শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

‘পচাঁ শামুকে’ ভয় কুমিল্লার

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৭ জানুয়ারি, ২০২০, ১২:০৬ এএম

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) সিলেট পর্ব শেষে ছিল দু’দিনের বিরতি। আজ ঢাকায় আবারও শুরু হচ্ছে চার-ছক্কার আসর। বাইশ গজের এই টুর্নামেন্ট তার আকর্ষণ প্রকাশ করেছে ধীরে ধীরে। মোহাম্মদ আমির, ওয়াহাব রিয়াজ, হাশিম আমলার পর গতকাল ঢাকায় পৌঁছেছেন ক্রিস গেইল। সারাবিশ্বের টি-টোয়েন্টি ক্রিকেটে এক অনন্য নাম এই ক্যারিবিয়ান ব্যাটসম্যান। তার আতঙ্ক দাপিয়ে বেড়ায় বিপক্ষ শিবিরকে। পুরো পরিকল্পনা যায় ভেস্তে, সবকিছু সাজাতে হয় নতুন করে। আজ মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে বিপিএলের দ্বিতীয় ম্যাচে রাজশাহী রয়্যালসের বিপক্ষে মাঠ নামবেন চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের সেই ক্রিস গেইল। অবশ্য রাজশাহীর স্পিনার তাইজুল ইসলাম সমীহের চোখেই দেখছেন গেইলকে। তবে তিনি মনে করেন, গেইল প্রতি ম্যাচেই সেঞ্চুরি করতে পারবেন না। এর আগে বিপিএলে শূন্য রানেও আউট আউট হয়েছেন গেইল। তাইজুল অবশ্য মেনে নিয়েছেন গেইল অনেক বড় মাপের ব্যাটসম্যান। তাই তাকে সম্মান করছেন তিনি, ‘গেইল এসেই যে প্রত্যেক ম্যাচে ১০০ মারবে তা কিন্তু না, গেইল শূন্য রানেও আউট হয়েছে। তারপরও বড় প্লেয়ার তাদেরকে অবশ্যই সম্মান করা উচিত। সে যদি দাঁড়িয়ে যায় খেলা একরকম হবে, আর তাড়াতাড়ি আউট হলে অন্যরকম।’

রাজশাহী ও চট্টগ্রাম-এই দু’দল এখন পর্যন্ত প্লে-অফ নিশ্চিত করেছে। শুধু তাই নয় এবারের আসরে প্রথম স্থানের জন্য এই দুই দলের মাঝেই হয়েছে লড়াই। যদিও মাশরাফি মুর্তজার ঢাকা প্লাটুনও একবার উঠেছিল শীর্ষে। দশ ম্যাচে সাত জয় ও তিন হারে দুই দলের পয়েন্টই ১৪। তবে নেট রান রেটে এগিয়ে থাকায় তালিকার শীর্ষে রাজশাহী, দুইয়ে চট্টগ্রাম। শেষ চার নিশ্চিত হলেও এই ম্যাচটি তাই আধিপত্য ধরে রাখার। আবার দু’দল সমান দশটি করে ম্যাচ খেললেও এখন পর্যন্ত মুখোমুখি লড়াইয়ে নামেনি। শীর্ষে থাকা দল দুটির লড়াইয়ে তাই ইরুল কায়েস ও শোয়েব মালিক দুজনই চাইবেন জয় নিয়ে ফিরতে। যদিও গেইলের উপস্থিতি অনেকটাই মানসিকভাবে এগিয়ে রাখবে সাগরপাড়ের দলটিকে। তবে ভিনদেশী অধিনায়ক মালিক ও তার দল এ নিয়ে না ভেবে বরং নিজেদের খেলার দিকেই গুরুত্ব দিচ্ছেন। দলের স্পিনার তাইজুলের কথায় তেমনটাই ফুটে উঠেছে।

দিনের প্রথম ম্যাচে পয়েন্ট টেবিলের তলানির দল সিলেট থান্ডার লড়বে কুমিল্লা ওয়ারিয়র্সের বিপক্ষে। বিপিএলের ৩০তম ম্যাচে এই দুই দলের লড়াইয়ে দেখা মিলেছিল আসরের প্রথম সুপার ওভারের। সেই ম্যাচটি জিতে নিয়েছিল কুমিল্লা। ৯ ম্যাচে ৪ জয়ের বিপরীতে ৫ হার নিয়ে কুমিল্লার অর্জণ ৮ পয়েন্ট। এই ৮ পয়েন্ট নিয়ে টেবিলের পাঁচে অবস্থান করছে তারা। সমান ম্যাচ খেলে টেবিলের চারে থাকা খুলনা টাইগার্সের পয়েন্ট ১০। তাই শেষচারে জায়গা করে নিতে জয়ের বিকল্প দেখছে না সৌম্য সরকারের দল। অন্যদিকে ১১ ম্যাচে মাত্র ১টি ম্যাচেই জয় পেয়েছে সিলেট। টুর্নামেন্টের প্রথম দল হিসেবে শেষচারের স্বপ্নভঙ্গ হয়েছে তাদের। কিন্তু শেষ ম্যাচে জয় তুলে নিয়েই আসরের সমাপ্তি ঘটাতে চায় সিলেট। অন্যদিকে কুমিল্লা জিতলে পয়েন্ট টেবিলের দৃশ্যপটে আমূল পরিবর্তণ দেখা যাবে। টুর্নামেন্টটি হবে আরও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ। আসরের নিজেদের ছন্নছাড়া পারফরমেন্সে শুধু বদনামই অর্জণ করেছে সিলেট। তাই ভালো মাপের একটি দল নিয়েও যদি তারা জিতে যায়, তবে কুমিল্লার জন্য তা দেখা হবে ‘পঁচা শামুক’-এ পা কাটার মতোই।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন