ঢাকা, বৃহস্পতিবার, ২০ ফেব্রুয়ারি ২০২০, ০৭ ফাল্গুন ১৪২৬, ২৫ জামাদিউস সানি ১৪৪১ হিজরী

সারা বাংলার খবর

সউদী থেকে ফিরলো আরো ৭৬৭ জন কর্মী

আকামার ফি যোগাতে হিমসিম খাচ্ছে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ জানুয়ারি, ২০২০, ৬:৪২ পিএম

সউদী আরব থেকে প্রবাসী কর্মীদের দেশে ফেরত আসা অব্যাহত রয়েছে। কোম্পানির ভিসার কর্মীদের আকামা নবায়ন করতে না পেরে প্রচুর বাংলাদেশি কর্মী অবৈধ হয়ে পালিয়ে পালিয়ে কাজ করছে। বাংলাদেশ দূতাবাসের অসহযোগিতায় কর্মীরা কনস্যুলেট সেবা থেকে বঞ্চিত হচ্ছে। সউদী পুলিশের হাতে ধরা পড়ে অনেকেই খালি হাতে দেশে ফিরছে।

দেশটিতে প্রায় ২০ লাখ বাংলাদেশি নারী পুরুষ কর্মী কঠোর পরিশ্রম করে সউদীর উন্নয়নে বিরাট অবদান রাখছে। আকামার ফি দ্বিগুণ বৃদ্ধি পাওয়ায় নবায়ন ফি যোগাতে হিমসিম খাচ্ছে প্রবাসী কর্মীরা।

নতুন বছরের সাতদিনে সউদী আরব থেকে ৭৬৭ জন প্রবাসী কর্মী খালি হাতে দেশে ফিরেছে। বিমানবন্দরের প্রবাসী কল্যাণ ডেস্ক সূত্র জানিয়েছে, সর্বশেষ মঙ্গলবার রাতে সউদী আরব থেকে ১৩২ জন বাংলাদেশি দেশে ফিরেছেন। এর মধ্যে পাঁচ নারী রয়েছেন। এ নিয়ে গত সাত দিনে ৪০ জন নারী দেশে ফিরলেন।
মঙ্গলবার রাত ১১টা ২০ মিনিটে ও রাত দেড়টায় সউদী এয়ারলাইন্সের ফ্লাইট নম্বর (এসভি ৮০৪) ও এসভি ৮০২ দুটি বিমানযোগে নতুন করে এই ১৩২ জন দেশে ফেরেন। দেশে ফেরাদের অভিযোগ, আকামা তৈরির জন্য কফিলকে (নিয়োগকর্তা) টাকা দিলেও আকামা তৈরি করে দেয়নি। পুলিশের হাতে গ্রেফতারের পর কফিলের সঙ্গে যোগাযোগ করলেও দায়িত্ব নেয়নি। বরং কফিল প্রশাসনকে বলেছেন, ভিসা বাতিল করে দেশে পাঠিয়ে দিতে। গতকাল রাতে দেশে ফেরাদের মধ্যে কেউ কেউ ডিপোর্টেশন ক্যাম্পে ছিলেন কয়েকদিন করে। কেউ কেউ বাংলাদেশ দূতাবাসের সেফ হোমে আশ্রয় নিয়েছিলেন।

দেশে ফেরত আসা কর্মীদের মাঝে প্রবাসী কল্যাণ ডেক্সের সহযোগিতায় ব্র্যাকের মাধ্যমে খাবার ও পানিসহ নিরাপদে বাড়ি পৌঁছানোর জন্য জরুরি সহায়তা প্রদান করা হয়েছে। কেউ কেউ সউদী ফেরত অসহায় কর্মীদের পুর্নবাসনে সরকারের বাস্তবমুখী উদ্যোগ নেয়ার অনুরোধ জানিয়েছে ।

এদিকে, কোম্পানীর ভিসায় কর্মরত অবৈধ কর্মীদের সহজে দেশে ফিরতে বাংলাদেশ দূতাবাস বিশেষ অত্যাবাসন কর্মসূচি চালু করেছে। সউদী লেবার কোর্টের অনুমতিক্রমে অবৈধ কর্মীরা বিমানের টিকিট যোগার করে দেশে ফিরতে দূতাবাসের কাউন্টারে ফরম জমা দিতে শুরু করেছে। ইতিমধ্যে প্রায় ৭ হাজার অবৈধ কর্মী দেশে ফিরতে কাগজপত্র জমা দিয়েছে। সউদীর বড় বড় শহরের অবৈধ প্রবাসী কর্মীরাও কনস্যুলেট সেবার মাধ্যমে দেশে ফেরার সুযোগ পাবে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন