শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

‘হিটলার’-কে খুঁজছে জার্মানির পুলিশ!

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০২০, ৩:৩৪ পিএম

পূর্ব জার্মানির স্যাক্সোনি প্রদেশে কেমনিটজের কাছে অগাস্টাসবার্গে এক রাস্তায় দেখা গেল অ্যাডলফ হিটলারকে। ইন্টারনেটে ছড়িয়ে পড়ে সেই ভিডিও। ঘটনা সামনে আসার পরই তদন্ত শুরু করেছে জার্মান পুলিশ। কোথা থেকে এলেন, কেন এলেন এই হিটলার তা খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছে সে দেশের পুলিশ।

আসলে জার্মানির রাস্তায় এক ব্যক্তি হিটলারের মতো সেজে রাস্তায় বেরিয়েছিলেন। হিটলারের মতোই মাছি গোঁফ, পরনে ছিল পুরনো স্টাইলের সেই কালো লং কোট। আবার তার সঙ্গে এক সহযোগীও ছিলেন। তার পরনেও ছিল পুরনো স্টাইলের ওই রকম লং কোট। সেই সঙ্গে মাথায় ছিল দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়কার ডিজাইনের কালো হেলমেট।এই হিটলার ও তার সহযোগীরা একটি ক্লাসিক মোটরসাইকেল চড়ে বেরিয়েছিলেন রাস্তায়। চালকের আসনে ছিলেন সহযোগী আর ‘ফুয়েরার’ ছিলেন বাইকের সাইড কার-এ।

গোটা বিশ্বের সঙ্গে জার্মানির প্রায় সবাই ঘৃণার চোখেই দেখেন অ্যাডলফ হিটলারকে। তবে কেউ কেউ ফ্যান্সি ড্রেস পার্টি মতো অনুষ্ঠানে হিটলার সেজে চলে আসেন। তা নিয়েও সমালোচনার ঘটনা সামনে এসেছে বহুবার। তবে জার্মানির রাস্তায় যে হিটলারকে দেখা গেল তাকে দেখে পথচলতি মানুষকে ঘৃণা বা ক্ষোভ উগরে দেয়ার থেকেহাসাহাসি করতেই দেখা গেল বেশি।

আসল হিটলারকে খুব বেশি লোক হাসতে দেখেননি। তবে এই হিটলার আর তার সহযোগী রীতিমতো হাসতে হাসতেই বাইকে ঘুরে বেড়াচ্ছিলেন। মানুষও এই সব দেখে বেশ মজাই পাচ্ছিলেন সেটা বুঝতে পেরে বিষয়টি তারাও বেশ উপভোগ করছিলেন। এমনকি একটি ভিডিওতে দেখা যাচ্ছে, হাত তুলে অভিবাদন নিচ্ছেন এই ফুয়েরার।

স্যাক্সোনি পুলিশের এক মুখপাত্র জানিয়েছেন, ‘কেউ যখন হিটলারের মতো সাজ পোশাকে বার হন, তখন বিষয়টি নিয়ে তো তদন্ত করতেই হবে। তবে একই সঙ্গে তারা আশা করেন, পুলিশ কর্মীরা কোনও দ্বিধা দ্বন্দ্ব ছাড়াই এই ব্যক্তিদের রাস্তায় আটকাবেন যারা এমন হিটলার সেজে ঘুরে বেড়ায়।’ একটি ভিডিওতে দেখা গিয়েছে, পুলিশের গাড়ি থেকেই এক পুলিশকর্মীকে এই হিটলারের ছবি তুলতে।

সম্প্রতি স্যাক্সোনিতে একটি ক্লাসিক বাইক ফেস্টিভালের আয়োজন করা হয়। সেখানে প্রায় ১৮০০ মোটরসাক্লিস্ট ও ৭৫০০ দর্শক অংশ নেন। সেই উৎসবে অংশ নিতেই হিটলার সেজে গিয়েছিলেন এই ব্যক্তি। এখন তাকেই খুঁজছে পুলিশ। সূত্র: ডয়চে ভেলে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন