বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

৩ মাস পর নিয়ন্ত্রণে অস্ট্রেলিয়ার দাবানল, হেলিকপ্টার থেকে ফেলা হচ্ছে খাবার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ জানুয়ারি, ২০২০, ৪:৪৭ পিএম

প্রায় তিনমাস পর অস্ট্রেলিয়ার বিধ্বংসী দাবানলকে নিয়ন্ত্রণে আনা গেছে। বানলে পুড়ে যাওয়া জঙ্গলে যে সব প্রাণী এখনও বেঁচে রয়েছে তাদের জন্য এবার খাবারের ব্যবস্থা করছে প্রশাসন। আকাশ থেকে তাদের জন্য খাবার ফেলা হচ্ছে হেলিকপ্টার থেকে।

দিনরাত এক করে যারা দাবানলের বিরুদ্ধে লড়াই করে গিয়েছেন, সোমবার সেইসব ফায়ারফাইটারা জানিয়েছেন, অবশেষে অস্ট্রেলিয়ার দাবানলকে নিয়ন্ত্রণে আনা গিয়েছে। সিডনির উত্তর-পশ্চিমাঞ্চলের গসপার পাহাড়ের আগুনও আপাতত নিয়ন্ত্রণে আনা গিয়েছে। নিউ সাউথ ওয়ালসের ফায়ার সার্ভিস কমিশনার শানে ফিজতসিমনে জানিয়েছেন, কিছু কিছু এলাকা এখন জ্বলছে। তবে দাবানলের বিরুদ্ধে কঠিন কাজ এখনও থেমে যায়নি।

সংবাদমাধ্যম ‘নাইন নিউজ সিডনি’ তাদের টুইটার হ্যান্ডলে একটি ভিডিও পোস্ট করেছে। সেখানে দেখা যাচ্ছে, একটি হেলিকপ্টারে প্রচুর গাজর তোলা হচ্ছে। তারপর সেই গাজর জঙ্গলের উপর গিয়ে ছড়িয়ে দেওয়া হচ্ছে। ভিডিওতে কয়েকটি স্টিল ছবিও প্রকাশ করা হয়েছে। সেখানে দেখা যাচ্ছে, একটি ছোট ক্যাঙারু সেই গাজর খাচ্ছে।

সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, সরকার এখনও পর্যন্ত প্রায় ২২০০ কেজি সব্জি পৌঁছে দিয়েছে এ ভাবে। এই সব্জির মধ্যে গাজর ছাড়াও রয়েছে মিষ্টি আলু। এগুলি ছড়িয়ে দেওয়া হয়েছে, ক্যাপারট্রি এবং উলগান উপত্যকায়। এছাড়াও ইয়েঙ্গো ন্যাশনাল পার্ক, দ্যা ক্যাঙারু ভ্যালি-সহ দাবানল আক্রান্ত বিভিন্ন এলাকায়।

প্রসঙ্গত, দাবানলে হাহাকার পড়ে গিয়েছিল অস্ট্রেলিয়ায়। প্রাণ গিয়েছে কোটি কোটি বন্যপ্রাণের। খাবারের অভাবে মৃত্যুর দোরগোরায় আরও কয়েক কোটি। এ পর্যন্ত অস্ট্রেলিয়া জুড়ে যে পরিমাণ জমি দাবানলের গ্রাসে চলে গিয়েছে, তা আয়তনে আমেরিকার মেরিল্যান্ড প্রদেশের দ্বিগুণ। সাউথ অস্ট্রেলিয়ার ক্যাঙ্গারু আইল্যান্ডে ফ্লিন্ডার্স চেজ ন্যাশনাল পার্কে ইতিমধ্যে ১৪ হাজার হেক্টরেরও বেশি জমি পুড়ে ছাই হয়ে গিয়েছে।

শয়ে শয়ে ঘরবাড়ি ভস্মীভূত হয়ে গিয়েছে। ডিসেম্বর থেকে অস্ট্রেলিয়ায় গরম পড়তে শুরু করে। ৮০ বছরের রেকর্ড ভেঙে অস্ট্রেলিয়ায় তাপপ্রবাহে জেরবার বাসিন্দারা। দাবানল আর গরম- জোড়া ফলায় বিধ্বস্ত অস্ট্রেলিয়া এখন কিছুটা স্বস্তিতে। সূত্র: ডেইলি মেইল।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন