শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

উত্তেজনার মাঝেই ভারত সফরে আসছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জানুয়ারি, ২০২০, ৪:৪২ পিএম

ইরান-আমেরিকা চলমান উত্তেজনা্র মধ্যেই তিন দিনের সফরে ভারতে আসছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ। আজ মঙ্গলবার জারিফ দিল্লিতে এসে পৌঁছবেন।

বুধবার জাভেদ জারিফ দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে দেখা করবেন। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের একটি বার্ষিক সম্মেলন রাইসিনা সংলাপে যোগদানের পাশাপাশি তাদের মধ্যে পার্শ্ব বৈঠক হবে মনে করা হচ্ছে। বৃহস্পতিবার সকালে তিনি ভারতের পররাষ্ট্রমন্ত্রী জয়শঙ্করের সাথে বৈঠক করবেন বলে জানা গিয়েছে।

ইরান-আমেরিকা সম্পর্কে চাপ কমাতে এদিন কথা হবে বলেই মনে করা হচ্ছে। ইরানি কম্যান্ডার কাসেম সোলেমানির মৃত্যুতে এই দুই দেশের সম্পর্কে টান পরেছে। বৃহস্পতিবার বিকালে জাভেদ জারিফ মুম্বইয়ের উদ্দেশে রওনা হবেন। সেখানে তিনি কিছু ব্যসসায়ীদের সঙ্গে দেখা করবেন। শুক্রবার তার ভারত সফর শেষ হবে বলেই ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্রে জানা গিয়েছে।

কাসেম সোলামানির মৃত্যুতে এই মুহূর্তে ইরানের তরফে ভারত সফর আরও গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। ভারত প্রথম থেকেই ইরান-আমেরিকা সম্পর্ক স্বাভাবিক করতে তৎপর হয়েছে। এই পরিস্থিতিতে ভারত টানা ইরান, সংযুক্ত আরব আমিরাত, ওমান এবং কাতারের সঙ্গে যোগাযোগ রেখেছে। সূত্র: রিপাবলিক ওয়ার্ল্ড।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন