ঢাকা, মঙ্গলবার, ০২ জুন ২০২০, ১৯ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৯ শাওয়াল ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মোবাইলে অবৈধ সব অফার!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

এই নম্বরে মিসড কল দিলেই নাগরিকত্ব সংশোধনী আইনের (সিএএ) পক্ষে সমর্থন নথিভুক্ত হবে। নম্বরটি উল্লেখ করে গত দু’দিন ধরে ভারতজুড়ে এমন প্রচারণা চালাচ্ছে ক্ষমতাসীন বিজেপি।
নম্বরটি টুইটারে শেয়ার করে সিএএ আইনের পক্ষে সমর্থন করতে জনগণকে অনুরোধও জানিয়েছেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।

কিন্তু এরপরই দেখা গেছে, একাকিত্ব কাটাতে বন্ধু খুঁজতে, চাকরি খুঁজতে, বিনামূল্যে বিনোদন অ্যাপের সাবস্ক্রিপশন করতে অমিত শাহের দেয়া ওই নম্বরে ফোন করতে বলা হচ্ছে। এমনকি অবৈধ সম্পর্ক গড়ার প্রস্তাব দিতেও ওই নম্বরকে ব্যবহারের প্রস্তাব আসছে ভারতের সোশ্যাল মিডিয়ায়।
প্রতারণার ফাঁদে ফেলে সিএএ-এর পক্ষে বিপুল সমর্থন জোগাড় করতেই বিজেপি এই ন্যাক্কারজনক কৌশল নিয়েছে বলে অভিযোগ করছেন আইনটির বিরোধীরা।

তাদের যুক্তি, চাকরি, বন্ধুত্ব, যৌনতার মতো অফার দিয়ে মানুষকে প্রলুব্ধ করছে নরেন্দ্র মোদির আইটি বিভাগ। যাতে এসবে আকর্ষিত হয়ে যে কেউ ওই নাম্বারে কল দিলে তা সিএএ-এর পক্ষে ভোট হিসেবে ধরে নেয়া হবে। অথচ গ্রাহক সম্পূর্ণ অন্য কারণেই ওই নম্বরে কল দিয়েছিল।
উল্লেখ্য গত শুক্রবার সিএএ সমর্থন করলে মিসড কল দিতে অনুরোধ জানিয়ে নম্বরটি টুইটারে শেয়ার করেন বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ। কিন্তু পরদিন শনিবার থেকেই দেখা যায়, ওই একই নম্বরের কথা উল্লেখ করে নানা রকম প্রস্তাব আসছে।

একাধিক অ্যাকাউন্ট থেকে নারীদের ছবি দিয়ে ওই নম্বরে ‘বন্ধুত্বের’ প্রস্তাব দেয়া হচ্ছে। কিছু প্রস্তাবে লেখা হয়েছে, ‘কেউ আমাকে ভালবাসতে চাইলে এই নম্বরে ফোন করুন।’
‘তুমি কি একা? আমার সঙ্গে বন্ধুত্ব করবে? ফোন করো এই নম্বরে।’ এমন পোস্ট দিয়ে নম্বরটি ছড়ানো হচ্ছে। কোনো কোনো টুইটার হ্যান্ডলে ওই নম্বর লিখেই সরাসরি যৌনতার আমন্ত্রণ জানানো হচ্ছে। সূত্র : হাফপোস্ট ইন্ডিয়া।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন