বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

হাম-রুবেলার টিকা পাবে ৩ লাখ ১৫ হাজার রোহিঙ্গা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০২০, ১২:০০ এএম

তিন লাখ ১৫ হাজার রোহিঙ্গা শরণার্থীকে হাম-রুবেলা টিকা দেয়া হবে। ২০২০ সালের ২০ জানুয়ারী থেকে পরবর্তী চার সপ্তাহব্যাপী এই টিকাদান কার্যক্রম পরিচালিত হবে। কক্সবাজার এবং আশেপাশের শরণার্থী শিবিরে অবস্থানরত ৬ মাস থেকে ১০ বছরের কম বয়সী সকল শিশুকে এই টিকা প্রদান করা হবে।
স্বাস্থ্য মন্ত্রনালয়ের নেতৃত্বে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাবিøউএইচও), ইউনিসেফ এবং অন্যান্য অংশীদারদের সহায়তায় টিকাদান কার্যক্রম পরিচালিত হবে। এক্ষেত্রে ছিন্নমূল শিশু এবং বিশেষত যারা ইতিপূর্বে হাম রুবেলার টিকা পায়নি তাদের অগ্রাধিকার দেয়া হবে।
বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানায়, হাম একটি মারাত্মক সংক্রমক রোগ। এর সংক্রমনে শরীরে জ্বর এবং ফুসকুড়ি সৃষ্টি হয়। এ রোগে আক্রান্ত হয়ে ইতিপূর্বে শিবিরগুলিতে অনেক শিশুর মৃত্যু ঘটেছে। রুবেলা অনুরূপ একটি রোগ। হাম-রুবেলা ভ্যাকসিন সকল শিশুদের জন্য নিরাপদ এবং দুটি রোগের বিরুদ্ধে সুরক্ষা নিশ্চিত করে। অনুষ্ঠিতব্য ক্যাম্পেইনের মাধ্যমে উপযুক্ত সব শিশুদের ভ্যাকসিন প্রদান করা হবে। ভ্যাকসিন গ্রহণের পরে, অল্প সংখ্যক শিশুদের হালকা জ্বর হতে পারে। পরিবারের কোনও শিশু যদি টিকা দেয়ার পর জ্বরে আক্রান্ত হয়, তাদের নিকটস্থ স্বাস্থ্যকেন্দ্রে নিয়ে যেতে পরামর্শ দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।
সংস্থাটি জানায়, ১৩২ প্রশিক্ষিত টিকাদন কর্মী, ২ হাজার ২৬৪ স্বেচ্ছাসেবক, ১৪০০ কমিউনিটি হেলথ ওয়ার্কার্স (সিএইচডাব¬–ু) এবং ২০০০ সহকারীর মাধ্যমে এই টিকাদান কার্যক্রম পরিচালিত হতে যাচ্ছে। পুরো কার্যক্রম সুন্দর ভবে সম্পন্ন করতে এই দলের নেতৃত্বে থাকবে ৩০ তত্ত¡বাবধায়ক এবং ৬৮ জন সমন্বয়কারী।
এই কার্যক্রমে স্বাস্থ্য মন্ত্রনালয়, শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি), বিশ্ব স্বাস্থ্য সংস্থ্যা, ইউনিসেফ, ইউএনএইচসিআর, আইসিডিডিআরবি সমন্বিত ভাবে এই কার্যক্রম পরিচালনা করছে। এছাড়া এই কার্যক্রম সুচারুভাবে সম্পন্ন করতে রোহিঙ্গা সম্প্রদায়ের সদস্য, স্থানীয় নেতৃবৃন্দ, শিক্ষক, ধর্মীয় নেতৃবৃন্দকে সম্পৃক্ত করা হয়েছে।#####

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন