ঢাকা, রোববার, ০৭ জুন ২০২০, ২৪ জ্যৈষ্ঠ ১৪২৭, ১৪ শাওয়াল ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১০ জানুয়ারি, ২০২০, ১২:০৫ এএম

ভঙ্গ করছেন ট্রাম্প
প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইরানের ব্যাপারে যেসব পদক্ষেপ নিচ্ছেন এবং শব্দ ব্যবহার করছেন, সমালোচকরা বলছেন তিনি আন্তর্জাতিক আইন ভঙ্গ করছেন। কিন্তু তিনিই প্রথম যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নন, যার বিরুদ্ধে কোনও যুদ্ধকালীন সময়ে এরকম অভিযোগ উঠলো। ইরানের সাংস্কৃতিক স্থাপনায় হামলা করার যে হুমকি দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প, তা ব্যাপক ক্ষোভের জন্ম দিয়েছে এবং তার কর্মকর্তারা দ্রæত জানিয়ে দিয়েছেন যে, সেরকম কোন কিছু আলোচনা হচ্ছে না। এর আগে তিনি ইরানের সবচেয়ে গুরুত্বপ‚র্ণ একজন জেনারেলকে হত্যার নির্দেশ দিয়েছেন। বিবিসি বাংলা।


২২৪ মার্কিন সেনা
ইরানের ক্ষেপণাস্ত্র হামলায় আহত হয়ে ২২৪ মার্কিন সেনা ইসরাইলে চিকিৎসা নিচ্ছে বলে প্রতিবেদন প্রকাশ করেছে তেহরান ভিত্তিক সংবাদমাধ্যম। ইসরাইলি স‚ত্রের বরাতে বৃহস্পতিবার ওই প্রতিবেদন প্রকাশ করেছে রেডিও তেহরান। প্রতিবেদনে বলা হয়, বুধবার ইরাক থেকে ২২৪ আহত মার্কিন সেনাকে চিকিৎসার উদ্দেশে ইসরাইলের রাজধানী তেল আবিবে নিয়ে যাওয়া হয়েছে। এসব সেনা ইরানের ক্ষেপণাস্ত্র হামলায় আহত হয়। ইরনা।

আকাশ পথে বেড়েছে
সা¤প্রতিক সময়ে যুক্তরাষ্ট্র এবং ইরানের মধ্যে চলমান উত্তেজনা আকাশপথে খরচ অনেক বাড়িয়ে দিয়েছে। বিভিন্ন এয়ারলাইন্সকে অধিক জ্বালানি খরচ বহন করতে হচ্ছে। জেনারেল কাসেম সোলেইমানিকে হত্যার ঘটনাকে কেন্দ্র করে ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে যুদ্ধ পরিস্থিতি তৈরি হওয়ায় ইরান ও ইরাকের আকাশসীমা এড়িয়ে চলছে বিভিন্ন এয়ারলাইন্স। রয়টার্স।


বø্যাকবক্স দেবে না
তেহরানের ইমাম খোমেনি আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে বিধ্বস্ত ইউক্রেইনীয় উড়োজাহাজের বø্যাক বক্স ফ্লাইট রেকর্ডার দুটি বিমানটির নির্মাতা কোম্পানি বোয়িং বা যুক্তরাষ্ট্রের কাছে হস্তান্তর করবে না ইরান। দুর্ঘটনায় পড়া উড়োজাহাজটি মার্কিন বিমান নির্মাতা কোম্পানি বোয়িংয়ের তৈরি বোয়িং ৭৩৭-৮০০ মডেলের ছিল। উড়োজাহাজটির যাত্রীদের অধিকাংশই ইরান ও কানাডার নাগরিক ছিল বলে জানা গেছে। বিবিসি।


ইউক্রেনে শোক
ইউক্রেনের প্রেসিডেন্ট ভøাদিমির জেলেনস্কি ৯ জানুয়ারিকে শোক দিবস হিসেবে ঘোষণা করেছেন। এ বিষয়ে একটি ঘোষণাপত্রে তিনি স্বাক্ষর করেছেন। ইউক্রেনের গণমাধ্যম ইউক্রিনফর্ম বৃহস্পতিবার এ খবর প্রকাশ করেছে। প্রতিবেদনে বলা হয়েছে, নিহত ব্যক্তিদের স্মৃতির সম্মানে প্রেসিডেন্ট আদেশ দিয়েছেন। দিবসটি উপলক্ষ্যে সব ধরনের বিনোদনম‚লক অনুষ্ঠান ও কনসার্ট বন্ধ থাকবে এবং টেলিভিশন ও রেডিওর অনুষ্ঠানমালায়ও পরিবর্তন আনা হয়েছে। রয়টার্স।


ভিয়েতনামে নিহত ৪
ভিয়েতনামের রাজধানী হ্যানয়ের সন্নিকটে অবস্থিত ডং টেম গ্রামে আন্দোলনকারীদের সঙ্গে সংঘর্ষের ঘটনায় তিন পুলিশসহ ৪ জন নিহত হয়েছেন। বৃহস্পতিবার একটি সেনা বিমানবন্দরের কাছে দেয়াল নির্মাণ করতে গেলে এই সংঘর্ষের ঘটনা ঘটে। আন্দোলনকারীরা হ্যান্ড-গ্রেনেড, পেট্রোল বোমা এবং ছুরি দিয়ে হামলা চালায়। নিহতদের মধ্যে তিনজন পুলিশ এবং একজন আন্দোলনকারী রয়েছে। রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন