ঢাকা, রোববার , ১৯ জানুয়ারী ২০২০, ০৫ মাঘ ১৪২৬, ২২ জমাদিউল আউয়াল ১৪৪১ হিজরী

জাতীয় সংবাদ

আবুধাবি সাসটেইনেবিলিটি সপ্তাহে’ প্রধানমন্ত্রীর যোগদান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ জানুয়ারি, ২০২০, ১২:০০ এএম

‘আবুধাবি সাসটেইনেবিলিটি সপ্তাহ-২০২০’ ও ‘জায়েদ সাসটেইনেবিলিটি পুরস্কার’ বিতরণ অনুষ্ঠানে যোগ দিয়েছেন সংযুক্ত আরব আমিরাত সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গতকাল আবুধাবি জাতীয় প্রদর্শনী কেন্দ্রের আইসিসি হলে আনুষ্ঠানিকভাবে শুরু হয় ‘আবুধাবি সাসটেইনাবিলিটি সপ্তাহ-২০২০’।

অনুষ্ঠানস্থলে পৌঁছালে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানান আবুধাবির ক্রাউন প্রিন্স শেখ মোহাম্মদ বিন জায়েদ বিন সুলতান আল নাহিয়ান। শেখ হাসিনা ছাড়াও অনুষ্ঠানে অন্য রাষ্ট্র ও সরকার প্রধানদের মধ্যে উপস্থিত ছিলেন- ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো, রুয়ান্ডার প্রেসিডেন্ট পল কাগামে, সার্বিয়ার প্রধানমন্ত্রী আনা ব্রনাবিক, আর্মেনিয়ার প্রেসিডেন্ট আরমেন সারকিসিয়ান, সিয়েরালিয়নের প্রেসিডেন্ট জুলিয়াস মাদা বিও, ফিজির প্রধানমন্ত্রী জোসাইয়া ভোরেক বাইনিমারামা।

অনুষ্ঠানস্থলেই স্বাস্থ্য, খাদ্য, জ্বালানি, পানি ও হাই স্কুল ক্যাটাগরিতে ‘জায়েদ সাসটেইনেবিলিটি পুরস্কার’ প্রদান করা হয়। ক্রাউন প্রিন্স শেখ মোহাম্মদ বিন জায়েদ বিন সুলতান আল নাহিয়ান প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ অন্যান্য রাষ্ট্র ও সরকার প্রধানদের সঙ্গে নিয়ে বিজয়ী প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিদের হাতে এ পুরস্কার তুলে দেন। গেøাবাল হাইস্কুল ক্যাটাগরিতে শেখ হাসিনা পুরস্কার তুলে দেন মধ্য প্রশান্ত মহাসাগরের দেশ কিরিবাতির ইউতান তারাওয়া লেতা জুনিয়র হাই স্কুল প্রতিনিধির হাতে। এ ক্যাটাগরিতে পুরস্কারপ্রাপ্ত অন্য পাঁচ স্কুল হলো- কলম্বিয়ার এয়ার বাটালা, নাইজেরিয়ার হাকিমি আলিয়ু ডে সেকেন্ডারি, মরক্কোর আল আমাল জুনিয়র হাই স্কুল, ইউনাইটেড ওয়ার্ল্ড কলেজ, বসনিয়া ও হার্জেগোভানিয়ার মোস্তার ও নেপালের বøুম নেপাল স্কুল।

এছাড়া স্বাস্থ্য ক্যাটাগরিতে সুইডেনের ‘গেøাভে’, খাদ্য ক্যাটাগরিতে ঘানা ওকুয়াফো ফাউন্ডেশন, জ্বালানি ক্যাটাগরিতে ফ্রান্সের ইলেক্ট্রিশিয়ান উইদাউট বর্ডার্স ও পানি ক্যাটাগরিতে যুক্তরাষ্ট্রের সেরিস ইমেজিং এ পুরস্কার পায়। ‘আবুধাবি সাসটেইনেবিলিটি সপ্তাহ’ বিশ্বের টেকসই উন্নয়ন তরান্বিত করতে একটি বৈশ্বিক প্লাটফর্ম। ফলে এটি নীতিনির্ধারক, শিল্প বিশেষজ্ঞ, প্রযুক্তির পথপ্রদর্শক ও টেকসই উন্নয়ন নেতাদের মিলনমেলা।

এবারের সাসটেইনেবিলিটি সপ্তাহে আলোচনার কেন্দ্রবিন্দুতে রয়েছে- জ্বালানি ও জলবায়ু পরিবর্তন, পানি ও খাদ্য, ফিউচার অব মবিলিটি, স্পেস, স্বাস্থ্য বায়োটেকনোলজি ও কল্যাণের জন্য প্রযুক্তি, এই ছয়টি স্তম্ভ। এসব স্তম্ভ অর্জনের থিমে রয়েছে- কৃত্রিম বুদ্ধিমত্তা, সম্প্রদায় এবং তারুণ্য।

১১ জানুয়ারি থেকে শুরু হওয়া এ সাসটেইনেবিলিটি সপ্তাহ চলবে আগামী ১৮ জানুয়ারি পর্যন্ত। এর আগে ‘আবুধাবি সাসটেইনেবিলিটি সপ্তাহে’ যোগ দিতে গত রোববার স্থানীয় সময় রাত সাড়ে ৮টার দিকে সংযুক্ত আরব আমিরাতে পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গতকাল বিকালে সফরকালীন আবাসস্থল শাংগ্রি-লা হোটেলে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূতদের নিয়ে ‘দূত সম্মেলনে’ অংশ নেন প্রধানমন্ত্রী।

আজ সংযুক্ত আরব আমিরাতের প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম, আবুধাবির ক্রাউন প্রিন্স শেখ মোহাম্মদ বিন জায়েদ বিন সুলতান আল নাহিয়ান এবং সংযুক্ত আরব আমিরাতের স্থপতি ও প্রতিষ্ঠাতা প্রেসিডেন্টের স্ত্রী শেখ ফাতিমা বিনতে মুবারাক আল কেতবির সঙ্গে বৈঠক করবেন শেখ হাসিনা।

এদিন বিকেলে আবুধাবি জাতীয় প্রদর্শন কেন্দ্রে ‘দ্য ক্রিটিক্যাল রোল অব ওমেন ইন ডেলিভারিং ক্লাইমেট’ বিষয়ক কী-নোট সাক্ষাৎকারপর্বে অংশগ্রহণ করবেন তিনি। এরপর স্থানীয় সময় বিকেল সাড়ে ৫টায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি-১১০২ ভিভিআইপি ফ্লাইটে ঢাকার উদ্দেশ্যে আবুধাবি ছাড়বেন প্রধানমন্ত্রী। স্থানীয় সময় রাত ১২টার দিকে ঢাকা হযরত শাহজালাল আন্তজার্তিক বিমানবন্দর পৌঁছানোর কথা প্রধানমন্ত্রী শেখ হাসিনার।##

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (8)
Md Ferdous Ahmed ১৪ জানুয়ারি, ২০২০, ১২:৫০ এএম says : 0
Congratulations and good wishes.
Total Reply(0)
Atikul Islam Babu ১৪ জানুয়ারি, ২০২০, ১২:৫০ এএম says : 0
আলহামদুলিল্লাহ্। আমীন
Total Reply(0)
Majharul Islam ১৪ জানুয়ারি, ২০২০, ১২:৫১ এএম says : 0
Allah bless you
Total Reply(0)
MD Kashem ১৪ জানুয়ারি, ২০২০, ১২:৫১ এএম says : 0
Manoniy sek hisina ro 20 25 botsor ai dheser prodan montre taka dorkar Allha take sostota Dan korok ai kamnai kori apnara o doya korven tar jonou
Total Reply(0)
কাজল সরকার ১৪ জানুয়ারি, ২০২০, ১২:৫১ এএম says : 0
শুভ কামনা রইল
Total Reply(0)
যুব উন্নয়ন তরুণ সংঘ ১৪ জানুয়ারি, ২০২০, ১২:৫২ এএম says : 0
মায়ের কোলে শিশু যেমন নিরাপদ তেমনিভাবে জননেত্রী শেখ হাসিনার হাতে বাংলাদেশ নিরাপদ
Total Reply(0)
Mansurul Aziz Khan ১৪ জানুয়ারি, ২০২০, ১২:৫২ এএম says : 0
Alhamdulliah well done honourable P.M. Amin Summa Amin.
Total Reply(0)
হাটহাজারী ১৪ জানুয়ারি, ২০২০, ১২:১৭ পিএম says : 0
ভিসা খুলে দেয়ার কথা ছিল কিন্তু?
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন