শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

পরোয়ানা ছাড়া প্রার্থীদের গ্রেফতার নয়

সাংবাদিকদের ইসি সচিব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০২০, ১২:০২ এএম

নির্বাচন কমিশনের সিনিয়র সচিব মো. আলমগীর বলেছেন, আদালতের পূর্বের গ্রেফতারি পরোয়ানা না থাকলে ঢাকা দুই সিটি কর্পোরেশন নির্বাচনের প্রার্থী ও সমর্থকদের গ্রেফতার করা যাবে না। গতকাল মঙ্গলবার নির্বাচন ভবনে নিজ কার্যালয়ে তিনি সাংবাদিকদের এ তথ্য জানান।
বিএনপির পক্ষ থেকে আগের দিন প্রধান নির্বাচন কমিশনারের কাছে প্রার্থী-সমর্থকদের গ্রেপ্তারের অভিযোগ জানানো হয়। তখন তাদের অহেতুক হয়রানি করা হবে না বলে আশ্বস্ত করেন সিইসি।

ইসি সচিব সাংবাদিকদের বলেন, কমিশন গতকাল যে সিদ্ধান্ত নিয়েছে, সে অনুযায়ী আজ আমি ডিএমপি কমিশনারের সঙ্গে কথা বলেছি। সেখানে স্পষ্ট বলে দেওয়া হয়েছে, (তফসিলের) পূর্বের কোনো পরোয়ানা না থাকলে প্রার্থী বা সমর্থকদের গ্রেপ্তার করা যাবে না। তবে (কেউ যদি) নতুন কোনো ক্রিমিনাল অফেন্স করে বা কোর্টের আদেশ থাকে সেক্ষেত্রে রাষ্ট্রে বা জনগণের জান বা সম্পদ রক্ষার জন্য তারা ব্যবস্থা নেবেন। ২২ জানুয়ারিতে আইনশৃঙ্খলা বাহিনীর সঙ্গে সম্ভাব্য বৈঠকে এবিষয়ে আরো নির্দেশনা দেওয়া হবে বলে তিনি জানান। তিনি বলেন, সাংবাদিকদের পরিচয়পত্র ও গাড়ির স্টিকার দেয়া হবে। সাংবাদিকরা আচরণবিধি অনুযায়ী সব কিছু করতে পারবেন। তারা গোপন কক্ষ ছাড়া কেন্দ্রে অবাধে প্রবেশ করতে পারবেন। এক্ষেত্রে সাংবাদিকদের বাধা দেয়া যাবে না। পোলিং অফিসার, প্রার্থীদের এজেন্টসহ সবার বক্তব্যও নিতে পারবেন। এ বিষয়ে সিদ্ধান্ত হয়েছে।
ভোট পেছাতে স্মারকলিপি

এদিকে সরস্বতী প‚জার জন্য ৩০ জানুয়ারি ভোটের তারিখ পেছাতে কমিশনের কাছে দাবি জানিয়েছে বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদ ও বাংলাদেশ প‚জা উদযাপন পরিষদ। সংগঠন দুটির প্রতিনিধি দল এ সংক্রান্ত স্মারকলিপি একজন নির্বাচন কমিশনার ও ইসি সচিবের পৌঁছে দেন। এবিষয়ে আদালতে রিট আবেদনও হয়েছে। আলমগীর সাংবাদিকদের বলেন, আমি কমিশনের কাছে বিষয়টি উপস্থাপন করব। কমিশন আলোচনা করে সিদ্ধান্ত সিদ্ধান্ত নেবে।
প‚জা উদযাপন পরিষদের সভাপতি মিলন কান্তি দত্ত ও সাধারণ সম্পাদক নির্মল কুমার চ্যাটার্জী, হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের প্রেসিডিয়াম সদস্য কাজল দেবনাথ, যুগ্ন সম্পাদক মনীন্দ্র কুমার নাথ, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক নির্মল কুমার চ্যাটার্জী, যুগ্ম সাধারণ সম্পাদক সন্তোষ শর্মা, সাংগঠনিক সম্পাদক শ্রী পদ্মাবতী দেবী, দফতর সম্পাদক বিপ্লব দে ও সাংগঠনিক সম্পাদক সাগর হাওলাদার এসময় উপস্থিত ছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন