শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

আইসল্যান্ড রুপকথা চলছেই

প্রকাশের সময় : ২৯ জুন, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ইংলিশরা এবারের ইউরো যেভাবে আটঘাট বেঁধে শুরু করেছিল তাতে মনে হচ্ছিল শিরোপা না নিয়ে তারা ফিরবে না। রুনি, ভার্ডি, কেইন, রাশফোর্ডের মত তরুণ প্রতিভাদের নিয়ে গড়া ইংল্যান্ডের এই দলকে বলা হচ্ছিল ‘নতুন ইংল্যান্ড’। ব্রাজিল বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বিদায়ের পর দলটি ঘুরে দাঁড়িয়েছিলও ভালোভাবে। ২৪ ম্যাচে জয় ১৮টি, হার মাত্র দুটি। হিসাবটা পরশু রাতে আইসল্যান্ডের বিপক্ষে মাঠে নামার আগ পর্যন্ত। এই দিন পর ম্যাচ আর পরাজয়ের সংখ্যাটা বেড়েছে ১টি করে। এগিয়ে গিয়েও আইসল্যান্ডের কাছে ২-১ গোলে হেরে যথারীতি আবারো বড় টুর্নামেন্টে ব্যর্থতার পরিচয় দিয়েছে ইংল্যান্ড। দলের এই ব্যর্থতায় কোচের পদ থেকে সরে দাঁড়িয়েছেন রয় হজসন।
ফ্রান্সের নিসে ইংলিশদের এই ব্যর্থতা ঠেকে যায় আইসল্যান্ডারদের উল্লাসে। মাত্র ৩ লক্ষ ৩০ হাজার জনসংখ্যার দেশটি এবারই প্রথম সুযোগ পায় বৈশ্বিক কোন ফুটবল আসরে। এসেই তারা জায়গা করে নিল কোয়ার্টার ফাইনালে। উত্তর ইউরোপের দেশটিতে তাই এখন চলছে আনন্দের মাতম। দলের অধিনায়ক অ্যারন গানারসন তাই বলেই ফেললেন, ‘এটা এক গর্বের মুহূর্ত। সারা জীবন গল্প করার মতোই বিষয়। আমাদের বিশ্বাস ছিল পারব।’ অথচ ম্যাচের আগে নাকি ইংলিশদের সে কি পাট, তোয়াক্কাই করছিল না তাদের! সব নামী-দামী খেলোয়াড় ইংলিশদের। এমনটিই বললেন জয়ের অন্যতম নায়ক সিগুর্ডসন, “ওরা ভেবেছিল ম্যাচটা অনায়াসে জিততে পারবে, যেন পার্কে বেড়াতে এসেছে।”
ম্যাচের শুরু থেকেই ছিল আক্রমণের উত্তাপ। ওয়েন রুনির পেনাল্টি গোলে পঞ্চম মিনিটেই এগিয়ে যায় ইংলিশরা। সমতায় ফিরতে আইসল্যান্ড সময় নিল মাত্র ৬০ সেকেন্ড। এসময় দলকে সমতায় ফেরান র‌্যাগনার সিগার্ডসন। কিছু সময় পর ইংলিশ শিবির স্তব্ধ করে দলকে এগিয়ে নেন কোলবেইন সিগথোরসন। বাকি সময়ে ইংলিশদের উল্লাসের সুযোগই দিল না তারা। রুনি-ভার্ডিদের আক্রমণ প্রতিহত করে যেভাবে প্রতিপক্ষের রক্ষনে পাল্টা আক্রমণ চালিয়েছে আইসল্যান্ড, তা দেখে বোঝার উপায় নেই যে তারা আসরে একেবারে নবীন! ইংল্যান্ডের বিপক্ষে এটি তাদের প্রথম জয়।
আইসল্যান্ড রুপকথা অবশ্য শুরু হয়েছিল সেই বাছাই পর্ব থেকেই। সেখানে নেদার‌্যরান্ডসকে কাঁদিয়ে গ্রুপ পর্বে জায়গা করে নেয় তারা। গ্রুপ পর্বে ফিফা র‌্যাংকিংয়ের দশ নম্বর দল অস্ট্রিয়াকে হারিয়ে ও পর্তুগাল, হাঙ্গেরির মত দেশের সাথে ড্র করে শেষ ষোলয় জায়গা করে নেয়। চার বছর আগে যে দলটির ফিফা র‌্যাংকিং ছিল ১শ’ ত্রিশের উপরে। সেই দরের অবস্থান এখন মাত্র ৩৪! আইসল্যান্ডের এই রুপকথা কোথায় থামবে বলা ভার। তবে আসছে ৪ জুলাই শেষ আটের ম্যাচে তাদেরকে নিয়ে নিশ্চয় অন্যরকমভাবে ভাবতে হবে স্বাগতিক ফ্রান্সকে। দিনের অপর ম্যাচে বর্তমান চ্যাম্পিয়ন স্পেনকে ২-১ গোলে হারিয়ে শেষ আট নিশ্চিত করেছে ইতালি। প্রথমার্ধে গোল করে দলকে এগিয়ে নেন কিলিনি ও দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ে জয় নিশ্চিত করেন পেল্লে। এই জয়ে ২০০৮ সালের কোয়ার্টার ফাইনাল ও গেলবারের ফাইনালে হারের প্রতিশোর্ধ নিল ইতালি।

শেষ আটে মুখোমুখি
তারিখ    ম্যাচ    ভেন্যু
৩০ জুন    পোল্যান্ড-পর্তুগাল    মার্সেই
১ জুলাই    ওয়েলস-বেলজিয়াম     লিলি
২ জুলাই    জার্মানি-ইতালি    বোর্দো
৩ জুলাই    ফ্রান্স-আইসল্যান্ড    সেন্ট ইতিয়েন

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন