ঢাকা, শুক্রবার, ১৪ আগস্ট ২০২০, ৩০ শ্রাবণ ১৪২৭, ২৩ যিলহজ ১৪৪১ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

নাগরিকত্ব আইনের বিরুদ্ধে ঐক্যবদ্ধ প্রতিবাদ -অমর্ত্য সেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ জানুয়ারি, ২০২০, ৫:১৫ পিএম

ভারতের নাগরিকত্ব সংশোধনী আইনের বিরুদ্ধে যারা প্রতিবাদে গর্জে উঠেছেন, তাদের একতা বজায় রাখতে আবেদন করলেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন। একতা না থাকলে প্রতিবাদ করে কোনও লাভ হয় না বলে মন্তব্য করেছেন তিনি। গত সোমবার সিএএ এবং এনআরসি নিয়ে আলোচনা করতে কংগ্রেস আয়োজিত বিরোধী দলগুলির বৈঠকে অনুপস্থিত ছিল তৃণমমূল কংগ্রেস-সহ ভারতের ছটি প্রধান আঞ্চলিক দল। তার প্রেক্ষিতেই এই মন্তব্য করেন অমর্ত্য।

৮৬ বছরের নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন বলেন, ‘যে কোনও ধরনের প্রতিবাদ-আন্দোলনে একতা অত্যন্ত প্রয়োজনীয়। একতা থাকলে প্রতিবাদ জানানো অনেক সহজ হয়ে যায়। তাই যদি কোনও সঠিক ইস্যুতে প্রতিবাদ জানাতে হয়, তাহলে একতা বজায় রাখতেই হবে। তবে আমি বিশ্বাস করি যে একতা না থাকলেও প্রতিবাদ যেন বন্ধ না হয়ে যায়।’ অমর্ত্য সেনের মন্তব্যকে ট্যুইট করে সমর্থন করেন কংগ্রেস নেতা শশী থারুর।

এর আগে একাধিকবার নাগরিকত্ব আইনের বিরুদ্ধে মুখ খুলেছেন অশীতিপর অর্থনীতিবিদ। সোমবারের বৈঠকে উপস্থিত ছিল না তৃণমূল কংগ্রেস, বহুজন সমাজ পার্টি, শিবসেনা, ডিএমকে এবং সমাজবাদী পার্টি। অরবিন্দ কেজরিওয়ালের আপ দাবি করে যে তাদের বৈঠকে আমন্ত্রণই জানানো হয়নি।

বিরোধী বৈঠকে যে ২০টি দল অংশ নিয়েছিল তারা সিদ্ধান্ত নিয়েছে, সমস্ত রাজ্যের মুখ্যমন্ত্রী তাদের রাজ্যে জাতীয় নাগরিক পঞ্জিকরণ বাস্তবায়ন করতে দিতে অস্বীকার করবেন। তাদের অবশ্যই নিজেদের রাজ্যে জাতীয় জনসংখ্যা নিবন্ধন প্রক্রিয়াও স্থগিত করতে হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয় ওই বৈঠকে। সূত্র: টিওআই।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন