শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ঢাকার দুই সিটি নির্বাচন- প্রার্থীদের তথ্য প্রকাশ করুন ওয়েবসাইটে

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

নির্বাচন কমিশনের ওয়েবসাইটে ঢাকা উত্তর-দক্ষিণ সিটি কর্পোরেশনে প্রতিদ্বদ্ন্বিতাকারী সকল প্রার্থীর আয়কর বিবরণী ও কর পরিশোধের তথ্যসহ প‚র্ণাঙ্গ তথ্য দ্রæত প্রকাশ করুণ। একইসঙ্গে এসব তথ্য পেন ড্রাইভে সরবরাহের দাবি জানিয়েছে সুশাসনের জন্য নাগরিক-সুজন।

গতকাল সোমবার সংগঠনটির কেন্দ্রীয় সমন্বয়কারী দিলীপ কুমার সরকার স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি আবেদন নির্বাচন কমিশনের সিনিয়র সচিব ও দুই সিটির রিটার্নিং কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।
আবেদনে বলা হয়েছে, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন নির্বাচনে প্রতিদ্ব›িদ্বতাকারী প্রার্থীদের তথ্য অনুসন্ধান করতে গিয়ে নির্বাচন কমিশনের ওয়েবসাইটে দেখা যায়, প্রার্থীদের আয়কর বিবরণী ও কর পরিশোধের তথ্য প্রদান করা হয়নি। যদিও জাতীয় নির্বাচনসহ অতীতে অনুষ্ঠিত সকল স্থানীয় সরকার নির্বাচনে তথ্যসমূহ প্রকাশ করা হয়েছিল।

পাশাপাশি এখন পর্যন্ত সকল ওয়ার্ড বিশেষ করে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশনের অধিকাংশ ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থীদের তথ্য প্রকাশ করা হয়নি। আমরা রিটার্নিং অফিসারের কার্যালয় থেকেও সকল ধরনের তথ্য পেন ড্রাইভ/সিডি বা ফটোকপির মাধ্যমে সংগ্রহ করার চেষ্টা করেও ব্যর্থ হয়েছি।

আবেদনপত্রে আরও বলা হয়, সুজন পরিচালিত কার্যক্রমসমূহের মধ্যে নির্বাচনকেন্দ্রিক কার্যক্রম অন্যতম। জাতীয় নির্বাচন থেকে শুরু করে সকল পর্যায়ের স্থানীয় সরকার প্রতিষ্ঠানের নির্বাচনে সুজন কার্যক্রম পরিচালনা ও তথ্যায়ন করে থাকে। পাশাপাশি নির্বাচনের পূর্বে প্রার্থীদের মনোনায়নপত্রের সঙ্গে দাখিল করা হলফনামা, আয়কর বিবরণী ও কর পরিশোধের তথ্য বিশ্লেষণ করে সংবাদ সম্মেলনে উপস্থাপন করে থাকে। স¤প্রতি নির্বাচন কমিশন থেকে প্রকাশিত সিটি কর্পোরেশন নির্বাচন পরিচালনা ম্যানুয়েলে বলা হয়েছে, মনোনায়নের সঙ্গে কপি করে হলফনামাসহ কাগজ দাখিল, প্রত্যেক প্রার্থীর মনোনায়নপত্রের সঙ্গে তিন কপি করে হলফনামা, সম্ভাব্য উৎসের বিবরণী, আয়কর রিটার্ন এবং কর পরিশোধের প্রমাণপত্রের কপি রিটানিং কর্মকর্তার নিকট দাখিল করতে হবে। তিন কপি কাগজের মধ্যে এক কপি রিটানিং কর্মকর্তা কার্যালয়ে সংরক্ষণ করতে হবে। এক কপি রিটানিং কর্মকর্তার কার্যালয়ে টাঙিয়ে দিতে এবং এক কপি এনজিও ও বিভিন্ন সংবাদ মাধ্যমকে ফটোকপি করে নেওয়ার জন্য রাখতে বলা হয়েছে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন