শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

নতুন করে দুই হাজার বসতি স্থাপনের অনুমোদন ইসরায়েলের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ জানুয়ারি, ২০২০, ৩:১৯ পিএম

ইসরাইল দখলিকৃত ফিলিস্তিনি এলাকায় নতুন করে প্রায় দুই হাজার বসতি স্থাপনের অনুমোদন দিয়েছে ইসরায়েল। গতকাল সোমবার (৬ জানুয়ারি) দখলবিরোধী ইসরায়েলি পর্যবেক্ষক গ্রুপ পিস নাউ জানিয়েছে অনুমোদন পাওয়া প্রায় আটশো বাড়ি নির্মাণ এরই মধ্যে শুরু হয়েছে। গ্রুপটি জানিয়েছে, আরও প্রায় এক হাজার ১৫০টি বসতি স্থাপনের প্রাথমিক অনুমোদন দেওয়া হয়েছে।
১৯৬৭ সালে আরব-ইসরায়েল যুদ্ধের পর পশ্চিম তীরের ফিলিস্তিনি ভূমি দখল করে নেয় ইসরায়েল। দখলিকৃত এসব ভূমিতে ইহুদি বসতি সম্প্রসারণ করে চলেছে তারা। তবে এই দখলদারিত্বকে আন্তর্জাতিক সম্প্রদায় স্বীকৃতি দেয়নি। আন্তর্জাতিক আইনে ইসরায়েলের দখলকৃত পশ্চিম তীর এবং পূর্ব জেরুজালেমে বসতি স্থাপনকে অবৈধ হিসেবে বিবেচনা করা হয়। তবে গত ১৮ নভেম্বর যুক্তরাষ্ট্র জানিয়েছে, দখলকৃত এলাকায় ইসরায়েলি বসতিকে আর অবৈধ বিবেচনা করবে না তারা।
সোমবার পিস নাউ জানিয়েছে, যেসব অঞ্চলে নতুন বসতি স্থাপনের অনুমোদন দেওয়া হয়েছে সেসব এলাকা ভবিষ্যতে ফিলিস্তিনের সঙ্গে শান্তিচুক্তি হলে খালি করে দিতে হবে। গ্রুপটি বলছে, প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও তার মিত্র মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অধীনে বসতি সম্প্রসারণ ব্যপকভাবে বেড়েছে।
পিস নাউ এর বিবৃতিতে বলা হয়েছে, নেতানিয়াহু শান্তির সম্ভাবনা নষ্ট করে ইসরায়েলকে একটি গণতান্ত্রিক রাষ্ট্রের পরিবর্তে জাতিবিদ্বেষীতে পরিণত করা অব্যাহত রেখেছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন