে। দেশটির বদর অর্গানাইজেশনের নেতা হামিদ আল-আমিরি বলেন, আমরা নিরাপত্তা বাহিনীর সব সদস্যকে ইরাক থেকে বিদেশি সেনাদের বহিষ্কারের জন্য একযোগে কাজ করার আহবান জানাচ্ছি।
এ পরিস্থিতিতে পার্লামেন্টের জরুরি অধিবেশন ডেকেছে ইরাক সরকার। রোববারের এ বিশেষ অধিবেশনে পরবর্তী পদক্ষেপের বিষয়ে ঘোষণা আসতে পারে।
ইরাকের আইনশৃংখলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে ও জঙ্গি গোষ্ঠী আইএস ঠেকাতে ইরাকের সেনাদের সহযোগিতায় পাঁচ হাজার ২০০ মার্কিন সৈন্য রয়েছে বলে জানা গেছে।
ইরাক যুদ্ধের পর থেকেই মধ্যপ্রাচ্যের এ দেশটিতে মার্কিন সেনাদের উপস্থিতি রয়েছে। এদিকে তেহরানের সঙ্গেও দেশটির বর্তমান সরকারের কৌশলগত সম্পর্ক আছে।
এদিকে সামরিক ঘাঁটিতে মার্কিন বাহিনীর কাছ থেকে ইরাকি সেনাদের দূরত্ব বজায় রাখতে আহ্বান জানিয়েছে সামরিক নেটওয়ার্ক হাশেদ আল-শাবির শাখা কাতায়েব হিজবুল্লাহ।
গোষ্ঠীটি জানায়, আমরা দেশের নিরাপত্তা বাহিনীর কাছে আহ্বান জানাই, রোববার বিকাল ৫টা থেকে মার্কিন ঘাঁটি থেকে ইরাকি সেনাবাহিনীকে অন্তত এক হাজার মিটার দূরে থাকতে হবে।
শনিবার মার্কিন দূতাবাসের কাছেই রকেট হামলার পর শিয়াপন্থী কাতায়েব হিজবুল্লাহর কাছ থেকে এই বিবৃতি এসেছে। এ ঘটনায় কড়া প্রতিক্রিয়া জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।
এক টুইটবার্তায় পম্পেও বলেন, বাগদাদে মার্কিন দূতাবাস ও আমেরিকানরা কাজ করেন এমন সব স্থানের সুরক্ষা না দিয়ে দায়িত্ব পালন থেকে বিরত থাকতে ইরাকি বাহিনীর প্রতি আহ্বান জানিয়েছে খুনি গুন্ডারা।
তিনি বলেন, ইরাকি দেশপ্রেমিকদের জীবন ঝুঁকিতে পড়ে দেশটির সরকারকে সেটাই করতে বলেছে ইরানি সরকার। ইরানি প্রভাব থেকে ইরাকি লোকজন বেরিয়ে আসতে চাচ্ছেন। সম্প্রতি তারা ইরানি কনস্যুলেটে আগুন ধরিয়ে দিয়েছেন।
কাতায়েব হিজবুল্লাহর বেঁধে দেয়া সময়সীমার সঙ্গে ইরাকের পার্লামেন্টের অধিবেশন শুরু হওয়ার সময়ের কাকতালীয়ভাবে মিলে গেছে। রোববারে পার্লামেন্টে ইরাক থেকে মার্কিন বাহিনীকে বের করে দেয়ার পক্ষে ভোট দেবে হাশেদ নেটওয়ার্ক।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
taiyub ৬ জানুয়ারি, ২০২০, ৫:১৬ পিএম says : 0
বিসমিল্লাহির রহমানির রহিম আমি বুঝে উঠতে পারতেছি না সমগ্র বিশ্বে কি শুধু মুসলমান জাতিকে মুসলিমকে শুধু নির্যাতিত হতে হবে
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন