শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ব্রাহ্মণবাড়িয়ায় খতমে-নবুওয়ত মাদরাসায় হামলা

ইসলামী দলগুলোর নিন্দা : বিক্ষোভ সমাবেশ

ব্রাহ্মণবাড়িয়া জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৬ জানুয়ারি, ২০২০, ১২:০১ এএম

কাদিয়ানিদের রাষ্ট্রীয়ভাবে অমুসলিম ঘোষণা, জাতীয় সংসদে এই আইন পাস এবং ব্রাহ্মণবাড়িয়া শহরের কান্দিপাড়ায় খতমে-নবুওয়ত মাদরাসায় হামলার প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়।
গতকাল বুধবার দুপুরে ওলামা মাশায়েখ ও সর্বস্তরের তাওহিদী জনতার ব্যানারে ব্রাহ্মণবাড়িয়া জামিয়া ইউনুছিয়া মাদরাাসা প্রাঙ্গণ থেকে বিক্ষোভ মিছিল বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে স্থানীয় প্রেসক্লাবের সামনে সমাবেশ অনুষ্ঠিত হয়।

এতে বক্তব্য রাখেন জামিয়া ইসলামিয়া ইউনুসিয়া মাদরাসার শিক্ষক মাওলানা আব্দুর রহমান কাশেমী, জামিয়া ইউনুসিয়া মাদরাসার প্রিন্সিপাল মাওলানা মুফতী মুবারকউল্লাহ, দারুল আহকাম মাদরাসার প্রিন্সিপাল আল্লামা সাজিদুর রহমান এবং মুঠোফোনে বক্তব্য রাখেন মাওলানা জুনায়েদ বাবু নগরী। কর্মসূচি চলাকালে সেখানে ২ জন নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে পুলিশ অবস্থান করে। বক্তারা কাদিয়ানিদের রাষ্ট্রীয়ভাবে অমুসলিম ঘোষণা ও মাদরাসায় হামলাকারীদের দৃষ্টান্তমূলক বিচারের দাবি জাানিয়ে আগামী ২০ জানুয়ারি মানবন্ধন ও জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদানের কর্মসূচি গ্রহণ করা হয়।
এর আগে গত মঙ্গলবার সন্ধ্যায় ব্রাহ্মণবাড়িয়া শহরের কান্দিপাড়ায় আহমদিয়া মুসলিম জামাতের কর্মী সমর্থক ও স্থানীয় মাদরাসার ছাত্রদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া এবং ইটপাটকেল নিক্ষেপের ঘটনা ঘটে। বেশ কয়েকজন আহত হয়।

স্থানীয় সুত্রে জানায়, সভা শুরুর পরপরই পূর্ব কান্দিপাড়ার বেশ কয়েকজন যুবক সেখানে উপস্থিত হলে তাদের সাথে বাদানুবাদ হয়। এক পর্যায়ে ধাওয়া-পাল্টা ধাওয়া হয়। এসময় দু’পক্ষ ব্যাপক ইটপাটকেল নিক্ষেপ করে। পরে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনে। রাতেই জামিয়া ইসলামিয়া ইউনুসিয়া মাদরাসা থেকে শিক্ষার্থীরা একটি বিক্ষোভ মিছিল বের করে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে প্রেসক্লাবের সামনে সমাবেশ করে।

জেলা আহমদিয়া মুসলিম জামাতের সাধারণ সম্পাদক এখতিয়ার উদ্দিন শুভ জানান, মসজিদ ও বাড়িঘরসহ তাদের উপর হামলার দাবি করেন তিনি। অন্যদিকে জামিয়া ইসলামিয়া ইউনুছিয়া মাদরাাসার শিক্ষক মাওলানা আব্দুর রহিম কাসেমী বলেন, স্থানীয় শিমরাইল কান্দি মসজিদ দখল করার জন্য লন্ডন থেকে আগত আহমদিয়া নেতার নেতৃত্বে একটি সভা চলছিল। তারা স্থানীয় মুসল্লী ও মাদরাসা ছাত্রদের উপর হামলা চালায়। হামলায় কিতাব বিভাগের ছাত্র সফিউল্লাহসহ বেশ কয়েকজন গুরুতর আহত হয়। জেলার অতিরিক্ত পুলিশ সুপার মো. আলমগীর হোসেন জানান, আমরা বিষয়টি খতিয়ে দেখছি। বর্তমানে পরিস্থিতি শান্ত। ব্রাক্ষণবাড়িয়ার ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মোহাম্মদ শামসুজ্জামান জানান, পরো পরিস্থিতি প্রশাসনের নিয়ন্ত্রনে রয়েছে।

বিভিন্ন ইসলামী দলের প্রতিবাদ ও নিন্দা : বিভিন্ন ইসলামী দলের নেতৃবৃন্দ পৃথক পৃথক বিবৃতিতে মঙ্গলবার দিবাগত রাতে বি বাড়িয়ায় খতমে নবুওয়াত মাদরাসায় কাদিয়ানীদের উস্কানিমূলক হামলার তীব্র প্রতিবাদ ও নিন্দা জানিয়েছেন। নেতৃবৃন্দ বলেন, বি বাড়িয়ার কান্দিরপাড়ের খতমে নবুওয়াত মাদরাসা দখলের উদ্দেশ্যে কাদিয়ানী স¤প্রদায়ের লোকজন মঙ্গলবার রাতের আঁধারে অতর্কিত সশস্ত্র হামলা চালিয়ে মাদ্রাসার বহু ছাত্রকে রক্তাক্ত জখম করেছে। আমরা এই সন্ত্রাসী হামলার তীব্র প্রতিবাদ ও নিন্দা জানাচ্ছি। একই সাথে এই হামলার সাথে জড়িতদের অবিলম্বে গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাচ্ছি। নেতৃবৃন্দ কাদিয়ানীদের অমুসলিম ঘোষণার দাবি জানান।
খতমে নবুওয়াত মাদরাসার ছাত্রদের ওপর কাদিয়ানীদের ন্যাক্কারজনক হামলার তীব্র প্রতিবাদ ও নিন্দা জানিয়ে যেসব নেতৃবৃন্দ বিবৃতি দিয়েছেন তারা হচ্ছে, ইসলামী আন্দোলন বাংলাদেশের আমীর মুফতী সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম পীর সাহেব চরমোনাই, ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান ও বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির সভাপতি মাওলানা আবদুল লতিফ নেজামী, বাংলাদেশ খেলাফত মজলিসের আমীর শায়খুল হাদীস আল্লামা ইসমাঈল নূরপুরী, সিনিয়র নায়েবে আমীর মাওলানা যোবায়ের আহমদ আনসারী ও মহাসচিব মাওলানা মাহফুজুল হক, বাংলাদেশ খেলাফত আন্দোলন প্রধান আমীরে শরীয়ত মাওলানা আতাউল্লাহ হাফেজ্জী ও মহাসচিব মাওলানা হাবিবুল্লাহ মিয়াজী, জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ’র মহাসচিব আল্লামা নূর হোসাইন কাসেমী এবং হেফাজতে খতমে নবুওয়ত বাংলাদেশের সভাপতি হাফেজ মাওলানা এনামুল হক মূসা ও সেক্রেটারী জেনারেল মাওলানা আজিজুর রহমান হেলাল।

এছাড়া, বাংলাদেশ খেলাফত আন্দোলন আজ উল্লেখিত হামলার প্রতিবাদে আজ বৃহস্পতিবার বাদ আসর ঢাকার কামরাঙ্গীর চর মাদরাসা ময়দানে বিক্ষোভ সমাবেশের ডাক দিয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন