বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সঞ্চয়পত্রে উৎসে কর প্রত্যাহার করা হচ্ছে

প্রকাশের সময় : ২৯ জুন, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : সঞ্চয়পত্রের মুনাফার ওপর আরোপিত উৎসে কর প্রত্যাহার করে নেওয়া হচ্ছে। একই সঙ্গে প্রভিডেন্ট ফান্ডের বিনিয়োগের ওপর উৎসে করও তুলে নেওয়ার প্রস্তাব করা হবে বলে অর্থ মন্ত্রণালয় ও জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) সূত্রে জানা গেছে। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত আজ ২৯ জুন জাতীয় সংসদে চলমান বাজেট অধিবেশনে অর্থবিল অনুমোদনের প্রাক্কালে এ ঘোষণা দিতে পারেন বলে সূত্র জানিয়েছে।
গত ২ জুন জাতীয় সংসদে অর্থমন্ত্রী বাজেট বক্তৃতায় কর সংক্রান্ত কোনো কথা না বললেও অর্থ বিল-২০১৫-এ সঞ্চয়পত্রে ৫ লাখ টাকার বেশি বিনিয়োগের ওপর ৫ ভাগ অতিরিক্ত উৎসে কর আরোপের কথা স্পষ্ট করা হয়েছে। চলতি অর্থবছরের বাজেটে সব ধরনের সঞ্চয়পত্রের মুনাফার ওপর ৫ শতাংশ উৎসে কর কাটার বিধান রাখা হয়েছিল। কিন্তু আগামী অর্থবছরের বাজেটে এ সুবিধা সীমিত করা হয়েছে।
প্রাতিষ্ঠানিক তহবিল থেকে সঞ্চয়পত্রে বিনিযোগকৃত মুনাফার ওপর ৫ শতাংশ হারে উৎসে কর আদায়ের বিধান নতুন করে আরোপ করা হয়েছে। আর ব্যক্তি খাতের পেনশন স্কিম সঞ্চয়পত্রের ৫ লাখ টাকার বিনিয়োগ পর্যন্ত মুনাফার ওপর ৫ শতাংশ উৎসে কর বহাল রাখা হয়েছে। এর অতিরিক্ত হলেই পুরো মুনাফার ওপর ১০ শতাংশ হারে উৎসে কর আদায়ের বিধান সংযোজন করা হয়েছে। অর্থাৎ আগের নিয়মে সঞ্চয়পত্রের মুনাফার ওপর ১০ শতাংশ হারে উৎসে কর পরিশোধ করতে হবে বিনিয়োগকারীদের।
বাজেটে এ প্রস্তাবের ফলে সঞ্চয়পত্রে বিনিয়োগকারী বিশেষ করে পেনশনারদের মধ্যে অসন্তোষ দেখা দেয়। অর্থনীতিবীদরা এই পদক্ষেপের বিরোধিতা করেছে। বিশেষ করে অবসরপ্রাপ্ত আমলারা উৎসে কর প্রত্যাহারের জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছেন বলে সংশ্লিষ্ট এক সূত্র জানিয়েছে। কারণ এদের অনেকের পুরো পেনশনের টাকাই সঞ্চয়পত্রে বিনিয়োগ করে রেখেছেন।
এসব কথা বিবেচনায় এনে শেষ পর্যন্ত পেনশনার সঞ্চয়পত্রের সুদের ওপর আরোপিত ৫ শতাংশ উৎসে কর প্রত্যাহার করে নেওয়া হচ্ছে। প্রত্যাহার করা হচ্ছে ৫ লাখ টাকার বেশি বিনিয়োগের ওপর উৎসে করও।
বর্তমানে প্রভিডেন্ট ফান্ড বিনিয়োগের ওপর কর নেই। কিন্তু আগামী অর্থবছরের প্রস্তাবিত বাজেটে এর আয়ের ওপর উৎসে কর ৫ শতাংশ ধার্য করা হয়েছে। অর্থ্যাৎ, বর্তমানে প্রভিডেন্ট ফান্ডের অর্থ কোথাও বিনিয়োগ করলেও তার থেকে যে আয় হতো, তা করমুক্ত রয়েছে। আগামী অর্থবছরের বাজেটে প্রভিডেন্ট ফান্ডের বিনিয়োগকৃত অর্থ থেকে আয়ের ওপর ৫ শতাংশ উৎসে কর ধার্য করা হয়েছে। উৎসে কর ধার্য করার ফলে প্রফিডেন্ড ফান্ডের সুদ ও বিনিয়োগ থেকে অর্জিত আয় থেকে আগের চেয়ে কম পাওয়া যাবে। এতে ক্ষতিগ্রস্ত হবে চাকরিজীবী ও শ্রমিকরা।
প্রভিডেন্ট ফান্ডের বিনিয়োগকৃত আয়ের ওপর ৫ শতাংশ উৎসে করও প্রত্যাহার করা হচ্ছে। অর্থমন্ত্রী এ বিষয়ে আজ ২৯ জুন ঘোষণা দেবেন।
আরও কয়েকটি খাত থেকে বর্ধিত কর প্রত্যাহারের ঘোষণা দিতে পারেন অর্থমন্ত্রী। এর মধ্যে রয়েছে, মোবাইল সিম বা রিম সেবার ওপর ধার্য বর্ধিত ৩ শতাংশ সম্পূরক শুল্ক। বর্তমানে এই সেবার ওপর ২ শতাংশ সম্পূরক শুল্ক ধার্য রয়েছে। আগামী বাজেটে আর ৩ শতাংশ সম্পূরক শুল্ক ধার্য করা হয়েছে। এ বর্ধিত শুল্ক শেষ পর্যন্ত প্রত্যাহার করা হচ্ছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন