ঢাকা, শুক্রবার, ২৮ ফেব্রুয়ারি ২০২০, ১৫ ফাল্গুন ১৪২৬, ০৩ রজব ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মুসলিম দেশগুলোর ওপর আবারো যুক্তরাষ্ট্রের ভ্রমণ নিষেধাজ্ঞা!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ জানুয়ারি, ২০২০, ৫:১৯ পিএম

ইরানের শীর্ষ সামরিক কর্মকর্তা জেনারেল কাসেম সোলাইমানি হত্যার পর মুসলিম প্রধান দেশের নাগরিকদের যুক্তরাষ্ট্র ভ্রমণে নিষেধাজ্ঞার সেই আইনটি ফের সামনে আনার পাঁয়তারা করছেন ডোনাল্ড ট্রাম্প।

২০১৭ সালের জানুয়ারিতে দেশটিতে মুসলিমদের ভ্রমণে নিষেধাজ্ঞা স্থগিত করে মার্কিন আদালত। তবে ক্ষমতায় আসার পরপরই ট্রাম্প প্রশাসন স্থগিতাদেশের বিরুদ্ধে আবার আপিল করেন। কিন্তু ফেব্রæয়ারিতে সেই আপিলে হেরে যান ট্রাম্প।

দুই বছর আগে ট্রাম্পের দেয়া নির্বাহী আদেশে ইরান, ইরাক, সিরিয়া, ইয়েমেন, লিবিয়া, সোমালিয়া ও সুদানের নাগরিকদের ওপর যুক্তরাষ্ট্রে ভ্রমণের ওপর ৯০ দিনের নিষেধাজ্ঞা দেয়া হয়। সেই সঙ্গে শরণার্থীদের প্রবেশেও বাধা সৃষ্টি করে নির্বাহী আদেশ জারি করা হয়। তাৎক্ষণিকভাবেই এর বিরুদ্ধে প্রতিবাদ করা হয় এবং নিম্ন আদালত থেকে তা আইনি বাধার মুখে পড়ে বলে জানা যায়।

ওই নিষেধাজ্ঞায় সবচেয়ে বেশি দুশ্চিন্তায় পড়েন যুক্তরাষ্ট্রে আসা মুসলিম প্রধান দেশের শিক্ষার্থীরা। পরে আদালতের নির্দেশে সাত দেশের অনেক নাগরিক ভিসা পান।
এপি নিউজ এজেন্সি জানিয়েছে, ট্রাম্প নতুন করে আরো সাত দেশের নাগরিকদের ভিসা নিষিদ্ধ করতে চাইছেন। এরই মধ্যে একটি খসড়াও প্রস্তুত করে ফেলেছে তার প্রশাসন। ট্রাম্প প্রশাসনের খসড়া তালিকা হাতে পেয়েছে বাজফিড নিউজ। আগের সাত দেশের সঙ্গে নতুন কোন কোন দেশ যোগ হবে তা জানায়নি সংবাদমাধ্যমটি। কবে নাগাদ এই নিষেধাজ্ঞা জারি হতে পারে, সে বিষয়েও সুনির্দিষ্ট খবর দিতে পারেনি তারা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন