মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, ১৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইসলামী প্রশ্নোত্তর

আমি আবেগের বশে প্রায় ৭ বছর আগে একটি কন্যা সন্তান দত্তক নেই। সে এখনো জানে না যে, সে পালিত কন্যা। আমি এখন জানতে পেরেছি যে, এটা সঠিক নয়। এ বিষয়ে আমার কি করণীয়? আমাদের পারস্পরিক সম্পর্ক ও আচরণ কী হবে?

মো. হাবিব
ই-মেইল থেকে

প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০২০, ৭:৫০ পিএম

উত্তর : মেয়েটি না জানলেও আপনি তো জানেন। যেহেতু সে আপনার নিজের মেয়ে নয়, তাই ছোট থেকে দত্তক নিলেও বড় হলে সে আপনার মাহরাম নয়। অর্থাৎ সে বেগানা অন্য দশটি মেয়ের মতোই একটি মহিলা মাত্র। তার সাথে শতভাগ পর্দা এবং শরীয়ত নির্দেশিত কঠোর ও পূর্ণাঙ্গ দূরত্ব বজায় রাখতে হবে। কিছুতেই পিতা কন্যার মতো আচরণ আপনাদের মধ্যে হতে পারবে না। এজন্য সহজে দত্তক নিতে নেই। নিয়ে যেহেতু ফেলেছেন, বিয়ে শাদীর বয়সে তাকে ভালো জায়গায় পাত্রস্থ করে দায়মুক্ত হন এবং বাকী জীবন পর্দা ও দূরত্ব মেন্টেইন করে চলুন। ইচ্ছা করলে সুন্দরভাবেই এ সমস্যার মোকাবেলা করাও সম্ভব। উপকারের সওয়াব আপনি পেয়ে যাবেন। গোনাহ থেকে কঠোরভাবে দূরে থাকতে হবে। 

উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী
সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতওয়া বিশ্বকোষ।
প্রশ্ন পাঠাতে নিচের ইমেইল ব্যবহার করুন।
inqilabqna@gmail.com

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
মোঃ ছামিউল আলম ৬ জানুয়ারি, ২০২০, ১২:০৮ এএম says : 2
আমি আবেগের বশে প্রায় 1 বছর আগে একটি কন্যা সন্তান দত্তক নেই। আমি এখন জানতে পেরেছি যে, এটা সঠিক নয়। এ বিষয়ে আমার কি করণীয়? আমাদের পারস্পরিক সম্পর্ক ও আচরণ কী হবে? বড় হলে আমি কি আমার বড় ভাইয়ের ছেলের সঙ্গে বিবাহ দিতে পারব ?তখন আমাদের পারস্পরিক সম্পর্ক ও আচরণ কী হবে?
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন