শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

আগামী পাঁচ বছরে দেশের স্বাস্থ্য খাত স্বর্ণযুগে প্রবেশ করবে - স্বাস্থ্যমন্ত্রী

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ জানুয়ারি, ২০২০, ৭:২০ পিএম

স্বাস্থ্য মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, দেশের স্বাস্থ্য খাত আগামী পাঁচ বছরে স্বর্ণযুগে প্রবেশ করবে। সাড়ে ১৪ হাজার কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে যেভাবে দেশের আনাচে-কানাচে স্বাস্থ্য সেবা পৌঁছে যাচ্ছে, তেমনি ভবে পর্যাপ্তসংখ্যক চিকিৎসক, নার্স, মিডওয়াই নিয়োগের মাধ্যমে হাসপাতালের সেবা বহুগুণ বৃদ্ধি করা হবে। মানুষের স্বাস্থ্য ব্যয় কমানো হবে। যার মাধ্যমে দেশের স্বাস্থ্যখাত স্বর্ণযুগে প্রবেশ করবে।

বুধবার (১৫ জানুয়ারি) রাজধানীর তেজগাঁওস্থ কেন্দ্রীয় ওষধাগারে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। দেশের ৮৮টি উপজেলায় একযোগে ১০৩টি অ্যাম্বলেন্স বিতরণ উপলক্ষে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অ্যাম্বুলেন্স বিতরনের পরিসংখ্যান তুলে ধরে স্বাস্থ্যমন্ত্রী বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে ২০১৭ সালে ৯৮টি, ২০১৮ সালে ১১৩টি এবং ২০১৯ সালে ১০৩টি অ্যাম্বুলেন্স দেশের ৮৮টি উপজেলায় বিতরণ করা হলো। সাধারণ মানুষের স্বাস্থ্যসেবায় এতগুলো অ্যাম্বুলেন্স চিকিৎসাক্ষেত্রে বিরাট ভুমিকা রাখবে।

তিনি বলেন, অল্প কিছুদিনের মধ্যে সাড়ে ৫ হাজার চিকিৎসক নিয়োগ দেয়া হবে। নতুন চিকিৎসকদের গ্রামে পদায়ন করা হচ্ছে জানিয়ে তিনি বলেন, যাতে গ্রামের চিকিৎসা চিকিৎসা সেবার আরও উন্নত হয় এবং ঢাকায় চাপ কমে। নতুন করে আরও ১৫ হাজার নার্স ও মিডওয়াইফ নিয়োগ প্রক্রিয়াধিন রয়েছে বলেও জানান তিনি।

অ্যাম্বুলেন্স বিতরণ কালে খাদ্যমন্ত্রী স্বাধন চন্দ্র মজুমদার, নারায়নগঞ্জ-৩ আসনের সাংসদ লিয়াকত হেসেন খোকা, জয়পুরহাট-১ আসনের সামছুল আলম দুলু, জামালপুর-৫ আসনের ইঞ্জিনিয়ার মোজাফফর হোসেন, রাজশাহীর ফজলে হোসেন বাদশা, সিলেট-৩ এর মাহমুদুস সামাদ চৌধুরী, ময়মনসিং-১১ এর কাজিম উদ্দিন, রাঙ্গামাটির দিপঙ্কর তালুকদার, যশোরের রনজিৎ কুমার রায়, চাপাইনবাবগঞ্জ-২ এর মো. আমিনুল ইসলাম, বগুড়া-২ আসনের শরিফুল ইসলাম জিন্নাহ, সংরক্ষিত নারী আসনের উম্মে ফাতিমা শিউলি, টাঙ্গাইল-৪ আমিনুল ইসলাম টিটু, বগুড়া ৪ আসনের মো. মোশারফ হোসেন, বগুড়া-৭ আসনের মো. রেজাউল করিম বাবুল, টাঙ্গাইল-২ আসনের ছোট মনির এবং খাগড়াছড়ির কুজেন্দ লাল ত্রিপুরা নিজ নিজ এলাকার পক্ষে অ্যাম্বুলেন্সের চাবি বুঝে নেন।

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক প্রফেসর ডা. আবুল কালাম আজাদ এর সভাপতিত্বে এসময় আরও উপস্থিত ছিলেন স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম, অতিরিক্ত সচিব মো. সিরাজুল ইসলাম, সিবিএইচসি’র লাইন ডিরেক্টর ডা. মহদেব চন্দ্র রাজবংশী প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন