ঢাকা বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০, ০৮ আশ্বিন ১৪২৭, ০৫ সফর ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

সিটি নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ড থাকতে হবে: ড. মোশাররফ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৭ জানুয়ারি, ২০২০, ৭:২০ পিএম

আসন্ন সিটি নির্বাচন অর্থবহ করতে হলে লেভেল প্লেয়িং ফিল্ড তথা সবার জন্য সমান সুযোগ তৈরি করতে হবে বলে মন্তব্য করেছে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও ঢাকা দক্ষিণ সিটি নির্বাচন পরিচালনা কমিটির আহ্বায়ক ড. খন্দকার মোশাররফ হোসেন। তিনি বলেন, ইতোমধ্যে বিএনপির প্রতিনিধি দল নির্বাচন কমিশন তথা প্রধান নির্বাচন কমিশনারের কাছে সুষ্ঠু ভোট অনুষ্ঠানের জন্য দাবি জানিয়েছে। সেখানে আমাদের প্রধান দাবি হচ্ছে- নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি করতে হবে। সিটি নির্বাচনে ভোটাররা যাতে নির্বিঘেœ ভোট দিতে পারে। তারা যেন নিজের হাতে নিজের ভোট দিয়ে পছন্দের প্রার্থীকে জনপ্রতিনিধি হিসেবে নির্বাচিত করতে পারে। এই কাজটি করাই হচ্ছে নির্বাচন কমিশনের সাংবিধানিক দায়িত্ব। দুর্ভাগ্যজনক হলেও সত্য যে এই দায়িত্ব তারা অতীতে পালন করেনি। আবার আমরা তাদেরকে সেই বিষয়টি মনে করিয়ে দিতেই কমিশনে গিয়েছিলাম। তাদেরকে আবারো সেই বিষয়টি মনে করিয়ে দিচ্ছি যে, সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠান এবং ভোটকেন্দ্রে ভোটারের উপস্থিতি নিশ্চিত করা হচ্ছে নির্বাচন কমিশনের দায়িত্ব।

মঙ্গলবার (৭ জানুয়ারি) দুপুরে নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে দক্ষিণ সিটি নির্বাচন পরিচালনা কমিটির এই বৈঠক শেষে তিনি এসব কথা বলেন।

খন্দকার মোশাররফ হোসেন বলেন, আমরা অত্যন্ত খারাপ পরিস্থিতির মধ্যে নির্বাচনে অংশগ্রহণের সিদ্ধান্ত নিয়েছি। এই সরকার ভোট ডাকাতির মাধ্যমে ক্ষমতায় এসেছে। বর্তমান নির্বাচন কমিশন সেই ভোট ডাকাতিকে অনুমোদন দিয়েছে। তা জেনেও মধ্যপন্থী গণতান্ত্রিক দল হিসেবে, দেশনেত্রী বেগম খালেদা জিয়াকে কারাগারে রেখেই একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিয়েছিলাম। এবার সিটি নির্বাচনেও অংশগ্রহণ করছি। মূলত দেশের গণতন্ত্র পুনরুদ্ধার, দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তির আন্দোলনের অংশ হিসেবেই সিটি নির্বাচনে অংশগ্রহণ করছি।

তিনি বলেন, ইতিমধ্যে আমাদের ৪৩ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী অ্যাডভোকেট ফয়েজকে অপহরণ ও আটক করে রাখার পর মুন্সীগঞ্জে অচেতন অবস্থায় পাওয়া গেছে। তাকে নির্যাতন করা হয়েছে। ৩২ নং ওয়ার্ডের আমাদের কাউন্সিলর প্রার্থী তাইজুকে গ্রেফতার করা হয়েছে। সংরক্ষিত মহিলা আসনের ১৪, ১৫ ও ১৮ নং ওয়ার্ডের প্রার্থী সাজেদা বেগমকে প্রার্থীতা প্রত্যাহারের চাপ দেয়া হচ্ছে। আওয়ামী লীগের মহিলা প্রার্থী নিজেই আমাদের প্রার্থীর বাসায় গিয়ে চাপ প্রয়োগ করছে। এভাবে বিভিন্ন এলাকায় বিএনপির প্রার্থীকে চাপ প্রয়োগ করে ভয়ভীতি দেখানো হচ্ছে। শাহজাহানপুর থানা ছাত্রদলের সাধারণ সম্পাদক সোহাগকে গ্রেফতার করা হয়েছে। এখনো প্রচারণা আনুষ্ঠানিকভাবে শুরু হয়নি। তার আগেই প্রার্থীদের চাপ দেয়া হচ্ছে। নেতাকর্মীদের গ্রেফতার করা হচ্ছে। তাহলে লেভেল প্লেয়িং ফিল্ড কোথায়? নির্বাচন অর্থবহ ও সুষ্ঠু করতে হলে লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি করতে হবে।

ড. মোশাররফ হোসেন বলেন, আজকে সম্পূর্ণ অন্যায়ভাবে বেগম খালেদা জিয়াকে কারাগারে বন্দি রাখা হয়েছে। সরকারের নির্দেশেই দেশনেত্রী বেগম খালেদা জিয়ার প্রাপ্য অধিকার জামিন দেয়া হচ্ছে না। দেশনেত্রী মারাত্মক অসুস্থ। দিনের পর দিন শারীরিক অবস্থার অবনতি হচ্ছে। এরপরও ভারাক্রান্ত মন নিয়ে আমরা নির্বাচনে অংশ নিয়েছি। আশা করি প্রধান নির্বাচন কমিশনার সেই বিষয়টি দেখবেন। আমরা অবিলম্বে দেশনেত্রীর উন্নত চিকিৎসার জন্য তার মুক্তি দাবি করছি।

এসময় উপস্থিত ছিলেন- বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস, বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা আবুস সালাম, মহিলা দলের সভাপতি আফরোজা আব্বাস, সাবেক এমপি সালাহউদ্দিন আহমেদ, দক্ষিণ সিটিতে বিএনপি মনোনীত মেয়র প্রার্থী ইশরাক হোসেন প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন