ঢাকা, রোববার , ১৯ জানুয়ারী ২০২০, ০৫ মাঘ ১৪২৬, ২২ জমাদিউল আউয়াল ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইরানের সঙ্গে আলোচনার সম্ভাবনা বেড়ে গেছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

মার্কিন প্রেসিডেন্টের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা রবার্ট ওব্রায়েন দাবি করেছেন, ওয়াশিংটন ও তেহরানের মধ্যে আলোচনার সম্ভাবনা বেড়ে গেছে। তিনি এমন সময় এ দাবি করলেন যখন হোয়াইট হাউজের ইরান-বিদ্বেষী নীতি তীব্রতর হয়েছে। তিনি রোববার মার্কিন বার্তা সংস্থা অ্যাক্সিওস’কে দেয়া এক সাক্ষাৎকারে মার্কিন সন্ত্রাসী হামলায় ইরানের কুদস ফোর্সের সাবেক কমান্ডার লেঃ জেনারেল কাসেম সোলাইমানির হত্যাকাÐের কথা উল্লেখ করে বলেন, ইরান ও আমেরিকার মধ্যে আলোচনার সম্ভাবনা বেড়ে গেছে। মার্কিন নিরাপত্তা উপদেষ্টা পশ্চিম এশিয়ায় তার দেশের হাজার হাজার সেনার উপস্থিতি সম্পর্কে দাবি করেন, ইরানকে প্রতিহত করার জন্যই এসব সেনা মধ্যপ্রাচ্যে মোতায়েন করা হয়েছে। ওব্রায়েন বলেন, মার্কিন স্বার্থে আঘাত হানার আগে ইরান যেন ভালোভাবে এর পরিণতির কথা চিন্তা করে। তিনি এমন সময় এসব দাবি করলেন যখন মধ্যপ্রাচ্যে মার্কিন সেনা উপস্থিতি এ অঞ্চলের জন্য উত্তেজনা ও সংকট সৃষ্টি ছাড়া অন্য কোনো ফল বয়ে আনেনি। ইরান সরকার আমেরিকার সঙ্গে আলোচনার প্রস্তাব সম্পর্কে বহুবার বলেছে, ওয়াশিংটন তেহরান বিদ্বেষী নীতি পরিহার করলে এবং পরমাণু সমঝোতায় ফিরে এলেই কেবল মার্কিন সরকারের সঙ্গে ছয় জাতিগোষ্ঠীর কাঠামোর আওতায় আলোচনা হতে পারে। রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
Zillur Rahman ১৪ জানুয়ারি, ২০২০, ১:৪৮ এএম says : 0
বরাবরই ট্রাম্প সাহেবের মাথা আওলান। এই হুইমসিকলদের দিয়ে বিশ্ব ব্যবস্থায় দীর্ঘদিন নেতৃত্ব দেওয়া যায় না। দীর্ঘ মেয়াদে আমেরিকার কর্তৃত্ব হ্রাস পাবে।মধ্যপ্রাচ্য থেকে অনেক হাত গুটিয়ে নিতে বাধ্য হবে।
Total Reply(0)
Ahmod Hosain ১৪ জানুয়ারি, ২০২০, ১:৪৮ এএম says : 0
মানব জাতীর ইতিহাসে ইহুদী আর খৃষ্টানরা যে কত বড় মিথ্যাবাদি ও মুনাফিক তা মধ্যপ্রাচ্য,ইরান,ইরাক,আফগানিস্তান,লিবিয়ার ঘটনা বিশ্লেষণই যথেষ্ট।আমেরিকা আফগানিস্তানে বিয়ে বাড়িতে হামলা করে বলে জঙ্গীদের আড্ডায় হামলা।লেখালেখি শুরু হলে তখন বলে ভূলক্রমে হয়ে গেছে।ইরাক আক্রমন এর আগে এই মিথ্যেবাদিরা বলেছিল পৃথিবী ধ্বংশ করার মত অস্ত্র তৈরী করছে।কিন্তু শেষে কি জানা গেল।শালা ট্রাম্প পাগলার কথাও তাই।পাগলা বললাম এই জন্যই যে এ ইহুদীর ফাঁদে পা দিয়েছে।
Total Reply(0)
দুঃখে ভরা মন ১৪ জানুয়ারি, ২০২০, ১:৫০ এএম says : 0
বলতে গেলে এখন ইরানের ডান হাত চলে গেছে সোলাইমানীর বিকল্প আর নেই,
Total Reply(0)
Mohammad Ibrahim Faisal ১৪ জানুয়ারি, ২০২০, ১:৫০ এএম says : 0
ইরান কি করবে দুই হাজার পাঁচ সালের মত নিরব হয়ে যাবে আবার
Total Reply(0)
রফিক ১৪ জানুয়ারি, ২০২০, ১০:১০ এএম says : 0
আমেরিকার সাথে আলোচনা করে কোন লাভ নেই
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন